শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

ফুঁসে উঠছে সাধারণ শ্রমিকরা অনির্দিষ্টকালের সড়ক অবরোধ

  • আপডেট টাইম শনিবার, ৫ জুলাই, ২০১৪
  • ৪৪১ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ-আউশকান্দি সড়কে অটোরিক্সা সিএনজি চলাচল বন্ধ করে অবরোধ চালিয়ে যাচ্ছে শ্রমিকরা। উপজেলার আউশকান্দি শহীদ কিবরিয়া চত্বরে সিএনজি চালকদের কাছ থেকে তথাকথিত ম্যানেজার কর্তৃক অতিরিক্ত চাঁদা আদায়ের ঘটনায় শ্রমিকদের মধ্যে অসন্তোষের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। কুর্শি সিএনজি স্ট্যান্ড, তাহিরপুর স্ট্যান্ড, নবীগঞ্জ সদর স্ট্যান্ডসহ উপজেলার প্রত্যেকটি স্ট্যান্ডের শ্রমিকরা আউশকান্দি স্ট্যন্ডের কথিত এই ম্যানেজারদের বিতারিত করে তাদের নিজ দখলে নেয়ার জন্য মরিয়া হয়ে উঠে। এ নিয়ে প্রায় প্রতিদিনই মারদাঙ্গা ও রাস্তা অবরোধ লেগেই আছে। গত এক সপ্তাহে শ্রমিক সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ২০জন আহত হয়েছে। এদের মধ্যে ৫জনকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। অপর আহতদের নবীগঞ্জ উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়াও অন্তত ১০টি সিএনজি অটোরিক্সা ভাংচুর করা হয়েছে। তাদের এসব ঘটনায় নবীগঞ্জের সাধারন যাত্রী পড়েছেন চরম বিপাকে। শ্রমিকদের ব্যাপারে পুলিশ প্রশাসন ও বিপাকে। তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থাও নিতে পারছেনা। এ ঘটনার পর গত বৃহস্পতিবার থেকে নবীগঞ্জ রোডে অনির্দষ্টকালের জন্য সিএনজি অটোরিক্সার ধর্মঘট চলছে।
সূত্রে জানা যায়, নবীগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় প্রায় ২০টি সিএনজি অটোরিক্সা স্ট্যান্ড রয়েছে। এই সব স্ট্যান্ড মিলে সারা উপজেলায় সিএনজি অটোরিক্সা রয়েছে অন্তত ১৫শ। এসব স্ট্যান্ডের প্রায় সবকটিই জেলা সিএনজি অটোরিক্সা মালিক ও শ্রমিক সমিতির অনুমতিক্রমে পরিচালিত হয়ে আসছে। শ্রমিকদের শৃংখলা বজায় রাখার জন্য। প্রত্যেকটা স্ট্যান্ডের জন্য ২/৩জন করে ম্যানেজার নিয়োগ দেয়া হয়েছে। এতে দায়িত্বে থাকা ম্যানেজারদের প্রতি সিএনজি অটোরিক্সা চালক প্রতিদিন ১০ টাকা করে দিতে হয়। এতে কোন শ্রমিকের ১০ টাকা দিতে বাধা নিষেধ নেই। কিন্তু বিপত্তি দেখা দেয় আউশকান্দি কিবরিয়া চত্বর সিএনজি স্ট্যান্ডে। এই স্ট্যান্ডটি অত্যান্ত গুরুত্বপুর্ণ। এখানে এলাকার কিছু প্রভাবশালী লোকের ইন্ধনে স্থানীয় শ্রমিকনেতা দিলশাদ, মাইদুল, খালেদ সহ আরো কিছু লোক অতিরিক্ত চাঁদাবাজি করার জন্য শ্রমিক আইন না মেনে জেলা কিংবা উপজেলার কোন সমিতির কাছ থেকে অনুমোদন না নিয়েই তাদের ক্ষমতার বলে জোরপুর্বক স্ট্যান্ড দখল করে নেয়। এতে সিএনজি চালক যারাই এর প্রতিবাদ করতে যায় তার উপরই নেমে আসে নির্যাতন। এমনিভাবে দিনের পর দিন শ্রমিকদের মধ্যে চাপা ক্ষোভের সৃষ্টি হয়ে এখন চরম আকার ধারণ করেছে। এখন উপজেলার সব শ্রমিকরাই তাদের বিতারিত করতে ঐক্যবদ্ধ হয়েছে।
গত বৃহস্পতিবারের পর থেকে অনির্দিষ্টকালের জন্য রাস্তা অবরোধ করে নবীগঞ্জ রোডে সিএনজি অটোরিক্সা বন্ধ রয়েছে। শ্রমিকদের দাবী এদের বিদায় না করা পর্যন্ত অবরোধ চলবেই। এ ব্যাপারে নবীগঞ্জ সিএনজি স্ট্যান্ডের ম্যানেজার মিন্টু চৌধুরী, মখদ্দুস চৌধুরী, কুর্শি স্ট্যান্ডের ম্যানেজার তোফায়েল আহমদ ছায়েদ জানান, আউশকান্দি স্ট্যান্ড কয়েকজন লোক তাদের বাড়ীর নিকটে হওয়ার সুবাধে জোরপুর্বক দখল করে নিয়েছে। এবং আমাদের শ্রমিকদের কাছ থেকে অতিরিক্ত চাঁদা আদায় করছে। তাদের দাবীমতো চাঁদা না দিলে নির্যাতন করা হচ্ছে। তাই আমরা অবৈধ ভাবে চাঁদা নেয়া বন্ধ ও তাদের বিতারিত না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য অবরোধ অব্যাহত থাকবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com