সোমবার, ১৩ মে ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে হাওরে প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধার হবিগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ ॥ কৃষকদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করছে সরকার হবিগঞ্জে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ পাশের হার ৭২.০৫% কৃষিমন্ত্রীকে জেলা পরিষদ হবিগঞ্জ চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা হবিগঞ্জ গভঃ হাই স্কুলের বিতর্কমুক্ত এলামনাই এসোসিয়েশন গঠনের লক্ষ্যে আহবায়ক কমিটি ঘোষণা নবীগঞ্জ বড় ভাকৈর পশ্চিম ও পূর্ব ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ হবিগঞ্জে এসএসসি পরীক্ষায় ফেল করায় ১ শিক্ষার্থীর মৃত্যু ২ জনের আত্মহত্যার চেষ্টা সাংবাদিকদের সাথে লিগ্যাল এইড অফিসার সম্পা জাহানের মতবিনিময় নবীগঞ্জ আলোকিত ব্যাচ ৯৫ সংগঠনের কমিটি গঠন ॥ হিমেল সভাপতি, মামুন সাধারন সম্পাদক ছালেহ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত নবীগঞ্জে বিশ্ব মা দিবস পালিত

মাধবপুরে পিতার মৃত্যুর দেড় বছর পরও নিকাহ রেজিষ্টারের বই দিচ্ছেন না পুত্র বাহা উদ্দিন

  • আপডেট টাইম বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩
  • ৭২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মাধবপুরের নয়াপাড়া ইউনিয়নের কাজী মারা যাবার দেড় বছর অতিবাহিত হরেও নতুন নিযুক্ত কাজীর নিকট বই হস্তান্তর করছেন না মরহুম কাজী সালাহ উদ্দিনের পুত্র বাহা উদ্দিন। এ বিষয়ে একাধিক পত্র দিলেও তিনি তা মানছেন না।
মাধবপুরের নোয়াপাড়া ইউনিয়নের নিকাহ ও তালাক রেজিস্টার (কাজী) ছিলেন সালাহ উদ্দিন আহেমদ। তিনি ২০২২ইং সনের ১৮ সেপ্টেম্বর মৃত্যু বরণ করেন। পিতার মৃত্যুর পরও বিবাহ ও তালাক রেজিস্টারের কাজ চালিয়ে যাচ্ছিলেন তার পুত্র বাহা উদ্দিন। বিষয়টি নিয়ে তখন বেশ বিতর্ক হয়।
পরবর্তীতে নোয়াপাড়া ইউনিয়নের বিবাহ ও তালাক রেজিস্টার নিয়োগের জন্য আবেদন করেন ইটাখলা গ্রামের শাহ আবিদুর রহমান। ২০২২ইং সনের ১৩ নভেম্বর আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সিনিয়র সহকারী সচিব মুরাদ জাহান চৌধুরী স্বাক্ষরিত এক পত্রে শাহ আবিদুর রহমানকে নোয়াপাড়া ইউনিয়নের বিবাহ ও তালাক রেজিষ্টার (কাজী) হিসাবে নিযুক্ত করা হয়। নিয়ম অনুযায়ী কোনো নিকাহ রেজিস্টারের মৃত্যু হলে বা তিনি পদচ্যুত হলে বা অন্য কোনো কারণে তিনি নিকাহ রেজিস্টার হিসাবে প্রাপ্ত ক্ষমতা হারালে তার কাছে রক্ষতি বিবাহ ও তালাক রেজিষ্টারের বই তিনি অথবা তার ওয়ারিশানগন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা প্রদান করবেন।
কিন্তু কাজী সালাহ উদ্দিনের মৃত্যুর পর তার পুত্র বাহা উদ্দিন নিকাহ রেজিস্টারের বই জমা না দিতে টালবাহানা শুরু করেন। এবং নিজেকে নিকাহ রেজিষ্টার হিসেবে এলাকায় বলে বেড়ান বলে অভিযোগ উঠে। অভিযোগ উঠে দীর্ঘদিনের পুরাতন কাবিননামা তিনি সরবরাহ করে হাতিয়ে নিচ্ছেন টাকা। পুরাতন কাবিননামার সত্যতা নিয়েও প্রশ্ন উঠেছে। মূল বইয়ের সাথে সরবরাহকৃত কাবিননামার মোহরানার টাকা মিল আছে কি না এনিয়েও দেখা দেয় বিতর্ক।
গত ৪ জুন মাধবপুরের সাব রেজিষ্টার নিতেন্দ্র লাল দাস স্বাক্ষরিত এক পত্রে মরহুম কাজী সালাহ উদ্দিনের পুত্র বাহা উদ্দিনকে নিকাহ রেজিস্টারের বই সমজিয়ে দেয়ার নির্দেশ প্রদান করেন। কিন্তু বাহা উদ্দিন এ নির্দেশনা আমলে নেননি। পরবর্তীতে গত ২২ আগষ্ট জেলা রেজিষ্টার এক পত্রে মৃত সালাহ উদ্দিনের ওয়ারিশানের কাছ থেকে জরুরী ভিত্তিতে নিকাহ রেজিস্টারের যাবতীয় কাগজ, বই উদ্ধারের জন্য মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেন। কিন্তু অদ্যাবধি বাহা উদ্দিন নিকাহ রেজিস্টারের নথিপত্র বই সমজিয়ে দেননি।
এ ব্যাপারে নোয়াপাড়া ইউনিয়নের বিবাহ ও তালাক রেজিষ্টার (কাজী) শাহ আবিদুর রহমান জানান- আমি সরকারের নিযুক্ত বিবাহ ও তালাক রেজিষ্টার, অন্যদিকে পুরাতন কাবিননামা ও তালাকনামা সরবরাহ করছেন মরহুম কাজী সালাহ উদ্দিনের পুত্র বাহা উদ্দিন। নিকাহ ও তালাক রেজিস্টারের পুরাতন বই, নথিপত্র ইত্যাদি বুঝিয়ে না দেয়ায় বিভিন্ন সময় আমাকে প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে। সাব-রেজিষ্টার, জেলা রেজিষ্টারের নির্দেশ না মানা, বাহা উদ্দিনের কাছ থেকে নিকাহ নামা সংক্রান্ত কাগজপত্র উদ্ধার করতে না পারা এক ধরনের ব্যর্থতা হিসাবেই আমি মনে করি। যেহেতু এসব সরকারী ডকুমেন্ট সেহেতু সরকারী উদ্যোগেই তা উদ্ধার হবে বলে আমি আশা করি।
এ ব্যাপারে জেলা রেজিষ্টার মোঃ মিজানুর রহমানের বক্তব্য জানতে তার মোবাইল ফোনে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com