সোমবার, ২৭ মে ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাই উপজেলায় চেয়ারম্যান প্রার্থী আজাদ ও মাহফুজের সমর্থকদের সংঘর্ষে আহত ২০ উচ্চ আদালতের আদেশ উপেক্ষা করে চুনারুঘাটে পণ্য উঠানামা ও টোল আদায় করছে ইজারাদার শহরে আধঘন্টা বৃষ্টিতে বিদ্যুৎ থাকে না ১০ ঘন্টা ॥ ত্রুটিপূর্ণ লাইন নিয়ে কর্মচারিদের গাফিলতি নবীগঞ্জে অর্ধলক্ষাধিক শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ জানাল মিসর সৈয়দ মোঃ শাহজাহান উপজেলাবাসীর কল্যাণে কাজ করেছে-সৈয়দ ফয়সল শহরের গেজেট দোকানে চুরির ঘটনায় বিপুল পরিমাণ মোবাইল উদ্ধার ॥ এক চোর আটক স্কুল শিক্ষিকা বিরন রূপা দাসের অস্বাভাবিক মৃত্যুতে আইনজীবি ঐক্য পরিষদের প্রতিবাদ সভা সৈয়দ মোঃ শাহজাহান কাজের বিনিময়ে কারু কাছ থেকে ১ টাকাও ঘুষ খায় না-সৈয়দ মোঃ ফয়সল সদর হাসপাতালে অজ্ঞাত নারীর খবর নিচ্ছে না কেউ?

হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ

  • আপডেট টাইম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ২৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ প্রতি বারের ন্যায় এবারও হবিগঞ্জ বর্ণমালা খেলাঘর আসরের উদ্যোগে গত ১ লা বৈশাখ রবিবার শিরিষ তলায় ব্যাপক কর্মসূচির মাধ্যমে বর্ষবরণ উৎসব ১৪৩১ পালিত হয়েছে। এ বারের বর্ষবরণ উৎসবের অন্যতম আকর্ষণ ছিল প্রবীর শীলের নেতৃত্বে একসাথে শতশিল্পীর নৃত্যের ছন্দে নববর্ষকে বরণ। আলোকের এই ঝর্ণাধারায় ধুইয়ে দাও এই আবাহনে একশত শিল্পীর নুপুরের ছন্দে শিরিষ তলার উৎসব আনন্দে হাজার হাজার শিশু নরনারী ছিল আবেগে উদ্বেল।
ভোর ৬:৩০ মিনিটে ফুলের পাপড়ি ছিটিয়ে খেলাঘরের শিশুরা নববর্ষের নব সূর্যকে বরণ করে নেয়। এর পরই জাতীয় সংগীত ও এসো হে বৈশাখ এসো এসো গানে উৎসবের সূচনা হয়। আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে নৃত্যে দর্শকরা তন্ময় হয়ে উপভোগ করেন এক অপার্থিব আনন্দ। এরপর সকাল ৭:৩০ মিনিটে শুরু হয় আলোচনা। বর্ণমালা খেলাঘর আসরের সভাপতি ডা: অসিত রঞ্জন দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ জেলা প্রশাসক মোছাঃ জিলুফা সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক খালিদ হোসেন, পুলিশ সুপার আক্তার হোসেন বি.পি.এম. অতিরিক্ত পুলিশ সুপার শামসুল হক, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও খেলাঘর হবিগঞ্জ জেলা কমিটির সভাপতি শহীদ উদ্দিন চৌধুরী, প্রাক্তন অধ্যক্ষ জাহানারা খাতুন, খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম মেম্বার বাদল রায়, কবি তাহমিনা বেগম গিনি, খেলাঘর জাতীয় পরিষদের সদস্য সুধাংশু সূত্রধর ও খেলাঘর হবিগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক দিপুল কুমার রায়। অনুষ্ঠানে বক্তাগণ বলেন- খেলাঘর হবিগঞ্জে ৪৩ বছর ধরে ধারাবাহিক ভাবে শিরিষ তলায় বর্ষবরণ পালন করছে। এ উৎসব আমাদের বাঙ্গালি আত্মপরিচয়কে বিশ্বের দরবারে তুলে ধরার এক মহাজাগরণের উৎসব। ধর্ম বর্ণ নির্বিশেষে আমরা সবাই যে একটি অখণ্ড জাতিসত্তার বন্ধনে আবদ্ধ বর্ষবরণের মাধ্যমে আমরা সেই সত্যকে নতুন ভাবে উপলব্ধি করি। এবারের নববর্ষে খেলাঘরের বৈশাখী সম্মাননা ১৪৩১ এ ভূষিত হয়েছেন হবিগঞ্জের সর্বজন শ্রদ্ধেয় মহৎ প্রাণ চিকিৎসক ডাঃ তপন কুমার দাশগুপ্ত। সংগঠন পর্যায়ে সম্মাননা পেয়েছে ধামালী চুনারুঘাট হবিগঞ্জ। ধামাইল কন্যা দিতি দাশ ও সংগঠনের সভাপতি এডভোকেট মোস্তাক বাহার সম্মাননা গ্রহণ করেন। অনুষ্ঠানে খেলাঘরের শিশুশিল্পীরা গান ও নৃত্য পরিবেশন করে দীর্ঘ পাঁচ ঘন্টা সময় ধরে দর্শকদের সম্মোহিত করে রাখে। অনুষ্ঠানের ফাঁকে খেলাঘরের ভাই-বোনেরা উপস্থিত দর্শকদের মাঝে চিড়া ও মুড়ির লাড়ু পরিবেশন করে। উস্তাদ গৌতম আচার্য্য, প্রবীর শীল, গৌতম দাস ও সুজন চৌধুরীর নৃত্যপরিকল্পনায় সবকটি নৃত্য খুবই চিত্তাকর্ষক। দর্শকরা প্রাণভরে প্রতিটি নৃত্য উপভোগ করে। সংগীত পরিচালনায় ছিলেন খেলাঘরের সাংস্কৃতিক সম্পাদক জয় বণিক। তবলায় ছিলেন রাজু রায় ও তার ছাত্র বৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রভাকর দাস, জয়শ্রী সেবা দাস ও পুষ্পিতা দাস। সবশেষে আকর্ষণীয় পর্বটি ছিল মা ও মেয়েদের পরিবেশনায় ধামাইল গান। বিপুল সংখ্যক শিশু নর নারী শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণে স্মৃতিবাহী আনন্দযজ্ঞে মিলিত হয়েছিল প্রাণের টানে, প্রাণের উৎসবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com