শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

শহরের পুরাতন খোয়াই নদীর অবৈধ দখলদার উচ্ছেদ ও ওয়াকওয়ে নির্মাণের দাবিতে বাপার স্মারকলিপি

  • আপডেট টাইম শুক্রবার, ১০ মার্চ, ২০১৭
  • ৪২৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরস্থ পুরাতন খোয়াই নদীর পূর্ণাঙ্গ সীমানা চিহ্নিতকরণ, অবৈধ দখল-স্থাপনা অপসারণ ও ওয়াকওয়ে নির্মাণের দাবিতে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ সফিউল আলম এর হাতে এ স্মারকলিপি তুলে দেয়া হয়।
স্মারকলিপিতে বলা হয় বাপা, খোয়াই রিভার ওয়াটারকিপারসহ পরিবেশবাদী সংগঠনের দীর্ঘ আন্দোলনের প্রেক্ষিতে বিগত ২০১৪ সালে জেলা প্রশাসনের উদ্যোগে পুরাতন খোয়াই নদীর সীমানা নির্ধারণের কাজ শুরু হয়। কিন্তু নদীটির একাংশের সীমানা চিহ্নিত করে এক পর্যায়ে স্থগিত হয়ে যায়। পুরাতন খোয়াই নদীর পূর্ণাঙ্গ সীমানা চিহ্নিতকরণ না হওয়ার ফলে নদীর সকল অংশের উভয় পাড়ে দখল ও অবৈধ স্থাপনা তৈরির প্রক্রিয়া চলমান রয়েছে। এছাড়া বর্তমানে খোয়াই এর দুই তীরে অবৈধ দখল, দূষণের মাত্রা আশংকাজনক হারে বৃদ্ধি পেয়েছে। স্মারকলিপিতে হবিগঞ্জ শহরের সুস্থ পরিবেশের জন্য পুরাতন খোয়াই নদীর অবৈধ দখল উচ্ছেদ, পূর্ণাঙ্গ সীমানা নির্ধারণ, খনন ও ওয়াকওয়ে নির্মাণ করে সৌন্দর্য্য বর্ধনের দাবি জানানো হয়েছে।
বাপা হবিগঞ্জ শাখার সভাপতি অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদ এর নেতৃত্বে স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মুহাম্মদ আব্দুল মুক্তাদির, খোয়াই রিভার ওয়াটারকিপার ও বাপা জেলা সম্পাদক তোফাজ্জল সোহেল, প্রকৌশলী আব্দুল মুনিম চৌধুরী বুলবুল, বাপা সদস্য এডভোকেট বিজন বিহারী দাস, আসমা খানম হ্যাপী, মাহমুদ ইকবাল সুমন, ওসমান গণি রুমি প্রমুখ।
স্মারকলিপি গ্রহণকালে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ সফিউল আলম পুরাতন খোয়াই নদী উদ্ধারে যথাযথ ব্যবস্থা গ্রহণের আশ^াস প্রদান করেন।
এব্যাপারে খোয়াই রিভার ওয়াটারকিপার ও বাপা জেলা সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, হবিগঞ্জের পরিবেশ ও জীব-বৈচিত্র রক্ষার ক্ষেত্রে অপরিহার্য পুরাতন খোয়াই নদীকে রক্ষার জন্য কার্যকর ভূমিকা নজরে পড়ছেনা। পরিবেশবাদী সংগঠনগুলো আন্দোলন ও সচেতনতা সৃষ্টির চেষ্টা করছে। জেলার জনপ্রতিনিধি, সরকারের কর্তাব্যক্তি ও সচেতন সুধী সমাজ পুরাতন খোয়াই নদী রক্ষায় যথাযথ ভূমিকা পালন না করলে শহরের সার্বিক পরিবেশ-প্রতিবেশ, জনজীবন ও জীববৈচিত্রের উপর দীর্ঘস্থায়ী মারাত্মক প্রতিক্রিয়ার সৃষ্টি হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com