শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

মানবতাবাদী কবি ফখর উদ্দিন ঠাকুুরের মৃত্যুবার্ষিকী পালিত

  • আপডেট টাইম রবিবার, ২৫ জুন, ২০১৭
  • ৪০১ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ মানবতাবাদী কবি ফখর উদ্দিন ঠাকুুরের ১২তম মৃত্যুবার্ষিকী গত শুক্রবার (২৩ জুন) পালিত হয়েছে। এ উপলক্ষে কবির পরিবারের পক্ষ থেকে মিলাদ মাহফিল ও কোরআনখানি অনুষ্ঠিত হয়েছে।
উল্লেখ্য, কবি ফখর উদ্দিন ঠাকুর ১৯৫০ সালের ২৩ জুন মৌলভীবাজারের মোস্তফাপুরে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। সেখানে প্রাথমিক বিদ্যালয়ে তাঁর শিক্ষাগ্রহণ শুরু হয়। যৌবনে তিনি উচ্চশিক্ষার উদ্দেশ্যে ইংল্যান্ড গমন করেন। দেশে থাকাবস্থায়ই তাঁর কাব্যচর্চার সূচনা ঘটে, পরে বিদেশে অবস্থানকালীন সময়েও তা চলমান থাকে। ৬৯ সালে শিক্ষা সমাপ্ত করে দেশে ফিরে লেখালেখিতে আরও ব্যস্ত হয়ে পড়েন। ৭৪ সালে মাধবপুর নিবাসী মেডিক্যাল কলেজ ছাত্রী সায়েরা চৌধুরীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ২০০০ সালে তাঁর নির্বাচিত ইংরেজী কবিতার সঙ্কলন “দ্য ভয়েস অফ দ্য ইস্ট অ্যন্ড দ্য ওয়েস্ট” প্রকাশিত হয়।
কবির পৈত্রিক নিবাস বানিয়াচঙ্গের ঠাকুরপাড়ায়। নিভৃতচারী এ কবি সারাজীবন হবিগঞ্জ শহরের টাউন হল সড়কের বাসভবনে বসবাস করেছেন। ২০০৫ সালের ২৩ জুন হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন। কবির পরিবারবর্গের পক্ষ থেকে গত শুক্রবার বায়তুল আমান জামে মসজিদ ও রাজনগর কবরস্থান মসজিদে দোয়া এবং মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এ ছাড়া গতকাল শনিবার (২৪ জুন) সরকারি শিশু পরিবারে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। পরে ‘কবি ফখর উদ্দিন ঠাকুর স্মৃতি পরিষদের পক্ষ থেকে এক স্মরণসভা আয়োজনের কথা রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com