বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বানিয়াচংয়ে উৎসবমুখর পরিবেশে ভোট অনুষ্ঠিত ॥ বিশাল ব্যবধানে ইকবাল খান চেয়ারম্যান নির্বাচিত ॥ আশরাফ খান ও জাহানারা ভাইস চেয়ারম্যান নির্বাচিত আজমিরীগঞ্জে শান্তিপূর্নভাবে নির্বাচন অনুষ্ঠিত ॥ আলাউদ্দিন মিয়া উপজেলা চেয়ারম্যান নির্বাচিত ॥ মিলোয়ার হোসেন ও রেফা আক্তার ভাইস চেয়ারম্যান নির্বাচিত শায়েস্তাগঞ্জে স্বামীর ছুরিকাঘাতে প্রাণ কোম্পানীর শ্রমিক নিহত নবীগঞ্জে ভাইস চেয়ারম্যান প্রার্থী গতি গোবিন্দ শহীদ পরিবারের সন্তান নন বলে অভিযোগ ॥ আমার দাদা, বাবা, ভাই মুক্তিযুদ্ধের সময় মারা যান-গতি গোবিন্দ জগন্নাথপুরে চুরি যাওয়া ৩টি টমটম নবীগঞ্জ থেকে উদ্ধার ॥ গ্রেফতার ৪ শায়েস্তানগর থেকে টমটম চুরির চেষ্টা ॥ আটক ২ হবিগঞ্জ রেড ক্রিসেন্টের বিশ্ব রেড ক্রস রেডক্রিসেন্ট দিবস উদযাপন নবীগঞ্জের হারভেস্টার নেত্রকোনায় ২৪ ঘন্টার মধ্যে ফেরত আনার নির্দেশ চুনারুঘাট সাতছড়ি জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটি গঠন নবীগঞ্জে অভিনব কায়দায় বিনামুল্যে প্রাপ্ত সেচ মেশিন বিক্রি

চরহামুয়ায় ব্রি ধান ৯৫ এর ফসল কর্তন ও মাঠ দিবস পালন

  • আপডেট টাইম বুধবার, ২২ নভেম্বর, ২০২৩
  • ১১৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশে প্রচলিত ধানের অনেক জাত আজ বিলুপ্তির পথে। তবে আশার কথা হচ্ছে সময়ের পরিবর্তনের সাথে নতুন নতুন জাত উদ্ভাবিত হচ্ছে। কৃষকদেরকে নতুন জাতের ধান চাষে উদ্বুদ্ধ করতে হবে।
দুর্যোগ সহনশীল ও জলবায়ু উপযোগী কৃষির অনুশীলন ও বিস্তার প্রকল্পের আওতায় ব্রি ধান ৯৫ এর ফসল কর্তন ও মাঠ দিবসের আলোচনা সভায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয় হবিগঞ্জের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মামুনুর রশিদ এসব কথা বলেন। তিনি বলেন- বাংলাদেশের জনসংখ্যা বাড়ছে। পাশাপাশি বাড়ছে খাদ্যের চাহিদা। অতিরিক্ত জনসংখ্যার চাপে কৃষি জমির পরিমাণ কমছে। সেটি মাথায় নিয়ে অতিরিক্ত খাদ্যের চাহিদা পূরণে আমাদেরকে উন্নত জাতের ধান চাষ করে খাদ্যের উৎপাদন বাড়াতে হবে। আর এ ব্যাপারে কৃষকদের উদ্বুদ্ধ করতে হবে। জলবায়ু পরিবর্তনের ফলে অত্র এলাকায় ব্লাস্ট রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত মৌসুমে এ রোগে অত্রাঞ্চলের কৃষক বিআর ২৮ ও বিআর ২৯ চাষ করে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাই দুর্যোগ সহনশীল বিআর ৯৬, বিআর হাইব্রিড-৩, বিআর হাইব্রিড-৫ চাষ করলে কৃষকরা বেশি লাভবান হবেন। কারণ এই ধান বৃষ্টির পানিতে তলিয়ে গেলেও সহজে নষ্ট হবে না। তাছাড়া বিআর হাইব্রিড-৩, বিআর হাইব্রিড-৫ ব্লাস্ট রোগে আক্রান্ত হয় খুব কম। তাই এই ধান চাষে কৃষকদের উদ্বুদ্ধ করা হয়।
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয় হবিগঞ্জের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মামুনুর রশিদ এর সভাপতিত্বে ও এসেড হবিগঞ্জ এর প্রধান নির্বাহী জাফর ইকবাল চৌধুরীর সঞ্চালনায় গতকাল লস্করপুর ইউনিয়নের চরহামুয়ায় ফসল কর্তন ও মাঠ দিবসে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইসলামিক ফাউন্ডেশন হবিগঞ্জের উপ-পরিচালক মুহাম্মদ মুনিরুজ্জামান, যুব উন্নয়ন অধিদপ্তর হবিগঞ্জের উপ-পরিচালক এ.কে.এম আব্দুল্লাহ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয় হবিগঞ্জের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আবু সাঈদ, সাইন্টিফিক অফিসার আবু নাঈম, এটিএন বাংলার হবিগঞ্জ প্রতিনিধি মোঃ আব্দুল হালিম, দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকার সহযোগী সম্পাদক মঈন উদ্দিন আহমেদ, দুর্যোগ সহনশীল ও জলবায়ু উপযোগী কৃষির অনুশীলন ও বিস্তার প্রকল্পের প্রজেক্ট অফিসার জুলফিকার আলী, সহকারি প্রজেক্ট অফিসার দুলাল মিয়া, প্রজেক্টের প্রোগ্রাম অর্গানাইজার মাহমুদুর রহমান, প্রোগ্রাম অর্গানাইজার সাইফুল ইসলাম। জাইকা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হবিগঞ্জের সহযোগিতায় এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, শেয়ার দ্যা প্লানেট ও এসেড হবিগঞ্জ বাস্তবায়নে আয়োজিত অনুষ্ঠানে চরহামুয়া ব্লকের উপসহকারি কৃষি কর্মকর্তা, গ্রামের কৃষক ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন এসেড হবিগঞ্জ এর ফাইন্যান্স এন্ড এডমিন ম্যানেজার আব্দুল মজিদ।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com