বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

আমার বাবা ও বঙ্গবন্ধু

  • আপডেট টাইম বুধবার, ১৮ আগস্ট, ২০২১
  • ২২৬ বা পড়া হয়েছে

আব্দুল আউয়াল তালুকদার
আগস্ট মাস এলেই প্রতি বছর মনের মধ্যে কষ্টের দানা ঘনীভূত হয়। ছোট বেলা থেকেই আমরা শুনে বড় হয়েছি আমার বাবার রাজনৈতিক আদর্শের প্রিয়নেতা ও অভিভাবকের নির্মম হত্যাকান্ডের মাস। তাই বাবাকে দেখেছি অনেক দুঃখ কষ্ট ও ক্ষোভ প্রকাশ করতে। আমার বাবা বলতেন সব সময় জীবনে চাওয়া পাওয়া মধ্যে জাতির জনকের হত্যাকান্ডের বিচার যদি দেখে যেতে পারি? আমার কাছে আগস্ট মাস হলো শোকের মাস। বাংলাদেশ নামক রাষ্ট্রের জনক বাঙ্গালীর হাজার বছরের ইতিহাসে মহানায়ক বঙ্গবন্ধু ও তার পরিবারের হত্যাকান্ডের মাস। আবার আমার বাবা ও মায়ের মৃত্যুর মাস। তাই সব সময় নিজের মনের মধ্যে দুঃখ কষ্ট নিয়ে চলাফেরা করি, কখন ও কাউকে বলি না বা প্রকাশ করি না। আমার বাবা মারা গেছেন আজ থেকে ২৬ বছর পূর্বে। আমি তখন দশম শ্রেণির ছাত্র। বাবার অনেক স্মৃতি মনে পরে। বাড়ির রাস্তা থেকে উচ্চ শব্দ করে মায়াভরা কন্ঠে আমায় ডাক নাম ধরে ডাকতেন। আমি যেহেতু সবার ছোট তাই বেশী আদর করতেন। বাবা আমাকে নিয়ে বিয়ে শাদী ব্যবসায়ীদের বাৎসরিক অনুষ্ঠানে, স্কুল, কলেজ, পল্লী বিদ্যুত সমিতিসহ নানা সামাজিক অনুষ্ঠানে নিয়ে যেতেন। আওয়ামী লীগের সকল রাজনৈতিক কর্মসূচীতে আব্বার সাথে যেতাম। ১৯৯৪ সালে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের বিশাল জনসভায় বঙ্গবন্ধুর কন্যা, বর্তমান প্রধানমন্ত্রী আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা এসেছিলেন সেই অনুষ্ঠানে। আব্বা আমাকে সেই অনুষ্ঠানে নিয়ে গিয়েছিলেন। চোখের সামনে সব সময় বাবার স্মৃতি গুলো মনে পরে। বাড়িতে তৎকালীন সময়ে এনালগ টেলিফোন ছিল। আমাদের দোকান ও আব্বার অফিসে টেলিফোন ছিল। নানান আবদার করতাম। আব্বা সেই আবদারগুলো রাখতেন। বাবার কাছে আবদার করতাম তোমার সাথে ঢাকা শহরে ঘুরতে যাব। সব কিছু তুমি দেখাবে। নানান সময়ে আমার আবদারের কারণে আব্বা বলেছিলেন, জাতীয় শোক দিবসের অনুষ্ঠান শেষ করে, ঢাকা যাওয়া সময় আমাকে সঙ্গে করে নিয়ে যাবেন। কিন্তু আমার জীবনে বিরাট দুঃখ ও আফসোস রয়ে গেল বাবার হাত ধরে ঢাকা শহরে যাওয়া হল না। ১৯৯৫ সালে জুন মাস থেকেই আব্বার শরীর ভাল ছিল না। উচ্চ মাত্রায় ডায়াবেটিস ছিল, ক্রমশ দুর্বল হয়ে যাচ্ছিলেন।
বাবা প্রথম জীবনে পূর্ব পাকিস্তান আলফা ইন্স্যুরেন্স কোম্পানীতে চাকুরী করতে গিয়ে বঙ্গবন্ধুর সাহচর্যে আসেন। ঢাকাতে অবস্থান করার কারণে ইন্স্যুরেন্স কোম্পানীতে চাকুরীর পাশাপাশি রাজনীতিতে সক্রিয় হয়ে উঠেন। আমার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত ঘনিষ্ট হয়ে উঠেন। ১৯৪৯ সালে ২৩ জুন ঢাকায় রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের প্রথম সভাতে অংশগ্রহন করেন।
বঙ্গবন্ধু ১৯৬৬ সালে ছয়দফা ঘোষনা করলে সারা বাংলায় নেতাদের সাথে ঘুরে বেড়ান। জাতীয় নেতৃবৃন্দ ও আওয়ামী লীগ নেতাদের সংস্পর্শে আসার সুযোগ সৃষ্টি হয়। পরবর্তীতে সকল রাজনৈতিক নেতাদের কাছে আমার বাবা বঙ্গবন্ধুর ‘নিম্বর’ হিসাবে পরিচিতি লাভ করেন। ১৯৬৮ সালে বঙ্গবন্ধুর নির্দেশে হবিগঞ্জে চলে আসেন। হবিগঞ্জে এসে তিনি হবিগঞ্জ মহকুমা পাড়া, মহল্লা, গ্রামে, হাটবাজার, ইউনিয়ন, থানা আওয়ামী লীগ সংগঠিত করেন। তৎকালীন সময়ে নতুন সংগঠনকে দাড় করানো কতটা কঠিন তা বলে বুঝানো যাবে না। তাইতো তৎকালীন নেতা কর্মীদের ত্যাগ ও কষ্ট স্বীকার করতে হয়েছে। পরবর্তীতে ১৯৭০ সালের নির্বাচন। নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্টতা লাভ করেন। কিন্তু পাকিস্তানের শাসক গোষ্টি ক্ষমতা হস্তান্তর না করে ১৯৭১ সালে ২৫ শে মার্চ বাংলার মানুষদের উপর হত্যাকান্ড চালায়। