মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে আওয়ামী লীগের দুই নেতার নির্বাচনী সভাকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আহত ২০ রাজধানীর উত্তরা এলাকায় পুলিশের বিশেষ অভিযান ॥ নবীগঞ্জের কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী শাফি গ্রেফতার বাংলাদেশের স্বাধীনতা অর্জনে নাট্যকর্মীদের অবদান অনস্বীকার্য- এমপি আবু জাহির পুলিশের দায়েরকৃত মামলায় যুবদল ও ছাত্রদলের চার নেতা কারাগারে জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলেয়া আক্তারকে হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা খোশ আমদেদ মাহে রমজান সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চুনারুঘাটের প্রবাসী যুবক নিহত প্রবাসে সাংবাদিকতায় অনন্য অবদান রাখায় নবীগঞ্জের সাংবাদিক মতিউর মুন্নাকে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের সম্মাননা প্রদান মাধবপুরে নিখোঁজের ৪ দিন পর নদী থেকে হৃদয়ের লাশ উদ্ধার ক্যান্সারে আক্রান্ত সাবেক চেয়ারম্যান সত্যজিত দাশকে বাচাতে এগিয়ে আসুন

আমিনুর রশিদ এমরান এর ফেইসবুক ওয়াল থেকে ॥ জীবনের গল্প কেন এমন হয় !!

  • আপডেট টাইম শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
  • ৩৯৪ বা পড়া হয়েছে

