বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

যুক্তরাজ্যে জাতীয় নির্বাচন আজ চূড়ান্ত ফলাফল ঘোষণা

  • আপডেট টাইম শুক্রবার, ৮ মে, ২০১৫
  • ৪৩৪ বা পড়া হয়েছে

অলিউর রহমান অলি, লন্ডন থেকে ॥ যুক্তরাজ্যে চলছে জাতীয় নির্বাচন। বৃহস্পতিবার (৭ মে) স্থানীয় সময় সকাল ৭টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টায়) ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়ালস ও নর্থ আয়ারল্যান্ডের ৫০ হাজার ভোটকেন্দ্রে একযোগে এ ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ চলবে স্থানীয় সময় রাত ১০টা (বাংলাদেশ সময় রাত ৩টা) পর্যন্ত। ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই শুরু হবে ভোট গণনা, গণনা শেষে ঘোষিত হবে ফলাফল।
হাড্ডাহাড্ডি এ নির্বাচনের ভোটগ্রহণ শুরুর আগে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টিকে সামান্য এগিয়ে রাখা হলেও অর্ধেক সময় ভোটগ্রহণের পর জনমত জরিপ বলছে, নির্বাচনে প্রধান বিরোধী দল এড মিলিব্যান্ডের লেবার পার্টি সামান্য এগিয়ে আছে।
ব্রিটেনের সবচেয়ে জনপ্রিয় জনমত জরিপ প্রতিষ্ঠান আইসিএম বলছে, ৫৬তম এই জাতীয় নির্বাচন নিয়ে পরিচালিত জরিপে মিলিব্যান্ডের লেবার পার্টিকে জনগণ বেশি ভোট দিচ্ছে বলে দেখা যাচ্ছে।
প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানে প্রকাশিত এই জরিপে দেখা যাচ্ছে, এখন পর্যন্ত মধ্য-বামপন্থি লেবার পার্টির ভাগে পড়েছে ৩৫ শতাংশ ভোট, আর প্রধানমন্ত্রী ক্যামেরনের কনজারভেটিভ পার্টির প্রতীকে পড়েছে ৩৪ শতাংশ ভোট।
অবশ্য, বুধবারের (৬ মে) জরিপে দুই দলের পক্ষেই ৩৫ শতাংশ করে জনসমর্থন দেখা যাচ্ছিল।
বৃহস্পতিবারের জরিপ অনুযায়ী, নির্বাচনের অন্যতম শীর্ষ প্রতিদ্বন্দ্বী ইইউ-বিরোধী ইউকেআইপি পার্টি ১১ শতাংশ আর মধ্যপন্থি সহ-ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটরা ৯ শতাংশ ভোট পেয়ে নির্বাচনে লড়ছেন।
ইউরোপের সবচেয়ে প্রভাবশালী দেশটির এবারের নির্বাচনে ৫ কোটি নিবন্ধিত ভোটার ৩ হাজার ৯৭১ জন প্রার্থীর মধ্যে থেকে হাউজ অব কমন্সের ৬৫০টি আসনে তাদের প্রতিনিধি নির্বাচন করছেন।
এর মধ্যে ৫৩৩টি আসনেরই প্রতিনিধি নির্বাচন করবেন ইংল্যান্ডের জনগণ। বাকি আসনগুলোর ৫৯টিতে স্কটল্যান্ড, ৪০টিতে ওয়ালস ও ১৮টিতে নর্দার্ন আয়ারল্যান্ডের প্রতিনিধি নির্বাচিত হবেন।
ভোটগ্রহণ শুরু হওয়ার পর ভোটার উপস্থিতি পর্যালোচনা করে অনেক বিশ্লেষকই মনে করছেন, এবারের নির্বাচনে ৬৯ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
নির্বাচনী জরিপের এমন ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্লেষকরা বলছেন, যেহেতু কোনো দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না, সেক্ষেত্রে ফলাফল ঘোষণার সঙ্গে সঙ্গে অপেক্ষাকৃত দূর্বল দলগুলো আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসতে পারে। সে বিবেচনায় ইউকেআইপি ও লিবারেল ডেমোক্রেটিক পার্টিকে কোনো যৌথ সরকার ব্যবস্থার মধ্যে থাকতে দেখা যেতে পারে।
