শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

আমার সহপাঠী অধ্যাপক আব্দুল কুদ্দুস

  • আপডেট টাইম রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
  • ৩১১ বা পড়া হয়েছে

শেখ ফজলে এলাহী

ঢাকা বিশ^বিদ্যালয়ের গণিতের অধ্যাপক ডঃ আব্দুল কুদ্দুস শিক্ষিত সমাজে প্রায় অপরিচিতই রয়ে গেছেন এবং তিনি নিজেও ছিলেন নির্ভতচারি। ২০০৬ সালের ১২ সেপ্টেম্বর তিনি প্রায় ৫৮ বছর বয়সে অপারেশন সংক্রান্ত জটিলতায় ইন্তেকাল করেন। কুদ্দুস আমার সহপাঠী। বন্ধুত্ব বলতে যা বুঝায়, সত্যিকার অর্থে সে ধরনের সম্পর্ক তার কারো সাথে তেমন ছিলনা। তিনি ছিলেন অন্তর্মুখী চরিত্রের লোক। অনেকটা নিঃসঙ্গ এবং অনাড়ম্বর জীবন যাপন করতেন। মৃত্যুকালে তার সঙ্গে কিছু মুহুর্ত ঘনিষ্ঠভাবে কাটিয়েছি, সেজন্য মনে হয় এখনো তার দেহের উষ্ণ স্পর্শ আমার হাতে লেগে আছে। কুদ্দুস যে একদিন লেখাপড়ার উচ্চ শিখরে উঠবেন, সেটা তার স্কুল জীবনেই স্পষ্ট হযে উঠেছিল। কাসের প্রথম স্থানটা তার জন্য বরাবরই নির্ধারিত ছিল। তার স্মরণশক্তি ছিল অসাধারণ। স্কুল জীবনে তিনি জটিল অংক পর্যন্ত অনায়াসে মুখস্ত বলে যেতে পারতেন। তার চাল-চলন একেবারে সাধাসিধে ছিল। অথচ তার পিতা ছিলেন বানিয়াচঙ্গ গ্রামের বিশিষ্ট ব্যবসায়ী ও সামাজিক নেতা। তৎকালীন অবস্থায় টাকা পয়সার অভাব তার ছিল না। পাচ ওয়াক্ত নামাজ পড়তেন। কথাবার্তা ছিল কিছুটা স্ট্রেট ফরোয়ার্ড ধরণের, আবার তার মধ্যে রসিকতারও অভাব ছিল না। হবিগঞ্জ মহকুমার বানিয়াচঙ্গ গ্রামের একমাত্র উচ্চবিদ্যালয় তখন লোকনাথ রমন বিহারী হাইস্কুল, সংক্ষেপে এল.আর. হাইস্কুল। দীর্ঘদিন যাবত স্কুলে প্রথম বিভাগ সহ অন্যান্য বিভাগেরও খরা চলছিল। ১৯৬৪ সালে যখন এস.এস.সি. এর রেজাল্ট বেরোবার কথা, তখন সবাই নিশ্চিত ছিল যে আর কেউ পাক না পাক কুদ্দুস এবারে প্রথম শ্রেণী অবশ্যই পাবেন। অবশ্য সে বছর এল.আর. হাইস্কুলের সবচেয়ে ভালো রেজাল্ট হয়েছিল, ২ জন প্রথম শ্র্রেণী, আর দুইজন দ্বিতীয় শ্রেণী। এর মধ্যে কুদ্দুস বিজ্ঞানে সম্ভবত ৩টি লেটারসহ প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হয়েছিলেন।
পরবর্তীতে কুদ্দুসের প্রথম শ্রেণীতে গণিত শাস্ত্রে এম.এ. পাশ করা, পিএইচডি করা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে উন্নীত হওয়া, তাকে শিক্ষাদীক্ষায় এক লিজেন্ডারী ফিগারে পরিণত করে। তবে তিনি ছিলেন অত্যন্ত প্রচার বিমুখ। তার সাদাসিদা চলাফেরার কারনে তাকে অনেকে মৌলবীই মনে করত। কুদ্দস আমৃত্যু ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক হলেই থেকেছেন। সেখানে একসময় প্রখ্যাত সাহিত্যক আহমদ ছফা ছিলেন তার