শনিবার, ০৪ মে ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে বয়োবৃদ্ধ দম্পত্তিকে দলবেঁধে পিটিয়ে জখম ॥ আহত নারীর মাথার খুলি ফেটে গেছে হবিগঞ্জ শহরে দীর্ঘদিন পর স্বস্তির বৃষ্টি ॥ শহরবাসীর মাঝে উল্লাস চুনারুঘাটে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর মাজার জিয়ারত পৌর এলাকার অটোরিক্সা চালকদের যাচাই বাছাই কার্যক্রম ও তামাক বিরোধী মতবিনিময় সভা অনুষ্ঠিত জুমার খুৎবায় হাফেজ আমিনুল হক ॥ দুযকের আগুন থেকে রক্ষা পেতে হলে সন্তানদেরকে মক্তব ও মসজিদে পাঠান জেলা আইনজীবি সমিতির শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান বিচারপতি-ওবায়দুল হাসান ॥ অধিকার বঞ্চিত মানুষের কল্যাণ নিশ্চিত করতে কাজ করুন মাধবপুরে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৪ জনসহ নিহত ৫ নবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ১৯ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ নবীগঞ্জে কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী সাজু মিয়া গ্রেপ্তার উপজেলা নির্বাচন বর্জনের আহবানে জেলা বিএনপির লিফলেট বিতরণ

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে নলকূপ স্থাপনের ১০ মাস পর পাটাতন পাকা না করার অভিযোগ

  • আপডেট টাইম সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২
  • ৩৪৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ১০ মাস আগে নলকূপ স্থাপন করা হলেও এর পাটাতন পাকা করেনি ঠিকাদারী প্রতিষ্ঠান। এ বিষয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারি প্রকৌশলীর নিকট বারবার মৌখিক অভিযোগ করেও কাজ হয়নি। সর্বশেষ নির্বাহী প্রকৌশলীর বরাবর লিখিত অভিযোগ করেছেন সদর উপজেলার রিচি ইউনিয়নের মোহনপুর গ্রামের মৃত করম উল্লার পুত্র মন্নর আলী। অভিযোগে তিনি উল্লেখ করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে ১০ মাস আগে তার বাড়িতে একটি গভীর নলকূপ স্থাপন করা হয়। কিন্তু এর পাটাতন পাকা না করায় উপকারভোগীরা ব্যবহার করতে পারছিলেন না। বারবার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারি প্রকৌশলীর নিকট বারবার মৌখিক অভিযোগ করলেও কাজ হয়নি। পরে তিনি নিজ খরচে এর গোড়া পাকাকরন করেন। এ ছাড়া পূর্ব ভাদৈ গ্রামের ফরিদ মিয়া জানান, গত ডিসেম্বরে টিউবওয়েল বসানো হলেও কোনো ধরণের কাজ হয়নি। ঠিকাদারকে বললে তারা জানায়, ইট আপনাকে আনতে হয়। না হয় কোনো কাজ হবে না। একই কথা বলেন একই গ্রামের সামাদ মিয়া। তিনি বলেন, কাজ করলেও দুই মাসের মাথায় ভেঙে যায়। পরে নিজ খরচে কাজ করেন। প্রসঙ্গত, কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তাদের যোগাসাজশে টেন্ডার অনুযায়ী টিউবওয়েল ও নলকূপ স্থাপনে যেসব উপকরণ দেয়ার কথা সেগুলোতে ঠিকাদারী প্রতিষ্ঠান কারচুপি করে অর্থআত্মসাত করছে বলে অভিযোগ করেন একাধিক ভুক্তভোগীরা। এতে সাধারণ মানুষ বিশুদ্ধ পানির সুবিধা থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি উল্টো ভোগান্তিতে পড়েছেন। ফলে সরকার গৃহীত প্রকল্পের সুফল পাচ্ছেন না সাধারণ মানুষ। খবর নিয়ে জানা যায়, জেলার বিভিন্ন উপজেলায় টিউবওয়েল বসানোর জন্য সরকারি প্রকল্প গৃহীত হলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে টেন্ডার আহ্বান করা হয়। যার কাজ পায় মেসার্স শামীম ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠান। কাজ পাওয়ার পর থেকেই তারা সরকারি টাকা আত্মসাতের লক্ষ্যে অনিয়মসহ কারচুপির আশ্রয় নেয়।
বেশ কয়েকজন গ্রাহকদের সাথে আলাপ করে জানা যায়, টেন্ডারের নিয়ম অনুযায়ী টিউবওয়েল বসানোর জন্য ১ ঘোড়া ক্ষমতা সম্পূর্ণ সাম্বার ছিবল মোটর স্থাপন করার কথা থাকলেও এর পরিবর্তে ০.৭৫ ঘোড়ার মোটর সংযোগ দেয়া হয়েছে অনেক জায়গায়। এ ছাড়াও জিআইপি পাইপের পরিবর্তে প্লাষ্টিক পাইপ দিয়ে কাজ করা হচ্ছে, ১ হাজারের লিটার ধারণ ক্ষমতার পানির ট্যাংকির পরিবর্তে তার চেয়ে কম ধারণ ক্ষমতার ট্যাংকি স্থাপন, মোটরের নিরাপত্তার জন্য আড়াই ফুট বাই আড়াই ফুট দেয়াল নির্মাণের কথা থাকলেও ১ ফুটের কম নির্মাণ, মোটরের সংযোগের জন্য এসএস তারের পরিবর্তে নিম্নমানের তারের ব্যবহার, পানির ট্যাংকি বসানোর জন্য ৫ ফুট বাই ৫ ফুট প্লাটফর্ম বানানোর কথা থাকলেও দেড় ফুট বা ২ ফুট করে কম মাপে নির্মাণ করা হয়েছে। এ ছাড়া ওই প্লাটফর্ম নির্মাণ করতে নিম্নমানের ইট ও সিমেন্ট ব্যবহার করা হয়েছে। যা ইতোমধ্যেই খসে পড়ছে। তাছাড়াও টিউবওয়েলের নিচ ও চারপাশে পাকাকরণের কথা থাকলেও কোনো জায়গায় ইট বসিয়ে কাজ সেরেছেন ঠিকাদার। আবার অনেক জায়গায় ইটও বসানো হয়নি। এ ক্ষেত্রে ঠিকাদাররা গ্রাহকদের কাছ থেকে পাকাকরণের টাকা দাবি করছেন। যারা অতিরিক্ত টাকা দিয়েছেন তাদের টিউবওয়েলই পাকাকরণ করা হয়েছে তাও নিম্নমানের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com