বিশ্লেষকরা বলছেন, সংখ্যাগরিষ্ঠতা পেলে এড মিলিব্যান্ডের লেবার পার্টি নিক ক্লেগের লিবারেল ডেমোক্রেটিক পার্টির সঙ্গে যৌথ সরকার গঠনে আগ্রহী বলে নির্বাচনের কয়েকদিন আগে থেকেই শোনা যায়। তবে এ তথ্যের সত্যতা কতটুকু, তা নিশ্চিত হওয়া যাবে নির্বাচনের ফলাফল ঘোষিত হওয়ার পরপরই।
যুক্তরাজ্যের এ নির্বাচন বাংলাদেশের মানুষের জন্যও বেশ গুরুত্বপূর্ণ। তিন হেভিওয়েট নারী প্রার্থী- টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রূপা হক ও রুশনারা আলীসহ ১২ জন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এতে।
আলোচনায় থাকা ৩ নারী প্রার্থীই লেবার পার্টির পক্ষ থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন। এদের মধ্যে টিউলিপ হ্যাম্পস্টেড ও কিলবার্ন থেকে, রুশনারা আলী বেথনাল গ্রিন এন্ড বো থেকে ও রুপা হক মধ্য ইলিং থেকে লড়ছেন।
এছাড়া, বাকি বাংলাদেশি ব্রিটিশ প্রার্থীরা হচ্ছেন- বেকেনহাম আসনে লেবার পার্টির ব্যারিস্টার মেরিনা আহমেদ, ওয়েলউইন অ্যান্ড হাটফিল্ড আসন থেকে লেবার পার্টির ব্যারিস্টার আনোয়ার বাবুল মিয়া, নর্থহ্যামটন সাউথ আসন থেকে লিবারেল ডেমোক্রেট দলের প্রিন্স সাদিক চৌধুরী, সারের রায়গেইট ও বানস্টেড আসনে লেবার পার্টির আলী আখলাকুল, লুটন সাউথ থেকে লিবারেল ডেমোক্রেটের আশুক আহমেদ, নর্থ ইস্ট হ্যাম্পশায়ার আসন থেকে লেবার পার্টির এমরান হোসাইন, স্কটল্যান্ডের এভারডিনশায়ারের বেনফ অ্যান্ড বুখান আসন থেকে লেবার পার্টির সুমন হক এবং ওয়েলসের আরফন আসন থেকে লিবারেল ডেমোক্রেট দলের মোহাম্মদ সুলতান। সূত্র-বাংলানিউজ।
এদিকে নির্বাচনে যুক্তরাজ্যের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এলাকার প্রতিটি ভোট কেন্দ্রে পুলিশি পাহারা বসানো হয়। এটাই ছিল যুক্তরাজ্যের একমাত্র এলাকা যেখানে ভোট কেন্দ্রে পুলিশি উপস্থিতি লক্ষ্যনীয়। এখানকার কেন্দ্রগুলোতে পুলিশের পাশাপাশি ভোট কেন্দ্রের সামনে বিশেষ লাইন টেনে দেওয়া হয়। যার বাইরে সমর্থকদের অবস্থান করতে হয়। টাওয়ার হ্যামলেটস কাউন্সিল জানায়, সর্বমোট ৩৪০ জন পুলিশ সদস্য ভোট কেন্দ্রগুলোতে দায়িত্বে ছিলেন। এ ছাড়া অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবিলায় পুলিশের আরও একটি দলকে স্ট্যান্ডবাই রাখা হয়। ভোটারদের যাতে কেউ উত্ত্যক্ত করতে না পারেন সে জন্য কেন্দ্রের বাইরে সমর্থকদের অবস্থানের জায়গা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এ ছাড়া ভোট জালিয়াতি কিংবা অনিয়মের যেকোনো অভিযোগ ২৪ ঘণ্টার মধ্যে নিষ্পত্তির ব্যবস্থা রেখেছে কাউন্সিল।
লন্ডনের ক্যামডেনের সামার টাউন ভোট কেন্দ্রের ভোটার শামীম চৌধুরী জানান, তার কেন্দ্র এলাকায় কোন পুলিশের উপস্থিতি ছিলনা। কেন্দ্রে প্রবেশ পথে কনজারভেটিভ পার্টি ও লেবার পার্টির দু’জন এজেন্ট অবস্থান করছিল। ভেতরে কাউন্সিরের ২ স্টাফ বোট গ্রহণে দায়িত্ব পালন করেন। ভোট দিতে কোন লাইনে দাড়াতে হয়নি। ভোটাররা যার যার ভাবে এসে নিরবে ভোট দিয়ে চলে যান। তিনি বলেন, আশপাশের পরিবেশ দেখে বুঝার উপায় নেই এখানে ভোট গ্রহন করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com