শনিবার, ১১ মে ২০২৪, ০৪:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে বিরোধ ॥ বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে সংঘর্ষে নিহত ৪ ॥ আহত ৫০ ॥ বাড়ি-ঘরে ব্যাপক ভাংচুর ॥ রাতভর ভয়ঙ্কর রকম লুটপাট ব্রাহ্মণডোরায় ফুলতারা হত্যার ঘটনায় ঘাতক স্বামী আটক কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র ”নেটওয়ার্কিং পার্টনার মিটিং” অনুষ্ঠিত জাতীয় কৃষক পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক হলেন বুলবুল চৌধুরী মাধবপুর উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল এমপির সুমনের হস্তক্ষেপে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু ২৩ মে এর মধ্যে ব্যাখ্যা দাখিলের নির্দেশ বিদ্যুত বিভ্রাটের ঘটনায় হবিগঞ্জ পিডিবির প্রকৌশলীর বিরুদ্ধে আদালতে মামলা চরহামুয়া গ্রামের মাঠে “ফসল কর্তন ও মাঠ দিবস” অনুষ্ঠিত কালিয়ারভাঙ্গায় বাঁধ নির্মাণ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ দুদুকে চুনারুঘাট উপজেলা নির্বাচনে ১৭ প্রার্থীর মনোনয়ন দাখিল

হবিগঞ্জে এসইআইপি প্রকল্পের দক্ষতা উন্নয়ন ও জেন্ডার সেনসিটাইজেশন বিষয়ক সভা অনুষ্ঠিত

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩
  • ৭৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ স্কিলস্ ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগাম (এসইআইপি) প্রকল্পের সোশ্যাল মার্কেটিং কার্যক্রমের অংশ হিসেবে গত সোমবার হবিগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষেকর্মহীন যুবক, নারী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ অনগ্রসর জনগোষ্ঠীকে দক্ষতা উন্নয়ন ও জেন্ডার সেনসিটাইজেশন বিষয়ক একটি সভা অনুষ্ঠিত হয়েছে। কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগএসইআইপি প্রকল্পটি বাস্তবায়ন করছে। এসইআইপি প্রকল্পের দক্ষতা প্রশিক্ষণের বিষয়, প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ, প্রশিক্ষণের ক্ষেত্র সমূহ, প্রশিক্ষণের সুবিধাদি, প্রশিক্ষণ সম্পন্নকারীদের চাকুরি প্রাপ্তিতে সহযোগিতাসহ প্রশিক্ষণে অগ্রাধিকার প্রদানের বিষয়গুলো সম্পর্কে সমাজের উদ্দীষ্ট জনগোষ্ঠীকে অবহিত করতে এই সভা আয়োজন করা হয়। হবিগঞ্জের জেলা প্রশাসক দেবী চন্দ এর সভাপতিত্বে জেলা পর্যায়ের নারী প্রতিনিধিদের সাথে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইআইপি প্রকল্পের উপ-নির্বাহী প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. মোঃ সানোয়ার জাহান ভূঁইয়া। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন এসইআইপি প্রকল্পের জেন্ডার অ্যান্ড সোস্যাল ডেভলেপমেন্ট স্পেশালিস্ট মাহবুবা ফারজানা (যুগ্ম সচিব)। সভায় এসইআইপি প্রকল্পের সোশ্যাল মার্কেটিং কার্যক্রমের উদ্দেশ্য, প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান সমূহের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক জোরদারের প্রয়োজনীয়তা, প্রশিক্ষণ সুবিধাসমূহ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর মাঝে প্রশিক্ষণ সুবিধা পৌঁছে দিতে করণীয়, প্রশিক্ষণার্থীরদের সুবিধাদি ইত্যাদি বিষয়সহ সোশ্যাল মার্কেটিং কার্যক্রমের সার্বিক দিক নিয়ে মূল বিষয়বস্ত উপস্থাপন করেন বর্ণমালা কমিউনিকেশনস লিমিটেডেরসোস্যাল ডেভলেপমেন্ট স্পেশালিস্ট জিল্লুর রহমান এবং ভিসকম এর বিসিসি এক্সপার্ট এ কে এম মনজুরুল হক। প্রধান অতিথির বক্তব্যে এসইআইপি প্রকল্পের উপনির্বাহী প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. মোঃ সানোয়ার জাহান ভূঁইয়া বলেন- নারী, ক্ষুদ্্র নৃ-গোষ্ঠী ও কর্মহীন যুবকসহ অনগ্রসর জনগোষ্ঠীকে দক্ষ কর্মীতে রূপান্তরিত করতে পারলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির অব্যাহত অগ্রগতির ধারাআরো ত্বরান্বিত করা সম্ভব হবে। এ জন্য সরকারের উদ্যোগে সারাদেশে কয়েক শত সরকারি ও বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মাধ্যমে বিভিন্ন সেক্টরের জন্য প্রয়োজনীয় দক্ষ জনবল তৈরি করতে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম চলমান আছে। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের সুবিধাসমূহ দেশের সকল শ্রেণির মানুষের মাঝে ছড়িয়ে দিতে পারলে কাড়িক্ষত জনগোষ্ঠীকে দক্ষতা প্রশিক্ষণে অন্তর্ভূক্ত করা সম্ভব হবে। ফলে সরকারের ভিশন ২০৪১ বাস্তবায়ন সহজতর হবে। তাই দক্ষতা প্রশিক্ষণের বার্তা উদ্দীষ্ট জনগোষ্ঠীর মাঝে ছড়িয়ে দিতে তিনি সংশ্লিষ্ট অংশীজনদের কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান। সভাপতির বক্তব্যে হবিগঞ্জের জেলা প্রশাসক বলেন, ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্য নিয়ে বর্তমান সরকার কাজ করছে। দেশের নারীসহ কর্মক্ষম জনগোষ্ঠীর দক্ষতা বাড়ানোর মাধ্যমে উপযুক্ত কর্মসংস্থানে নিয়োজিত করে সরকারের নির্ধারিত লক্ষ্য পূরণে সকলকে একযোগে কাজ করতে হবে। দেশের যুব সমাজকে প্রশিক্ষিত করতে পারলে তাদের অনেকে উদ্যোক্তা হিসেবে অন্যের জন্যও কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পরবেন।
সভায় হবিগঞ্জের বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ, সরকারি-বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, জনপ্রতিনিধি, নারী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধি, উন্নয়নকর্মী, গণমাধ্যমকর্মী এবং সমাজের অনগ্রসর শ্রেণির প্রতিনিধিসহ মোট ৪৫ জন অংশ নেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com