শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

হবিগঞ্জে শিল্পায়ন ॥ কারো পৌষমাস কারোর সর্বনাশ

  • আপডেট টাইম শনিবার, ১৪ মার্চ, ২০২০
  • ৫৮২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আজ ১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস। এ উপলক্ষে গতকাল শুক্রবার শিল্পবর্জ্যে দূষণে চরম আক্রান্ত সুতাং নদী ও তদসংলগ্ন খালগুলো পরিদর্শন করেছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা হবিগঞ্জ শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার নেতৃবৃন্দ। বাপা জেলা সেক্রেটারী ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেলের নেতৃত্বে পরিদর্শনে অংশগ্রহণ করেন বাপা আজীবন সদস্য এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল, লাখাই উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আমিরুলত ইসলাম আলম, বাপা সদস্য এডভোকেট বিজন বিহারী দাস, সাংবাদিক ও আইনজীবী শাহ ফখরুজ্জামান, নদীকর্মী ডা: আলী আহসান চৌধুরী পিন্টু, মোঃ আমিনুল ইসলাম, মোঃ আবিদুর রহমান রাকিব, সাইফুল ইসলাম, মেহের সাগর সোহাগ প্রমুখ। এসময় তারা করাব, ছড়িপুর, উচাইল, রাজিউড়া, সাধুর বাজার, মির্জাপুর, ঘোড়াইল চর, আব্দুর রহিমপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখেন এবং শিল্পবর্জ্য দূষণে আক্রান্ত গ্রামবাসীর কথা শুনেন।
পরিদর্শনকালে তারা দেখতে পান সীমান্ত অতিক্রমকারী সুতাং নদীর পানি কালো কুচকুচে হয়ে আছে। পানি থেকে উৎকট দুর্গন্ধ ছড়াচ্ছে। নদীর দূষিত পানিতে মরে আছে জলজ প্রাণী। উচাইল গ্রামের আব্দুস সালাম (৮০) বলেন, সুতাং নদীর পানির দুগর্ন্ধে জন্য আমরা বাড়িঘরে থাকতে পারছিনা। এক সময় সুতাং নদীর মাছের জন্য দূর দুর্দান্ত থেকে মানুষ আসতো। এখন মাছ একেবারেই পাওয়া যাচ্ছে না।
মোঃ আলাই মিয়া (৮৫) বলেন, কোম্পানি আসার পর থেকেই নদীর পানির এই অবস্থা। সুতাং নদী আমাদের অনেক উপকার করত, মানুষ গোসল করতো, মাছ আহরণ করত। এখন আমরা খুব কষ্টের মধ্যে আছি। এই এলাকায় বিয়ে সাদি কেউ দিতে চায় না।
আব্দুর রহিমপুর পাল বাড়ির মৃতশিল্পি রণজিৎ পাল (৪৯) বলেন, আগে নদীর মাটি দিয়ে কাজ করতাম, কয়েক বছর ধরে তা করতে পারছি না। একই গ্রামের অনিমা রাণি বলেন, ঘরে দরজা জানালা বন্ধ করেও থাকতে পারিনা দুর্গন্ধের জন্য।
উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আমিরুল ইসলাম আলম বলেন, সুতাং নদীটি এলাকার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। এই নদীর পানি সেচের জন্য ব্যবহার করে অনেক কৃষক উপকৃত হতো। কিন্তু দুর্ভাগ্য বিগত কয়েক বছর ধরে শিল্পকারখানা হবার পর থেকেই নানান সমস্যা হচ্ছে। মানুষ পানি ব্যবহার করলে চর্মরোগ সহ নানান ধরণের অসুখ হয়। নদী এবং আমাদের বিলগুলোর মাছ বিনষ্ট হচ্ছে। পানিতে যত ধরণের প্রাণী আছে প্রায়ই দেখা যায় মরে ভেসে উঠে। ময়লা পানির কারণে যে পরিমাণ ফসল উৎপাদন হবার কথা তা হচ্ছে না। দূষণের কারণেই প্রাণি এবং মাছ ধ্বংস হ”েছ। লাখাই উপজেলার ৫টি ইউনিয়নের প্রায় ৫০টি গ্রাম নদীর পাড়ে। এই গ্রামগুলোর মানুষ নদীর পানি ব্যবহার করতে পারছে না।
ড. জহিরুল হক শাকিল বলেন, হবিগঞ্জে সুশাসন এবং পরিবেশগত মনিটরিং না থাকাতে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্লিপ্ততায় শিল্প প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের অনাচারে এই এলাকার পরিবেশ চরম বিপর্যয়ের সম্মুখীন। হবিগঞ্জের ৫টি নদী সম্পূর্ণভাবে বিপন্ন হয়ে গেছে শুধুমাত্র হবিগঞ্জের শিল্পায়নের জন্য। এই শিল্পায়ন এবং প্রবৃদ্ধি কার জন্য? এখন যদি মানুষই না থাকে তাহলে ভোগ করবে কে? নদীর পানি কালো আলকাতরার মতো প্রবাহিত হচ্ছে। আমরা দেখেছি ব্যাঙ মরে ভেসে রয়েছে। এলাকার স্থানীয়রা বলছেন, এই পানি যদি পশুপাখি খায় তাহলে প্রাণিগুলো মারা যাচ্ছে।
তোফাজ্জল সোহেল বলেন, নদী, খাল, বিল, জলাশয়ে শিল্পবর্জ্য নিক্ষেপের ফলে এই অঞ্চলের পরিবেশ ও মানবিক বিপর্যয় নেমে এসেছে। দেশের প্রচলিত আইন অনুযায়ী সকল ধরণের শিল্পবর্জ্য ‘উৎসে পরিশোধন’ বাধ্যতামুলক হলেও এই অঞ্চলে তা একেবারেই মানা হচ্ছে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com