(আমিনুর রশিদ এমরান আর আমাদের মাঝে নেই। রয়েগেছে অসংখ্য স্মৃতি। তার ফেসবুকে দেয়া অসংখ্য পোস্ট রয়েছে হৃদয় স্পর্শ করার মত। এরই একটি হুবহু প্রকাশ করা হলো)
কেন জীবনের গল্প এমন হয় ? এই প্রশ্ন আমি অসংখ্য বার নিজকে জিজ্ঞাসা করেছি। কিন্তু এর উত্তর পাইনি। সেই উত্তর অনন্ত কাল অপেক্ষা করেও পাওয়া সম্ভব নয়, এই সত্যটি আজ বুঝতে পেরেছি। বাবার স্বপ্ন ছিল, ডাক্তার হবো। মায়ের স্বপ্নও ছিল, তাই। আমার স্বপ্ন ছিল ব্যারিস্টার হব। সে সুযোগ সুবিধাটাও ছিল উন্মুখ। কিন্তু রাজনীতির টানে, মানুষের ভালবাসার আবেদনে, একটি সামরিক সরকারকে হঠানোর প্রয়োজনে, শহীদ জিয়ার বিধ্বস্ত বিএনপি’কে পুন:নির্মাণের তাগিদে জড়িয়ে পড়ি রাজনীতির এই কঠিন জগতে।
আজ সেখান থেকে বের হতে পারছি না। ছাড়তে পারছি না, আবার কাজও করতে পারছিনা। “না” পারার শত যন্ত্রণা নিয়ে নেশা গ্রস্থ মানুষের মত আমি গভীর সমুদ্রে তলিয়ে যাচ্ছি। সেখান থেকে মৃত্যুই পারে আমার এই রাজনীতির উপাখ্যান থামাতে। যে আদর্শ নিয়ে রাজনীতিতে প্রবেশ করেছিলাম, সে আদর্শটাকে আজ মেলাতে পারছিনা ? ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এলএলবি পাশ করেছি অনেক পূর্বে। কিন্তু আডভোকেটশীপ নিতে মন সায় দিচ্ছে না। কিছু একটা করতে গিয়ে ছাত্র জীবনে সাংবাদিকতার পিছনে অর্ধ যুগ ঘুরেছি, সেখানেও রাজনীতি এসে হানা দিয়েছে। অসংখ্য কবিতা লিখেছি, কিন্তু কবিও হতে পারি নি। রাজনীতির কুহেলিকায় কবিতাগুলো সব ছন্দ হারিয়ে গদ্যময় হয়ে গেছে।
বাবা ছিলেন জেলা শহরের একজন প্রতিষ্টিত ফার্ম্মেসী ব্যবসায়ী। মৃত্যু পূর্ব পর্যন্ত সুনামের সাথে ব্যবসা করেছেন প্রায় তিন যুগ। দাদা এ গ্রেডে ঠিকাদারী ব্যবসা করেছেন মহকুমা শহরে সুনাম ও দাফটের সাথে। তাদের সম্মান ও সম্পদ আমার পৈত্তিক উত্তরাধিকার ও অহঙ্কার। বাবার ব্যবসা নিয়েছেন ভাই আর আমি দাদার পথ ধরে হাঁটছি। কিন্তু জীবনে বেছে থাকার জন্য এই পথও রাজনীতির অনুপ্রবেশে ওলঠ-পালঠ করে দিয়েছে। বাস্তবতার এই হিসাব মিলাতে গিয়ে স্বপ্নের কথিত রাজ্যের (আমেরিকা) গ্রীন কার্ড হানা দেয় লন্ড ভন্ড এই জীবনে। এরই মধ্যে আমার ছেলে তাহমিদ ও মেয়ে নায়লা ইউ.এস.এ পাসপোর্ট পেয়ে আমাকে অনেকটা উপহাসই করেছে। ওরা আমাকে যেন বলছে এটা তোমার রাজনীতির ফসল নয়। বলতে পারেন, সন্তানদের উপহাস বা আশীর্বাদ আমার জীবনের ঘোর অন্ধকারের এক ছিমটে সলতের আলো।
রাজনীতিতে আমার সব চেয়ে ব্যর্থতা হল ‘মেনে না নেওয়া’। সাদাকে সাদা, কালোকে কালো, সত্যকে সত্য, মিথ্যাকে মিথ্যা বলা আমার বড় অপরাধ। এই পথ দিয়ে আর কত দিন হাটবো, জানিনা ? সবাইকে নিয়ে এক সাথে থাকার ইচ্ছে ও আনন্দ সার্বজনীন। কিন্তু তাও পারছি না। আমার এই দুর্বলতার সুযোগে সবাই যার যার মত করে আমার অর্জনকে লুঠ করে নিয়ে যায়। আমি নি:শেষ হয়ে যাই। আবার জীবনের ধারাপাত শুরু করি নতুন করে। এভাবে কি জীবন চলে? হয়ত: চলে না। তবু চলতে হয়। এখন আর আবেগে চলি না। চোখের পানি নি:শেষ হয়ে গেছে, আর কাঁদিও না। তবুতো আমি মানুষ। কাঁদতে হয়, হাসতে হয়। নির্ভরতা পেলে আমি হাসতে চাই, কাঁদতেও। প্রয়োজনে জীবন বাজী রাখতে আপত্তি নেই। হৃদয়ে দুইটি স্টেন লাগিয়ে এখনো শ্লোগান দেই, মিছিল করি, সমাবেশে বক্তৃতা করি, সুযোগ পেলে সিগারেট টানি, পুলিশের সাথে ধ্ব্স্তা ধ্বস্তিতে লিপ্ত হই, সেতো এক বাজী খেলা। এই খেলা খেলতে চাই মৃত্যুর পূর্ব পর্যন্ত। পরাজিত মানুষের মত পালিয়ে যেথে চাই না। লড়াই করেই সবার জন্য একটি পরিবেশ গড়তে চাই।
কবির ভাষায় আমার চেতনার জাগরিত কন্ঠে বলি- “অন্যায়ের কাছে কভু নত নহি শির/ভয়ে কাপে কাপুরুষ, লড়ে যায় বীর”। আমি “সত্য ও সুন্দরের”- এই লড়াইয়ে সবাইকে পাশে চাই। আমি যখন এই স্টেটাসটা লেখছি তখন গভীর রাত্র। আমার মা ল্যাব এইড হাসপাতালের সি.সি. ইউ’তে জীবন মৃত্যুর সন্ধিক্ষনে। মায়ের সকল কষ্ট-যন্ত্রনাকে বুকে চেপে, অশ্রু সজল মন নিয়ে হাসপাতালের এক কোনে বসে এই হিস্টি লেখছি। কোন কার্পন্যতা, জড়তা না রেখে দলীয় আলখেলা মুক্ত একজন স্বাধীন মানুষ হিসাবে জীবনে গল্পটি লেখতে চেয়েছি। কতটুকু পেরেছি জানি না, জানতে চাইও না। কেবল এইটুকু বলতে পারি যে, মনের গহীনে দীর্ঘ দিনের সঞ্চায়িত সিক্ত কথামালার প্রকাশ ঘটাতে আমি কোন কার্পন্যতা করেনি।। (চলবে)

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com