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলার মানুষ প্রতিরোধ হামলা করে। মহান মুক্তিযুদ্ধে আমার বাবা মুক্তিযোদ্ধাদের অস্ত্র ও অর্থ হবিগঞ্জ মহকুমা ট্রেজারি থেকে সংগ্রহ করে মুক্তিযোদ্ধাদের হাতে তুলে দেন। মুক্তিযোদ্ধাদের সংগঠিত করে প্রতিরোধ গড়ে তুলেন। মুক্তিযুদ্ধের সময় পাক বাহিনী আমাদের গ্রামের বাড়িতে হামলা চালায় এবং অগ্নিসংযোগ করে। আমার বাবাকে হত্যা করার জন্য রাজাকার ও পাক বাহিনী বিভিন্ন অপারেশন পরিচালনা করে। চুড়ান্ত বিজয়ের আগে সম্ভবত সেপ্টেম্বর মাসে তিনি ভারতে চলে যান। বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ স্বাধীন হলে তিনি দেশে ফিরে এসে দেশ গঠনে আত্মনিয়োগ করেন। দীর্ঘ রাজনৈতিক পরিমন্ডলে আমার বাবার কষ্ট ও ত্যাগের মূল্যায়ন পেয়ে ছিলেন জাতির জনকের কাছ থেকে। সকল রাজনৈতিক বড় বড় পদধারী নেতাদের বাদ দিয়ে মহকুমায় প্রশাসনিক সকল সরকারি কমিটিতে আমার বাবর নাম অন্তর্ভূক্ত ছিল। স্বাধীনতার পর মুক্তিযুদ্ধের যাচাই বাচাই কমিটির সদস্য ছিলেন আমার বাবা। অথচ তিনি নিজে মুক্তিযুদ্ধের সংগঠকের সার্টিফিকেট সংগ্রহ করেননি। স্বাধীনতার পর ১৯৭২ সালের শেষের দিকে জেলা আওয়ামী লীগর কাউন্সিলে দলের শ্রম বিষয়ক সম্পাদক ছিলেন। সেই সময়ে বঙ্গবন্ধুর নির্দেশে আমার বাবাকে হবিগঞ্জ রেডক্রস সোসাইটির সাধারণ সম্পাদক মনোনীত করা হয়। সভাপতি ছিলেন এনামুল হক মোস্তফা শহীদ এমপি। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু বাকশাল সরকার ব্যবস্থায় প্রবর্তন করলে আমার বাবাকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়। দীর্ঘ সময়ে আমার বাবার কাছে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের অজ¯্র স্মৃতি কথা আমার বাবা সব সময় আমাদের বলতেন। আমার বাবা ছিলেন বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের মতো। জাতির জনকের নির্মম হত্যাকান্ডের পর প্রতিবাদ করায় আমার বাবা গ্রেফতার হয়েছিলেন। পরবর্তীতে জেল থেকে বেরিয়ে আবারও জাতির জনক বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের জন্য মিলাদ মাহফিল আয়োজন করেন হবিগঞ্জ সওদাগর জামে মসজিদে। বাদ আছর মিলাদ চলাকালীন সময়ে পুলিশী বাঁধা, পরবর্তীতে আবারও গ্রেফতার হন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকান্ডের পর আওয়ামী লীগ ছিল বিভক্ত। আওয়ামী লীগকে একত্রিত করার জন্য তৎকালীন সময়ে বলিষ্ট ভূমিকা রাখেন তিনি। আমার বাবা ও তার রাজনৈতিক গুরুর আদর্শ প্রতিষ্ঠার জন্য নিজের জীবনে অনেক ত্যাগ স্বীকার করেছেন। এখানে নেতা আর কর্মীর নিঃস্বার্থ ভালবাসা ছিল। আমার বাবাকে দেখেছি জীবনের শেষ দিন পর্যন্ত বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে বঙ্গবন্ধু যেমন চেয়েছিলেন দুঃখী মানুষের মুখে হাসি ফুটাতে, আমার বাবাকেও দেখেছি সেই বাণী বুকে ধারণ করে বাংলার সাধারণ মানুষের কাতারে শামিল হয়েছেন। তাদের সুখ ও দুঃখে পাশে থেকেছেন। আমি গর্ব বোধ করি আমার বাবার জন্য, যিনি এমন এক নেতার কর্মী ছিলেন।
লেখক ঃ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com