শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

আনন্দ আর উচ্ছ্বাসে মাঠ মাতালেন কলম সৈনিকরা

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২
  • ১৪৯ বা পড়া হয়েছে

শাহ ফখরুজ্জামান ॥ সাংবাদিকরা প্রতিদিন কলমের মাধ্যমে সমাজের বিভিন্ন দিক তুলে ধরেন। খেলার মাঠেও মাঝে মাঝে তাদের উপস্থিতি থাকে। সেটি হল বিভিন্ন খেলায় খেলোয়ারদের দক্ষতা আর সাফল্যের কথা তুলে ধরা। কিন্তু খেলার মাঠে গিয়ে নিজেরাই হাতে ব্যাট আর পায়ে বল নিয়ে দৌড়ানো দৃশ্যটি পরিচিত নয় কারো কাছে। তবে গতকাল রবিবার সারাদিন জালাল স্টেডিয়ামে এই ব্যাতিক্রম দৃশ্যটিই ফুটে উঠেছিল আপন মহিমায় ভাস্মর হয়ে। শুধু তাই নয় মাঠ মাতিয়েছেন সাংবাদিকদের স্ত্রী ও সন্তানরাও। শুধু ব্যাট আর বলের লড়াই নয়। ছিল নানান রকমের খেলা। আর এবার নতুন সংযোজন ছিল কণ্ঠের প্রতিযোগিতা। সঙ্গীত আর কবিতা আবৃত্তির ছন্দে সবাইকে বিমোহিত করে পুরস্কার ছিনিয়ে নেয়ার প্রতিযোগিতাটিও ছিল তীব্র প্রতিদ্বন্ধিতাপূর্ণ। হবিগঞ্জ প্রেসক্লাবের উদ্যোগে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতি প্রতিযোগিতার আউটডোর ইভেন্টের দৃশ্য ছিল এটি।


