মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

পইল গ্রামে ঐতিহ্যবাহী মাছের মেলা ॥ ২৫ কেজি’র কাতল মাছ মূল্য হাঁকা হয়েছে ৪৫ হাজার টাকা

  • আপডেট টাইম শুক্রবার, ১৬ জানুয়ারী, ২০১৫
  • ৬৫৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার ঐতিহ্যবাহী পইল গ্রামে প্রতিবছরের মত এবারো ২ দিন ব্যাপী ঐতিহাসিক মাছের মেলা চলছে। পৌষ সংক্রান্তি উপলক্ষে এ মেলা শতাধিক বছর যাবত চলে আসছে। গতকাল বৃহস্পতিবার বিকাল থেকে শুরু হয়ে আগামীকাল শুক্রবার পর্যন্ত চলবে। হরতাল থাকায় মেলায় গতবারের মত লোকসমাগম না হলেও মেলার বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ দেখতে হাজার হাজার লোক ছুটে আসে।
হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমুদুল হক জানান, ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বাগ্মী নেতা বিপিন চন্দ্র পালের জন্মভূমি পইল গ্রামে প্রতিবছর এ মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। হবিগঞ্জ জেলাসহ মৌলবীবাজার, সুনামগঞ্জ, সিলেট, কিশোরগঞ্জ ও বি-বাড়িয়া থেকে নানা বয়সী লোকজন এ মেলায় অংশ নেন। ২ দিন ব্যাপী এ মেলায় ২৫ কেজি ওজনের একটি কালত মাছ আশুগঞ্জের মেঘনা নদী থেকে কিনে নিয়ে এসেছিলেন হবিগঞ্জ সদর উপজেলার উমেদনগর গ্রামের মাছ ব্যবসায়ী আব্দুর নূর। তিনি এ মাছটির দাম হাঁকেন ৪৫ হাজার টাকা। ২০ কেজি ওজনের একটি ঘাগট মাছ শেরপুরের কুশিয়ারা নদী থেকে নিয়ে এসেছিলেন মাছ ব্যবসায়ী নুরাজ মিয়া। ২৫ হাজার টাকা এবং ১৫ কেজি ওজনের একটি বোয়াল মাছের দাম হাঁকা হয়েছে ২০ হাজার টাকা।
এছাড়াও ৫ থেকে ১০ হাজার টাকা দামের মাছ-ই বেশি বিক্রি হয়েছে। বোয়াল ছাড়াও বড় বড় আইড়, চিতল, গজার, রুই, কাতল, কার্ফুসহ নানা প্রজাতির আকর্ষনীয় মাছ মেলায় উঠে। মেলায় পুটি, চিংড়ি, কৈ, চাপিলা, চান্দা ইত্যাদি মাছও ছিল লক্ষণীয়। এতে কৃষি উপকরণ, বিভিন্ন প্রকার খাবার, আখ, শিশুদের খেলনাও ছিল উল্লেখযোগ্য। এলাকার মানুষ এ মেলাকে তাদের পূর্ব পুরুষদের ঐতিহ্য বলে মনে করেন।
মেলায় আগতরা জানান, প্রতি বছরই তারা এ মেলায় আসেন মাছ কেনার জন্য। মেলা উদযাপন কমিটির সহ-সভাপতি ও পইল ইউনিয়ন চেয়ারম্যান মোঃ সাহেব আলী জানান, বাগ্মী নেতা বিপিন পালের জন্ম স্থান পইল গ্রামে শতাধিক বছর যাবত এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। জেলা শহরের সাথে সড়ক যোগাযোগ ভাল না হওয়ায় মেলায় আগতদের ভোগান্তি পোহাতে হয়। এ মেলায় লাখো মানুষের সমাগম ঘটে। তিনি প্রশস্থ সড়ক নির্মানের দাবি জানান। এছাড়াও মেলায় পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্রসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ এবং প্রবাসীরা পরিদর্শন করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com