শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

বাহুবলে গণপরিবহনে স্কুল কলেজের ছাত্রীদের হয়রানি

  • আপডেট টাইম শুক্রবার, ৪ মে, ২০১৮
  • ৫১০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বাহুবল উপজেলায় গণপরিবহনে বিভিন্নভাবে হয়রানির শিকার হচ্ছেন ছাত্রীরা। সে দিকে নজর নেই প্রশাসন ও বিদ্যালয় কর্তৃপক্ষের। অথচ সেই গণপরিবহনে যাতায়াত করছেন সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক ও প্রশাসনের লোকজনও। এমনই একটি ছাত্রী হয়রানির ভিডিও ভাইরাল হয়েছে সোস্যাল মিডিয়ায়।
সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয় সামাজিক মাধ্যম ফেসবুকে। সেখানে দেখা যায়, বাসের হেলপার নারী শিক্ষার্থীদের গায়ে হাতে দিয়ে বাসে উঠাচ্ছে। অনেককে হাত ধরে টেনে টেনে তাদের বাসে উঠাচ্ছে। এর প্রতিবাদ করলে ছাত্রীদের গাড়িতে উঠতে দেয়া হয় না।
নির্দিষ্ঠ স্থানে বাস দাড়ানোর কথা থাকলেও নারী শিক্ষার্থীদের দেখলে চালক ওই স্থানে গাড়ি দাড় করেনা। বাস চালক জানায়, ছাত্র ছাত্রীদের ভিড়ে আমরা অন্য যাত্রী নিতে পারিনা। তাও আবার তারা ভাড়া দেয় হাফ।
জানা যায়, বাহুবল উপজেলার বাণিজ্যিক কেন্দ্র মিরপুর বাজার। যেখানে একটি সরকারী অনার্স কলেজসহ দুইটি কলেজ রয়েছে। রয়েছে দুটি উচ্চ বিদ্যালয় ও একটি মাদ্রাসা। রয়েছে উপজেলার নামী দামী তিনটি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান। সব ক’টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় সাড়ে ৬ হাজার শিক্ষার্থী পড়ালেখা করে আসছে।
সব ক’টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাই দূর দূরান্ত থেকে বাসে করে আসা যাওয়া করে। আর সব কয়টি শিক্ষা প্রতিষ্ঠান তাদের কার্যক্রম শুরু করে সকাল ১০টা থেকে। শেষ হয় বিকেল ৪টায়।
এরই মধ্যে শিক্ষার্থীদের প্রচন্ড ভিড়ে বাসে দাড়িয়ে গাদাগাদি করে আসতে হয় বিদ্যালয়ে। এত কষ্টের মধ্যেও তারা লেখা পড়া চালিয়ে যেতে চায়।
বিকেল ৪টার দিকে উপজেলার মিরপুর বাজারের সব কয়টি শিক্ষা প্রতিষ্ঠান এক সাথে ছুটি হলে শুরু হয় বাসের প্রতিযোগিতা। হবিগঞ্জ বাস মালিক সমিতি কর্তৃক কয়েকটি বাস চালু রয়েছে। হবিগঞ্জ টু শ্রীমঙ্গল। আরেকটি রয়েছে হবিগঞ্জ টু পানিউমদা।
প্রতিটি লোকাল বাস আধাঘন্টা পর পর হবিগঞ্জ বাসটার্মিনাল থেকে ছেড়ে আসে। বিকাল ৪টায় যখন বাস মিরপুর বাজারে পৌছে তখন শুরু হয় শিক্ষার্থীদের বাসে উঠার প্রতিযোগিতা। এ সময় বাসের হেলপার বাসের গেইটে দাড়িয়ে থেকে তার স্বাভাবিক যাত্রী তুলে আগে। পরে কিছু শিক্ষার্থীদের উঠানো হয়। এ সময় তাদের গায়ে হাত তুলেন বাসের হেলপার ও কন্টাকটার।
থেকে যায় আরো অনেক শিক্ষার্থী। পরের বাস আসতে আসতে আরো আধাঘন্টা। এরই মধ্যে তাদের বাসায় পৌছতে পৌছতে সন্ধ্যা গড়িয়ে রাত চলে আসে। বিভিন্ন প্রতিষ্ঠানে পড়ালেখা করছে চা শ্রমিকদের সন্তানরাও। সন্ধ্যার পর চা বাগানের ভিতর দিয়ে যেতে মারাত্মক সমস্যা হয় তাদের। আর এ কারনেই অনেক চা শ্রমিকদের সন্তানদের স্কুলে পাঠাচ্ছেনা তাদের অভিভাবক।
মিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের দশম শ্রেনীর ছাত্রী তামান্না আক্তার বলেন, আমার বাড়ি নতুন বাজার এলাকায়। আমাকে বাসে করেই আসতে হয়। বাসে হাফ ভাড়া দেই বলে তারা আমাদের বাসে উঠাতে গড়িমসি করে।
আলিফ সোবহান চৌধুরী সরকারী কলেজের ডিগ্রি প্রথম বর্ষের ছাত্রী শম্পা দাস বলেন, কলেজ কর্তৃপক্ষ যদি আলাদাবাসের ব্যবস্থা করে দিতেন তাহলে আমরা হয়রানি থেকে বাচঁতে পারতাম। তিনি দাবী করে বলেন, মিরপুর এলাকায় অবস্থিত সব কয়টি বিদ্যালয়ে আলাদা বাসের ব্যবস্থা করা হউক।
মিরপুর ফয়জুন্নেছা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেনীর ছাত্রী স্বপ্ন সাওতাল বলেন, আমি মুছাই এলাকার একটি চা বাগান থেকে আসি, বাস আমাদের দেখলে দাড় করায় না। ঠিকমত ক্লাস ধরতে পারি না। ক্লাস করলেও গাড়ির অসুবিধার কারনে বাসায় ফিরতে রাত হয়ে যায়। বাবা আমাকে স্কুলে পড়তে দিবেন না বলেছে।
মিরপুর দাখিল মাদ্রাসার ছাত্রীর পিতা আলমাছ মিয়া বলেন, হবিগঞ্জ বাস মালিকদের যন্ত্রনায় অন্য কোন বাস বাজারে দাড়ায় না। তাদের কিছু পেঠুয়া বাহিনী নিযুক্ত রয়েছে। আমাদের সন্তানদেরকে বাসে উঠায় না। উঠালেও তাদের গায়ে হাত দেয় বাসের স্টাফরা। বাসের ভিতরে গেদাগেদি থাকলে হাত ধরে টান দিয়ে পিছনে নেয় তারা। তারা যখন হাফ ভাড়া দেয় তাদেরকে বিরক্তিকর কতাবার্তা বলে স্টাফরা।
মিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের প্রধান শিক্ষক আব্দুর রব বলেন, আমাদের শিক্ষার্থীদের মাধ্যমে এ অভিযোগ পেয়েছি। আমরা এ বিষয়ে একটি ব্যবস্থা নিব।
মিরপুর ফয়জুন্নেছা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান বলেন, বিদ্যালয় বন্ধ, খুলার পরে ম্যানেজিং কমিটিকে নিয়ে বসে আলোচনা করব।
বাহুবল উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) রফিকুল ইসলাম বলেন, ছাত্রীরা বিভিন্নভাবে হয়রানির বিষয়টি আমার জানা নেই বা কোন অভিযোগও পাইনি। তবে বিষয়টি খতিয়ে দেখব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com