শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

রিচি গ্রামের হাওরে অধিক ফসলের আশায় নেরিকা ধান চাষ ॥ ১৩ দিনেই ধানের ছড়া কৃষকের মাথায় হাত

  • আপডেট টাইম বুধবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৪
  • ৪৭০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ সরকারীভাবে আফ্রিকা থেকে আমদানী করা নেরিকা ধান চাষ করে মাথায় হাত পড়েছে অনেক কৃষকের। ১০০ থেকে ১২০ দিনর মধ্যে ফসল ঘরে তোলার কথা বলা হলেও মাত্র ৩০দিনেই ধান গাছে ছড়া বেরিয়ে গেছে। ফলে যারা নেরিকা চাষ করেছিলেন তাদের অনেকেরই মাথায় বাজ পড়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে-কৃষি প্রণোদনা প্যাকেজের আওতায় বিএডিসি’র মাধ্যমে কৃষকদের পুনর্বাসনের উদ্দেশ্যে বিনামূল্যে নেরিকা ধান বীজ বিতরণ করা হয়। চলতি আউশ মৌসুমে কৃষকরা বীজতলায় বীজ বপন করেন। ১৭ দিন পর চারা উত্তোলন করে জমিতে রোপন করা হয়। রোপন করার প্রায় ১৩দিনের মধ্যেই ধান গাছে ছড়া বেরুতে শুরু করে। ধান গাছ যেভাবে ছিল ঠিক তেমনটিই রয়ে যায়।
111111 (2)এ ব্যাপারে রিচি গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক অধীর চন্দ্র সুত্রধর জানান, তিনি সহ কয়েকজন নেরিকা বীজ দেয়া হয়। তিনি বীজ বপনের ১৭ দিন পর জমিতে ধানের চারা রোপন করেন। অধিক ফলনের আশায় তিনি জমিতে সার প্রয়োগ করেন। তিনি জানান, জমি পরিচর্যার ১৩ দিনের মাথায় তিনি দেখতে পান চারা গাছে ধান বেরিয়ে আসছে। তা দেখে তিনি হতবাক। বিষয়টি নিয়ে তিনি স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা মন্তোষ চন্দ্র করের সাথে যোগাযোগ করেন। এ সময় তিনি জমিতে রোপন করা ধান ধ্বংস করে নতুন করে চারা রোপনের পরামর্শ দেন। অধীর আরো জানান, গরীব মানুষ। নতুন করে জমি চাষ করা কষ্ট কর। তিনি বলেন, আমার এ অবস্থা দেখে কয়েকজন কৃষক তাদের বপনকৃত ধানের চারা বীজতলাতেই পড়ে আছে। জমিতে আর রোপন করেনি। আরেকজন কৃষক জানান, সরকারী বীজ এনেছিলাম। কিন্তু বীজ ভাল না এমন খবর পেয়ে আর বীজ বপন করিনি।
22222 (4)এ ব্যাপারে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মন্তোষ চন্দ্র করের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এ বী আমাদের দেমের উপযোগি নয় জানিয়ে এ বীজ আমদানী না করার জন্য আগেই বলেছি। এর পরও আফ্রিকা থেকে এ বীজ আমদানী করা হয়েছে।
এ ব্যাপারে হবিগঞ্জ খামারবাড়ির ডিডি মোঃ শাহ আলমের সাথে মোবাইলে আলাপ হলে তিনি জানান, এমনটি হওয়ার কথা নয়। আমি কোন অভিযোগও পাইন। তবে এ বীজ কৃষকদের মধ্যে বিএডিসি বিতরণ করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com