শুক্রবার, ১০ মে ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে বিরোধ ॥ বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে সংঘর্ষে নিহত ৪ ॥ আহত ৫০ ॥ বাড়ি-ঘরে ব্যাপক ভাংচুর ॥ রাতভর ভয়ঙ্কর রকম লুটপাট ব্রাহ্মণডোরায় ফুলতারা হত্যার ঘটনায় ঘাতক স্বামী আটক কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র ”নেটওয়ার্কিং পার্টনার মিটিং” অনুষ্ঠিত জাতীয় কৃষক পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক হলেন বুলবুল চৌধুরী মাধবপুর উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল এমপির সুমনের হস্তক্ষেপে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু ২৩ মে এর মধ্যে ব্যাখ্যা দাখিলের নির্দেশ বিদ্যুত বিভ্রাটের ঘটনায় হবিগঞ্জ পিডিবির প্রকৌশলীর বিরুদ্ধে আদালতে মামলা চরহামুয়া গ্রামের মাঠে “ফসল কর্তন ও মাঠ দিবস” অনুষ্ঠিত কালিয়ারভাঙ্গায় বাঁধ নির্মাণ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ দুদুকে চুনারুঘাট উপজেলা নির্বাচনে ১৭ প্রার্থীর মনোনয়ন দাখিল

হবিগঞ্জে বিচার বিভাগ পৃথকীকরণ দিবস উদযাপন ॥ ২০০৭ থেকে দেড় লাখ মামলা নিস্পত্তি

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩
  • ৭৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে বিচার বিভাগ পৃথকীকরণ দিবস উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে ১ নভেম্বর বুধবার দুপুরে হবিগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এর উদ্যোগে বিভিন্ন কেক কাটা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন অর-রশীদ এর উদ্যোগে কর্মরত ম্যাজিস্ট্রেটগণকে নিয়ে বিচার বিভাগের বিভিন্ন দিক এবং হবিগঞ্জ ম্যাজিস্ট্রেসীর দ্রুত মামলা নিষ্পত্তি ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় ম্যাজিস্ট্রেসীর ভূমিকা ও দায়িত্ব নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুল আলম চৌধুরী, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইন, ঝুমু সরকার, রাহেলা পারভীন, ফখরুল ইসলাম; জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আবদুল আলীম, মোঃ ছিফাত উল্লাহ ও রিয়াজ উদ্দিন। অনুষ্ঠানে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, হবিগঞ্জ এর নভেম্বর, ২০০৭ থেকে সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত সময় কালে মামলা দায়ের ও নিষ্পত্তি এবং সার্বিক কার্যক্রম নিয়ে আলোকপাত করা হয়। উক্ত সময় কালের মামলা সংক্রান্ত সংরক্ষিত পরিসংখ্যানগত থেকে জানা যায়, নভেম্বর, ২০০৭ সালে পৃথক জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর যাত্রাকালে ১৩ হাজার ২৩৭টি মামলা নিয়ে কার্যক্রম শুরু হয়। ২০২২ সাল পর্যন্ত মোট মামলা দায়ের হয় ১ লক্ষ ৫০ হাজার ২৯৯টি এবং মোট নিষ্পত্তি হয় ১ লক্ষ ৫১ হাজার ৫৭২টি। এই সময়ে মোট সাক্ষ্য গৃহীত হয় ১ লক্ষ ৩০ হাজার ৪৮০ জনের। পরিসংখ্যান বিশ্লেষণে আরও দেখা যায়, ২০০৮, ২০০৯, ২০১০, ২০১২, ২০২২সালে যথাক্রমে মোট মামলা দায়ের হয়-১১৮৪২টি, ১১,১৪২টি, ১০,২৮৫টি, ১০,৮৭৩টি ও ১২,৮৭৬টি। অধিক পরিমাণে মামলা নিষ্পত্তি হয়-২০০৮, ২০০৯, ২০১২, ২০১৫, ২০১৯, ২০২১ ও ২০২২সালে যথাক্রমে ১১,০০০টি, ১০,৪০৩টি, ১০,১৫৮টি, ১০,০৯৬টি, ১১,৩১২টি, ১০,৯০২টি ও ১৭,০২৩টি মামলা। উক্ত সময়ের মধ্যে ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত সময় কালে করোনা ভাইরাস মহামারির কারণে নিয়মিত আদালতের স্বাভাবিক কার্যক্রম অনুষ্ঠিত হয় নি। এছাড়া ম্যাজিস্ট্রেসী পৃথক হওয়ার পর প্রয়োজনীয় কর্মচারী ও অবকাঠামো এবং পৃথক অফিস ভবন না থাকায় নিয়মিত বিচার কার্যে বিঘ্ন ঘটে।
বর্তমান চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন-অর-রশীদ যোগদানের পর থেকে হবিগঞ্জ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে কাজের পরিমাণ ও মামলা ব্যবস্থাপনায় ব্যাপক পরিবর্তন ও উন্নতি সাধিত হয়। মামলার পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, ২০২০ সালে মামলা নিষ্পত্তি হয় ১০৩.৩২%, ২০২১ সালে ১১৫.৩৭% ও ২০২২ সালে ১৩২.২১%। বর্তমান ২০২৩সালে সেপ্টেম্বর মাস শেষে মোট মামলার বিচারাধীন আছে-১০,৪৯৩টি মামলা, যা ২০১৯ সালে ১৯,৬৭১টি, ২০২০ সালে ১৭,৭৬৮টি, ২০২১ সালে ১৭৫৬৪টি, ২০২২সালে ১৬,১১১টি এবং ২০২৩ সালের জানুয়ারি মাসে মোট মামলা ছিল-১১,৯৬৪টি। বাংলাদেশের সুপ্রীম কোর্ট এর বিভিন্ন পরিসংখ্যান মোতাবেক মামলার নিষ্পত্তির দিক থেকে হবিগঞ্জ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসী সারা দেশের মধ্যে ১-৪নং নম্বর অবস্থানে ছিল গত ২০২১সাল থেকে বর্তমান সময় পর্যন্ত। সভায় বিচারের সাথে সংশ্লিষ্ট সকল পক্ষের সহযোগিতা ও অবদানকে কৃতজ্ঞতার সাথে স্মরণ করা হয়।

 

 

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com