শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

মাধবপুরে অবৈধভাবে বালু উত্তোলনের জের গ্রামবাসী-পুলিশ সংঘর্ষ ॥ গুলি ছুড়ে নিয়ন্ত্রণ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৭ এপ্রিল, ২০১৪
  • ৩৫৫ বা পড়া হয়েছে

মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুরের সোনাই নদীর গোবিন্দপুর এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলনকে কেন্দ্র করে দু’গ্রামবাসীর উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গিয়ে গ্রামবাসীর সাথে পুলিশের সংঘর্ষে পুলিশ কনষ্টেবল জয়নাল সহ বেমকয়েকজন আহত হয়েছে। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে গিয়ে ২০ রাউন্ড ফাকা গুলি ও ৫ রাউন্ড কাঁদানো গ্যাস নিক্ষেপ করে। এ ঘটনায় উভয় পক্ষের লোকজনের মধ্যে উত্তেজনা বিরাজ করেছে। যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছে স্থানীয়রা।
স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল বুধবার সকাল ১০টার দিকে শ্রীধরপুর গ্রামের শামসু উদ্দিন ভূইয়ার ছেলে শানু ভূইয়া মনতলা বিজিবি ক্যাম্প থেকে ৪ বিজিবি সদস্যকে সাথে নিয়ে মনতলা রেলওয়ে ষ্টেশন এলাকায় যায়। এ সময় বালুর গাড়ীর রিসিট ম্যান হেফজ মিয়াকে সোনাই নদী থেকে বালু আনতে নিষেধ করে। হেফজ এ ব্যাপারে কিছু জানে না বললে শানু বিজিবি সদস্যদের নিয়ে সোনাই নদীর বালুর মহাল গোবিন্দপুর নামক স্থানে টহল দিয়ে দীঘিরপাড় হয়ে শ্রীধরপুর ফিরে আসে। সকাল ১১টার দিকে শ্রীধরপুর গ্রামের ২৫/৩০ জনের একদল লোক নিয়ে শানু মনতলা রেলওয়ে ষ্টেশনে এসে রাজাপুর গ্রামের আলী আহম্মদের ছেলে আনিছ মিয়াকে মারধর করে। এ খবর রাজাপুর গ্রামে ছড়িয়ে পরলে গ্রামের মসজিদের মাইকে ঘোষনা দিয়ে ওই গ্রাম সহ পার্শ্ববর্তী কয়েক গ্রামের কয়েক হাজার মানুষ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে আনিছকে উদ্ধার করতে মনতলা রেলওয়ের ষ্টেশনের দিকে এগিয়ে আসতে থাকে। অপর দিকে শ্রীধরপুরের লোকজন তাদের প্রতিহত করতে প্রস্তুতি নেয়। এ অবস্থায় খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার শারমিন জাহান, মাধবপুর থানার ওসি আব্দুল বাছেদ মনতলা তদন্ত কেন্দ্র, কাশিমনগর পুলিশ ফাঁড়ি ও থানা থেকে বিপুল সংখ্যাক পুলিশ নিয়ে ঘটনাস্থলে পৌছেন। এ সময় পুলিশ লাঠিসোটা নিয়ে আসা রাজাপুর গ্রামের পক্ষে আসা লোকজনকে বাধা দিয়ে এরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে শুরু করে। ধাওয়া-পাল্টা ধাওয়ার এক পর্যায়ে অবস্থা বেগতিক দেখে পুলিশ ২০ রাউন্ড ফাকা গুলি ও ৫ রাউন্ড টিয়ার গ্যাস ছুড়লে গ্রামবাসী পিছু হঠে। এ সময় ইটপাটকেলের আঘাতে পুলিশ কনষ্টেবল জয়নালসহ বেশ কয়েকজন পুলিশ আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে মনতলায় পুলিশ টহল জোরদার করা হয়েছে। এ ব্যাপারে মাধবপুর থানার ওসি আব্দুল বাছেদ জানান, ঘটনার খবর পাওয়ার সাথে সাথে বিপুল সংখ্যাক পুলিশ নিয়ে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনা হয়েছে। এলাকায় পুলিশ টহল জোরধার করা হয়েছে।
স্থানীয় ভুমি অফিস সুত্রে জানা গেছে এখনও কোন ইজারাদারকে বালু উত্তোলনের কার্যাদেশ দেওয়া হয়নি। অপর একটি সূত্র জানায়, মাধবপুরে একটি প্রভাবশালী মহল বালু সিন্ডিকেট করে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে বিগত বছরগুলোতে ইজারা বহিভূত মৌজা থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছিল। তাদেরকে কেউ বাধা দিলে ক্ষমতাসীনদের ছত্রছায়ায় মিথ্যা মামলা বা শাররীক ভাবে লাঞ্ছিত করা হতো। তাদের ভয়ে কেউ মুখ খুলতে সাহস পেত না। এ বছর ওই সিন্ডিকেট ছাড়াও অপর একটি সিন্ডিকেট গড়ে উঠায় বালু উত্তোলনকে কেন্দ্র করে প্রায়ই সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়ার মতো ঘটনা ঘটছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com