বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

জহিরুল হক শাকিল ইউরোপিয়ান পিএইচডি ওয়ার্কশপে প্রবন্ধ উপস্থাপন করতে সুইডেন যাচ্ছেন

  • আপডেট টাইম শুক্রবার, ১৫ মে, ২০১৫
  • ৪০২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক বর্তমানে ইউনিভার্সিটি অব লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে পিএইচডি অধ্যয়নরত জহিরুল হক শাকিল সুইডেনের লুন্ড ইউনিভার্সিটি’র নবম ইউরোপিয়ান পিএইচডি ওয়ার্কশপে তার গবেষনা প্রবন্ধ উপস্থাপনের জন্য আমন্ত্রণ পেয়েছেন। আগামী ১৮ ও ১৯ মে সুইডনের লুন্ড ইউনির্ভাসিটির ফালস্টার্বু কনফারেন্স সেন্টারে অনুষ্টিতব্য এ ওয়ার্কশপে সমগ্র 5ইউরোপ থেকে ২০ জন পিএইচডি গবেষক তাদের গবেষনা প্রবন্ধ উপস্থাপন করবেন। ১৮ মে সোমবার স্থানীয় সময় ৩টা হতে ৫টা পর্যন্ত ওয়ার্কশপের দ্বিতীয় অধিবেশনে জহিরুল হক শাকিল ‘কনটেস্টেড ইন্ডিজিনিয়াস সর্ভেন্টিঃ এনভায়রনমেন্টাল ডিগ্রেডেশন এন্ড মার্জিনালাইযেশন অব ইন্ডিজিনিয়াস পিপলস ইন বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন। লন্ডনের কিংস কলেজের গবেষক জন থমাস মার্টেলী জহিরুল হক শাকিলের শিক্ষা, গবেষনা, সামাজিক ও সাংগঠনিক কর্মকান্ড সম্পর্কে উপস্থিত গবেষকদের পরিচয় করিয়ে দিবেন। যুক্তরাজ্যের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের সোসিওলজি অব সাউথ এশিয়া’র প্রফেসর রজার যেফারি জহিরুল হক শাকিলের উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করবেন। পরে তিনি সমগ্র ইউরোপ থেকে আমন্ত্রিত গবেষক ও শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিবেন। এছাড়া ওয়ার্কশপের দ্বিতীয় দিনের চতুর্থ অধিবেশনে জহিরুল হক শাকিল সভাপতিত্ব করবেন। যেখানে যুক্তরাজ্যের সাসেক্স বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক সাইয়্যেদ ফয়সাল ‘ফ্যামিলী এন্ড বিসনেস ঃ মেটেরিয়ালস এন্ড সোস্যাল ফর্মস’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন ও লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর পিটার পি মালিঙ্গা উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করবেন।
সমগ্র ইউরোপের প্রায় সাড়ে ৩ হাজার বিশ্ববিদ্যালরের সাউথ এশিয়া’র যেকোন বিষয়ে তৃতীয় বা শেষ বর্ষে অধ্যয়নরত পিএইচডি গবেষকদের মনোনয়ন আহবান করা হয়। সেখান থেকে ২০ জনকে চুড়ান্তভাবে নির্বাচিত করা হয় তাদের প্রবন্ধ উপস্থাপন করতে। পরে সমগ্র ইউরোপ তথা বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৬ জন সিনিয়র প্রফেসরকে আমন্ত্রন জানানো হয় নির্বাচিত ২০ টি প্রবন্ধের উপড় তাদের বিশেষজ্ঞ মতামত প্রদানের জন্য। এ বছর আমন্ত্রিত সিনিয়র প্রফেসরগণ হলেন- ফ্রান্সের সেন্টার অব সাউথ এশিইয়ান স্টাডিজের ব্লানডাইন রিপার্ট, যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মার্গারেট ফ্রেঞ্জ, লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজের পিটার মালিঙ্গা, যুক্তরাজ্যের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের রজার যেফারি, পর্তুগালের লিসবন বিশ্ববিদ্যালয়ের রোসা পেরেজ, ভারতের সেন্টার অব ডেভেলপমেন্ট স্টাডিজের দেবিকা জয়কুমারী ও স্বাগতিক সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ের স্টেফান লিন্ডবার্গ। ইউরোপের একেক বিশ্ববিদ্যালয় একেক বছর এ ওয়ার্কশপ স্পন্সর করে থাকে। গত বছর অস্টম ইউরোপিয়ান পিএইচডি ওয়ার্কশপের আয়োজক ছিল যুক্তরাজ্যের এডিনবরা বিশ্ববিদ্যালয়। এবছর লুন্ড ইউনির্ভাসিটির সুইডিশ সাউথ এশিয়ান স্টাডিজ নেটওয়ার্ক ও ইউরোপিয়ান এসোসিয়েশন অব সাউথ এশিয়ান স্টাডিজ যৌথভাবে এর আয়োজক। আর জহিরুল হক শাকিলের স্পন্সর তথা যাবতীয় ব্যায়ভার বহন করছে লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজের সাউথ এশিয়ান ইন্সটিটিউট।
হবিগঞ্জ শহরের শায়েস্থানগর আবাসিক এলাকার শিক্ষক মোঃ জবরু মিয়া ও গৃহিনী রাবেয়া খাতুনের প্রথম সন্তান জহিরুল হক শাকিল সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ এন্ড পাবলিক এ্যাফেয়ার্স বিভাগ থেকে রেকর্ড সিজিপিএ নিয়ে অনার্স ও মাস্টার্স উভয় পরীক্ষায় ডিস্টিংশনসহ পাশ করেন। অনার্সে তার সিজিপিএ ছিল সমগ্র বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বোচ্চ। এজন্য তিনি চ্যান্সেলর তথা প্রেসিডেন্ট গোল্ড মেডালের জন্য নির্বাচিত হন। পরে তিনি শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্র হিসেবে কমনওয়েলথ স্কলারশীপ নিয়ে ২০১০ সালে যুক্তরাজ্যের লিডস বেকেট বিশ্ববিদ্যালয় থেকে পিস এন্ড ডেভেলপমেন্ট বিষয়ে মাস্টার্স করেন। পরে আবারো কমনওয়েলথ স্কলারশীপ নিয়ে ২০১২ সাল থেকে লন্ডন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন। একই ব্যক্তির দুবার কমনওয়েলথ স্কলারশীপ লাভ খুবই বিরল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com