বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

হবিগঞ্জকে রক্ষা করতে হলে নদ-নদীর আইনি অধিকার নিশ্চিত করা প্রয়োজন

  • আপডেট টাইম রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২
  • ৯৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ জেলার সার্বিক পরিবেশ-প্রতিবেশ, কৃষি, ব্যবসা-বাণিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ এই অঞ্চলের নদীগুলো। কিন্তু কিছু মানুষের অযাচিত অত্যাচারে দিনদিন দখল-দূষণের মাধ্যমে ধ্বংস করে দেয়া হচ্ছে আমাদের নদীগুলোকে।
সুতাং নদীতে কলকারখানার বর্জ্য নিক্ষেপ, কুশিয়ারা, খোয়াইসহ অন্যান্য নদী থেকে বালু-মাটি উত্তোলন, দখল-দূষণে পুরাতন খোয়াই, শাখা বরাক, সোনাই নদীর উপর স্থাপনা ইত্যাদি পরিবেশ বিধ্বংসী কাজের জন্য এই অঞ্চলে শুধুমাত্র পরিবেশ-প্রতিবেশই কেবল নয়, মানুষের জীবন জীবিকার উপর সরাসরি হস্তক্ষেপ।
“নদীর অধিকার ও হবিগঞ্জের নদ-নদীর অবস্থা: প্রেক্ষিত সোনাই নদী” শীর্ষক এক নাগরিক আলোচনা সভায় বক্তারা একথা বলেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ ও খোয়াই রিভার ওয়াটারকিপার গতকাল ২৪ ডিসেম্বর (শনিবার) বেলা ১১টায় শহরের একটি হোটেলে এই কর্মসূচির আয়োজন করে। বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদ এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সাধারণ সম্পাদক ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এর সমন্বয়কারী জনাব শরীফ জামিল। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক, বাপা হবিগঞ্জের সহ-সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, তাহমিনা বেগম গিনি, বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যাপক জাহান আরা খাতুন, অব: সরকারি কর্মকর্তা আব্দুল হক, বিশিষ্ট সাংবাদিক ফজলুর রহমান, হাফিজুর রহমান মিয়ান, সাবেক জনপ্রতিনিধি মোঃ হাবিবুর রহমান, অধ্যক্ষ তনুজ রায়, ওয়াটারকিপার্স বাংলাদেশ এর গবেষণা প্রধান মো: ইকবাল ফারুক, পরিবেশ সংগঠক আব্দুল কাইয়ুম, এম এ ওয়াহেদ, মোহাম্মদ বাহার উদ্দিন, নাসরিন হক, ডা: অরুন্ধতী মোদক, লুনা আরা, আফরোজা সিদ্দিকা প্রমুখ।
বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করেন বাপা’র শিক্ষা, তথ্য ও গবেষণা উপ কমিটির সদস্য সচিব এস এম আরাফাত।
প্রধান অতিথির বক্তব্যে শরিফ জামিল বলেন, সিলেট বিভাগের প্রবেশমুখে সোনাই নদী দখল করে গড়ে উঠা সায়হাম ফিউচার কমপ্লেক্স অথবা শুতাং, কাস্টি নদীর বিষাক্ত কালো পানি দেখলেই হবিগঞ্জের নদী সমূহের সম্ভাব্য বিপর্যয়ের চিত্র অনুধাবন করা যায়। কাজেই হবিগঞ্জকে রক্ষা করতে হলে হবিগঞ্জের নদনদীর আইনি অধিকার নিশ্চিত করা প্রয়োজন।
সভায় জেলার বিভিন্ন স্থান থেকে আসা নদী ও পরিবেশ সচেতন মানুষ নদীগুলোর বর্তমান চিত্র তুলে ধরেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com