শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

শাহজীবাজার স্কয়ার টেক্সটাইলের বিরুদ্ধে কবরস্থান ও রাস্তা দখলের অভিযোগ নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে জনতা

  • আপডেট টাইম শনিবার, ২২ নভেম্বর, ২০১৪
  • ৪২১ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ মাধবপুর উপজেলার শিল্পাঞ্চল খ্যাত শাহজীবাজারে নির্মানাধিন দেশের বৃহত কোম্পানি স্কয়ার গ্র“পের বিরুদ্ধে কবরস্থান ও রাস্তা দখলের অভিযোগ উঠেছে। তাদের কবল থেকে কবরস্থান ও রাস্তা উদ্ধারের জন্য মাঠে নেমেছে কয়েকটি গ্রামের জনতা। গতকাল সকল প্রকার নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে এলাকাবাসী।
জানা যায়, শাহজীবাজারের সুন্দরপুর গ্রাম সংলগ্ন স্কয়ার গ্র“পের স্কয়ার টেক্সটাইল মিল্স লিঃ নামের একটি প্রতিষ্টান নির্মিত হচ্ছে। এরই মধ্যে উক্ত কোম্পানিটির বিরুদ্ধে কবরস্থান, ইউনিয়ন পরিষদে যাতায়াতের রাস্তা, ব্যক্তিমালিকানা ফসলি জমিসহ খাস জমি জবর দখলের অভিযোগ উঠে। তাদের ক্রয়কৃত জমির সাথে অতিরিক্ত জমি দখল করে সীমানা প্রাচীর নির্মাণ কাজ শুরু করে। গতকাল শুক্রবার সকালে ওই এলাকার সুন্দরপুর, কালিকাপুর, নোয়াগাও, উজ্জলপুর, রূপনগর, নিজগাও গ্রামের কয়েক শতাধিক লোক স্কয়ার টেক্সটাইল মিল্স এলাকায় অবস্থান নিয়ে দখলকৃত জমি উদ্ধারের দাবীতে কোম্পানির সকল নির্মাণ কাজ বন্ধ করে দেয়। পরে বিক্ষুদ্ধরা ঢাকা-সিলেট মহাসড়কে ২ ঘন্টাব্যাপি মানববন্ধন করে।
এ সময় এলাকাবাসী অভিযোগ করে বলেন, স্কয়ার গ্র“প যে পরিমাণ জমি ক্রয় করেছে তার চেয়ে বেশী পরিমান জমি জবর দখল করে নেয়। তাদের অবৈধ দখল থেকে বাদ পড়েনি আমাদের পূর্ব পুরুষের কবরস্থান, ইউনিয়ন অফিসে কয়েক গ্রামের মানুষের যাতায়াতের একমাত্র রাস্তা, ব্যক্তি মালিকানা ফসলি জমি, সরকারি খাস জমি পর্যন্ত। কোম্পানি থেকে জমি দখলমুক্ত করতে জমির মালিকদের সাথে একাধিকবার সংঘর্ষের ঘটনাও ঘটেছে। আর এসব অবৈধ দখলকে বৈধ করার জন্য স্কয়ার গ্র“প স্থানীয়ভাবে কিছু লোককে লাটিয়াল বাহিনী হিসাবে নিয়োগ দিয়েছে বলে জানান ভুক্তভোগীরা।
স্থানীয়রা ভুক্তভোগিরা জানান, মাধবপুর উপজেলার শাহজিবাজারে নির্মানাধীন স্কয়ার টেক্সটাইল মিল্স এর সীমানা প্রাচীরের পাশে হাজী হাছন আলী চৌধুরীর মালিকানাধীন ফসলি জমি ৩৪ শতক, একই এলাকার কালিকাপুর নোয়াগাও গ্রামের শহিদ মিয়ার ৪০ শতক, ইসমাইল মিয়ার ৩৩ শতাংশ জমি, কবরস্থানের ৪৫ শতক, ইউনিয়নের রাস্তা ও সরকারি খাস জমি দখর করে নিয়েছে তারা।
এ ব্যাপারে টেক্সটাইল মিল্স এর ব্যবস্থাপক (শাহজীবাজার প্রজেক্ট) ইফতেখার সুয়াইব এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, স্কয়ারের দখলে কোন কবরস্থান নেই। স্কয়ার কারো জমি জবর দখল করে না। রাস্তা ও সরকারি খাস জমি দখলের বিষয়ে ওই কর্মকর্তা জানান, রাস্তাতো আমাদেরও প্রয়োজন। স্কয়ারের ক্রয়কৃত জমি থেকে আমরা রাস্তা প্রশস্ত করার জন্য জমি দিয়েছি। স্কয়ার গ্র“পের সুনাম নষ্ট করার জন্য একটি পক্ষ আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করছে।
উল্লেখ্য, স্কয়ার টেক্সটাইল্স মিল্স এর বিরুদ্ধে জমি দখলসহ বিভিন্ন অভিযোগে থানা ও আদালতে প্রায় ৬০টির মতো মামলা রয়েছে বলেও একটি সুত্র নিশ্চিত করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com