শুক্রবার, ১০ মে ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে বিরোধ ॥ বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে সংঘর্ষে নিহত ৪ ॥ আহত ৫০ ॥ বাড়ি-ঘরে ব্যাপক ভাংচুর ॥ রাতভর ভয়ঙ্কর রকম লুটপাট ব্রাহ্মণডোরায় ফুলতারা হত্যার ঘটনায় ঘাতক স্বামী আটক কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র ”নেটওয়ার্কিং পার্টনার মিটিং” অনুষ্ঠিত জাতীয় কৃষক পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক হলেন বুলবুল চৌধুরী মাধবপুর উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল এমপির সুমনের হস্তক্ষেপে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু ২৩ মে এর মধ্যে ব্যাখ্যা দাখিলের নির্দেশ বিদ্যুত বিভ্রাটের ঘটনায় হবিগঞ্জ পিডিবির প্রকৌশলীর বিরুদ্ধে আদালতে মামলা চরহামুয়া গ্রামের মাঠে “ফসল কর্তন ও মাঠ দিবস” অনুষ্ঠিত কালিয়ারভাঙ্গায় বাঁধ নির্মাণ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ দুদুকে চুনারুঘাট উপজেলা নির্বাচনে ১৭ প্রার্থীর মনোনয়ন দাখিল

নবীগঞ্জের রাইয়াপুর বড়খাল খনন ফিরিয়ে দিয়েছে কৃষকদের মুখে হাসি

  • আপডেট টাইম মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪
  • ৭৫ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ যেখানে এক সময় জমি চাষের সেচের পানির অভাব হত, আজ সেখানে আজ থৈ থৈ পানি। নবীগঞ্জ উপজেলার ৬নং কুর্শি ইউনিয়নের রাইয়াপুর বড়খাল খনন শুরু হয় এলজিডি সহযোগিতায় এবং সহায়তায় জাইকা এর মাধ্যমে। জানা যায়, রাইয়াপুর বড় খাল পাবসস লিমিটেড এর অধীনে খালটি ৫ কিলো. ৩০০ মিটার খনন করা হয়। খননের পর যে জায়গায় অগ্রহায়ণ মাসের ধান হতো না আজ সেই জায়গার জমিতে ফসলের আবাদ হচ্ছে। গত অগ্রহায়ণ মাসে ধানের বাম্পার ফলন হয়েছে এরই ধারাবাহিকতায় খালের মধ্যে জমিতে সেচের পানি পর্যাপ্ত পরিমাণ থাকায় কৃষকরা বেশি ধানের জমির আবাদ করতে পারছেন অনান্য বছরের তুলনায়।
এই বছরেও অগ্রহায়ণ মাসে অনেক ক্ষেতের চাষাবাদ হয়, এতে কৃষকরা বাম্পার ফলন পেয়েছেন এবং অনেক লাভমান হয়েছেন। পাশাপাশি খালটি প্রতি বছর গ্রামের পঞ্চায়েতের মাধ্যমে লিজ দেওয়া হয়। লিজের অর্থ হতে গ্রামের বিভিন্ন রাস্তাঘাটে ইটসোলিং, মাটি ভরাট ও বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ করা হয়। ব্যবস্থাপনা কমিটির সদস্য, সাধারণ সদস্য, আশেপাশের এলাকার গণ্যমান্য ব্যক্তিরা খাল খননের সময় এর সহযোগিতা করেন এর পূর্বে ১৯৮২ইং এর সময় তৎকালীন ৬নং কুর্শি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান চৌধুরী রফি এর তত্ত্বাবধানে খালটি খনন হয়। পরবর্তিতে দাতা সংস্থা জাইকার অর্থায়নে ২০১০ সালের পরে একবার খাল খনন করা হয়। কিন্তু পলি ভরাট হয়ে যাওয়ায় এই খালটি আবার খনন করার উদ্যোগ নেওয়া হয়। এই সমিতির সেক্রেটারী আব্দুল হালিম বলেন, যে জমিতে কৃষককুল কখনও চিন্তা করতে পারে নি, যে অনাবাদি জমি গুলি একদিন আবাদ করা যাবে তিনি আরও বলেন সমিতির সভাপতি ডাক্তার মারুফ আহমেদ চৌধুরীর সঠিক দিক নির্দেশনায় এই খাল টি খনন হয়। এরই ধারাবাহিকতায় ২০২০ সালের ২৮ ডিসেম্বর সমিতির ব্যবস্থাপনা কমিটির নির্বাচনের পর নির্বাচিত কমিটি এবং সাধারণ সদস্যদের তত্ত্বাবধানে এই খালটি পূনঃখনন করা হয়। খালটি যদি ঠিকমত রক্ষণাবেক্ষণ করা হয় এবং আশেপাশে যে খালগুলি আছে তাও যদি খননের আওতায় নিয়ে আসা হয়, তবে ফসল ফলনে পানির অভাব হবে না এবং বাকি অনাবাদী জমিতে আবাদ করা যাবে। ইতিমধ্যে শাখা প্রশাখা খাল গুলির সহিত বেরির বিল খননের জন্য সংশ্লিষ্ট মনে আবেদন করেছে। আগামীতে যারা সমিতির কার্যকরী কমিটিতে নির্বাচিত হয়ে আসবেন তারা উন্নতির কাজ করে যাবেন। সমিতির আইন অনুযায়ী বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ার দিকে। নির্বাচন কমিটি ২০২৪ সালের প্রথম দিকে সমিতির কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত করবেন বলে জানিয়েছেন সমিতির সভাপতি ডাক্তার মারুফ আহমেদ চৌধুরী। উল্লেখ্য যে, ডাক্তার মারুফ আহমদ চৌধুরী নবীগঞ্জ বাহুবল এর সাবেক এমপি খলিলুর রহমান চৌধুরী রফির সুযোগ্য সন্তান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com