বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

হবিগঞ্জের ৬ নারী মুক্তিযোদ্ধার নাম গেজেটে অন্তর্ভূক্তি হলো

  • আপডেট টাইম শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৩
  • ৪০২ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ ইতিহাস সৃষ্টি করলো চেতনায় ’৭১ হবিগঞ্জ। সংগঠনটির অনুসন্ধানে তৃণমূল থেকে বের হয়ে আসা বীরাঙ্গনা, পঙ্গু ও সম্মুখ সমরের  নারী মুক্তিযোদ্ধারকে রাষ্ট্রিয় স্বীকৃতির স্বরূপ মুক্তিযোদ্ধা হিসাবে গেজেটভুক্ত করা হলো। এ বিষয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় গত ১৩ ডিসেম্বর ২০১৩ একটি প্রজ্ঞাপন জারি করেছে। হবিগঞ্জ জেলায় এটাই প্রথম সাংগঠনিক উদ্যোগে  নারী মুক্তিযোদ্ধার গেজেটভুক্তির নজির। গেজেটভুক্ত মুক্তিযোদ্ধা নারীরা হলেন, বানিয়াচংয়ের পঙ্গু নারী মুক্তিযোদ্ধা ফারিজা খাতুন, শায়েস্তাগঞ্জের সম্মুখ সমরের মুক্তিযোদ্ধা রাজিয়া খাতুন (৩নং সেক্টর), চাঁনপুর চা-বাগানের বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা হীরামনি সাওতাল, সাবিত্রী  মুরাং, চুনারুঘাটের গোছাপাঁড়ার মালতি রানি ও পুস্পরানী  শুক্লবদ্য।
দীর্ঘদিনের প্রচেষ্টায় হবিগঞ্জের ৬ নারী মুক্তিযোদ্ধার নাম গেজেটভুক্ত হওয়ায় “চেতনায় ’৭১ হবিগঞ্জে”র সভাপতি ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা সৈয়দ আফরোজ বখত সন্তোষ্টি প্রকাশের পাশাপাশি  মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও যাছাই বাছাই কমিটির সম্মানিত সদস্য দেরকে এমন মহুতি উদ্যোগ নেয়ায় জন্য সংগঠনের পক্ষ হতে ধন্যবাদ জানান ।
উল্লেখ্য, “চেতনায় ৭১ হবিগঞ্জ” সংগঠনটি ২০০৮ সাল থেকে মাঠপর্যায় লোকচক্ষুর আড়াঁলে থাকা বীর নারীদের  বীরত্বপূর্ণ তথ্য  অনুসন্ধানের কাজ করে আসছে। এ পর্যন্ত সংগঠনটি ৯ জন বীর নারীর সন্ধান পেয়েছে। তার মধ্যে ৬ জনকে নিয়ে প্রথম দফায় আবেদন করলে তাদের নাম গত ১৩ তারিখে গেজেটভুক্ত হয়। বাকিগুলো প্রক্রিয়াধীন অবস্থায় রয়েছে। গত ১৩ ডিসেম্বর  মুক্তিযোদ্ধা হিসাবে গেজেটভুক্ত হলে আবেদনকারী  কেয়া চৌধুরীকে গেজেট টি গ্রহনের  জন্য  মন্ত্রণালয় হতে বার্তা পাঠানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com