প্রতিবেশী। আহমদ ছফাও প্রথমত তাকে একজন মৌলবীই ভেবে ছিলেন। কিন্তু ক্রমান্বয়ে তিনি তার মধ্যে একজন সৎ ও সিদ্ধান্তে কঠোর খাটী মানুষের সন্ধান পান। আহমেদ ছফা তার ’ পুষ্প, বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ ’ গ্রন্থে কুদ্দুসের সম্বন্ধে একটি বিস্তারিত বিবরণ দিয়েছেন। তিনি ঐ গ্রন্থে তার স্বভাব সুলভ রসিকতার মধ্যেও কুদ্দুসের ভেতরে যে প্রতিভা আছে তা উল্লেখ করেছেন।
১৯৬৭ সালে কুদ্দুস যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রথম বর্ষ সম্মানের ছাত্র, তখনি তার সাথে পরিচয় হয় তৎকালীন প্রেসিডেন্টের বৈজ্ঞানিক উপদেষ্টা ও পরবর্তীতে নোবেল বিজয়ী বিজ্ঞানী ডঃ আব্দুস সালামের সঙ্গে। পরবর্তীতে তিনি একটি গবেষণা প্রশিণে ডঃ সালামের সাহচর্য লাভ করেন ও তাদের মধ্যে আন্তরিক সম্পর্ক স্থাপিত হয়। ১৯৯৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ডঃ সালামকে ডি.লিট উপাধি দান করে। ঐ অনুষ্ঠানে আনুষ্ঠানিক দাওয়াত না পাওয়ায় ডঃ কুদ্দুস অনুষ্ঠানে যোগদান করা থেকে বিরত থাকেন। বিষয়টি কারো চোখে না পড়লেও ডঃ সালাম স্বয়ং তৎকালীন ভিসি প্রফেসর এমাজ উদ্দিন সাহেবের নিকট উত্থাপন করেন। ডঃ সালাম ডঃ কুদ্দুসকে আমার বন্ধু বলে অভিহিত করেন এবং তার সঙ্গে দেখা করার ব্যবস্থা করার জন্য ভিসিকে অনুর্ধো জানান। পরে ভিসির নিজ কক্ষে ডঃ কুদ্দুসকে সসম্মানে এনে দুুই গুণীকে এক ঘন্টা মত বিনিময়ের ব্যবস্থা করা হয়। ইতিপুর্বে একটি গবেষণা কাজে ডঃ কুদ্দুসের যোগদান অনিশ্চিত হয়ে পড়লে ডঃ সালাম নিজে হস্তক্ষেপ করে তা দূর করেন। আসলে দুই পন্ডিতের মধ্যে ব্যক্তিগত সম্পর্কের জন্য এসব ঘটনার অবতারণা হয়নি। ডঃ কুদ্দুসের পিএইচডি এর বিষয় ছিল থিয়োরী অব জেনারেলাইজড ফাংশনস (ঞযবড়ৎু ড়ভ এবহধৎধষরংবফ ঋঁহপঃরড়হং)। ডঃ কুদ্দুসের পিএইচডি এর অভিসন্দর্ভ পড়ে ডঃ সালাম অভিভূত হন। সেথেকে তাদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপিত হয়। আমি পরস্পর শুনেছি বার্লিন বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে ডঃ কুদ্দুসের অভিসন্দর্ভের প্রোপটে ’কুদ্দুস কোয়ান্টাম’ থিয়োরী নামে একটি বিষয় পড়ানো হয়।
এহেন একজন ব্যক্তির সহপাঠী হিসাবে আমার দায়িত্ব তার কর্মের গুরুত্ব প্রকাশ করা। কিন্তু আমি গণিতের ছাত্র নই। হয়তো কখনো তার কোন ছাত্র গণিত শাস্ত্রে তার অবদানের কথা দেশবাসীকে অবহিত করবে। এ নিবন্ধে আমি তাই বাংলাদেশের একজন কীর্তিমান ব্যক্তির কীর্তির চেয়ে তার ব্যক্তিগত পরিচয় উল্লেখ করে লেখা শেষ করছি। আল্লাহতায়লা তাকে বেহেশত নসীব করুন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com