তীব্র শীত আর কোয়াশার চাদরে ঢাকা সকাল। রোদ্রের উপস্থিতি যখন অনিশ্চিত তখন ঘড়ির কাটায় সাড়ে ৯টা বাজতেই জালাল স্টেডিয়ামে হাজির প্রেসক্লাব সদস্য ফয়সল চৌধুরী। মাঠে এসেই সে ফেইসবুক গ্রুপে একটি স্ট্যাটাস দিয়ে সবাইকে আমন্ত্রণ জানায়। এর আগেই মাঠে মাইক লাগানো আর প্রস্তুতির কাজ শুরু করে প্রেসক্লাবের অফিসিয়াল নিশিকান্ত দাশ। ক্লাবের ক্রীড়া সম্পাদক আয়োজন এবং সদস্যদের আপ্যায়নের জন্য হাট বাজার করতে গিয়ে ব্যস্ততার শেষ নেই। সময়ের মাঝেই উপস্থিত ক্লাবের দুই বায়োজ্যেষ্ট সদস্য ফজলুর রহমান ও মোহাম্মদ নাহিজ। ক্লাব প্রেসিডেন্ট রাসেল চৌধুরী মাঠে না আসলেও ফোনে রাখেন খোঁজ খবর। সেক্রেটারী রাশেদ আহমেদ খান গভীর রাতে ঢাকা থেকে ফেরায় কিছুটা বিলম্ভে আগমন। শোকের মাঝেও পাবেল খান উপস্থিত হয়ে নিজের মনকে কিছুটা হলেও ভাল করার উপলক্ষ পেয়েছিলেন ওই দিন। তারুণ্যে ভরপুর সদস্যরা ১১টার মাঝেই উপস্থিত হন মাঠে। এর আগেই ফুটবল ও ক্রিকেটের জন্য দুই সেট জার্সি নিয়ে হাজির হন বিপ্লবী ট্রেডার্স এর স্বত্বাধিকারী মিঠু রায় ও আয়েশা ফেব্রিক্স এর স্বত্বাধিকারী মোশাহিদ আলম। খেলা পরিচালনাকারী এনাম আহমেদ, রিপন মিয়া ও আল আমিন এস উভয় দলকে তাগিদ দেন খেলোয়াড় তালিকা প্রদান করার জন্য। লটারীর মাধ্যমে দুটি দলকে বিভক্ত করা হয়। একটি দলের পক্ষে আমি নিজেই যাই টস করতে। অপর দলের পক্ষে টস করতে আসেন মোহাম্মদ নাহিজ। আমি টসে জয়লাভ করে সিদ্ধান্ত নেই ব্যাটিং এর। নির্ধারিত ১২ ওভারে আমার লাল দল সংগ্রহ করে ১০৮ রান। নুরুল হক কবিরের অপরাজিত অর্ধশত ও নুর উদ্দিনের চমৎকার ব্যাটিংয়ে বিশাল সংগ্রহ করার পর প্রতিপক্ষ সবুজ দল নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শত রানের কৌটা অতিক্রম করতে পারেনি। ক্রিকেট শেষে লাল ও সবুজ দলের মাঝে শুরু হয় ফুটবল। মাত্রই বিশ্বকাপ শেষ হওয়ায় আর্জেন্টিনা আর ব্রাজিল নাম নিয়ে শুরু হয় কথার লড়াই। মাইকের ধারাভাষ্যে প্রদীপ দাস সাগরের একচ্ছত্র আধিপত্য ভেঙ্গে দেন রাসেল চৌধুরী। ক্রিকেটে হারলেও ফুটবলে ২-০ গোলে জয়লাভ করে বাজিমাত করে সবুজ দল। দুই ঘন্টার তীব্র লড়াইয়ের পর সবাই যখন ক্লান্ত তখন ক্রীড়া সম্পাদক জাকারিয়া চৌধুরী নিয়ে আসেন বিরিয়ানী। সবাই তৃপ্তি সহকারে খেয়ে উদ্যাম ফিরে পান। এরই মাঝে মাঠে উপস্থিত হন ক্লাব সদস্যদের স্ত্রী ও সন্তানরা। পড়ন্ত বিকেলে শুরু হয় ক্লাব সদস্য, সদস্যদের স্ত্রী ও সন্তানদের বিভিন্ন ইভেন্ট। তীব্র প্রতিদ্বন্ধিতার মাঝে শেষ হয় একের পর এক ইভেন্ট। ক্লাবের সিনিয়র সদস্যদের দৌড়া প্রতিযোগিতায় সৈয়দ এখলাছুর রহমান খোকনের ভুপাতিত হওয়ার দৃশ্যটি ছিল উপভোগ্য। তবে সৌভাগ্য তার কোন ক্ষতি হয়নি। মাঠে লড়াইয়ের তীব্রতা শেষ হওয়ার পূর্বেই সুরবিতান থেকে চলে আসে হারমোনিয়াম এবং তবলা। সঙ্গীতের বিচারক হিসাবে উপস্থিত হন সুরবিতানের সাধারন সম্পাদক আবুল ফজল, আবু মোতালেব লেবু ও সিদ্ধার্থ বিশ্বাস। কবিতা আবৃত্তির বিচারক হিসাবে উপস্থিত হন নাহিদা খান সুর্মি। ক্লাবের সদস্যদের সঙ্গীত প্রতিযোগিতা ছিল অনেক মান সম্মত। কবিতা আবৃত্তিতেও ছিল ভাল প্রচেষ্টা। ক্লাব সদস্যদের সঙ্গীত ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় প্রতিদ্বন্ধিতা কম থাকলেও অংশগ্রহণকারীদের স্বতস্পর্ততায় আনন্দ উপভোগ করেন সবাই।
মাঠের লড়াইয়ের পাশাপাশি মাইকে কথার লড়াই। ফেইসবুকে ছবি আর সেল্পির ছড়াছড়ি। শিশু থেকে শুরু করে সিনিয়রদের উপস্থিতি। সত্যিই অন্যরকম একটি দিন ছিল কলম সৈনিকদের। বিজয়ী হওয়ার ছেয়েও অংশগ্রহণই বড় কথা। এই চেতনার উপস্থিতিও ছিল এই আয়োজনে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com