শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

১০ মাস আকাশে উড়ে নতুন রেকর্ড কমন সুইফট পাখির

  • আপডেট টাইম শনিবার, ২৯ অক্টোবর, ২০১৬
  • ৮৪৯ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ কমন সুইফট নামে পরিচিত ফিঙ্গে জাতীয় একটি পাখি বছরের প্রায় ১০ মাস এক নাগাড়ে আকাশে ওড়ে। নতুন এক গবেষণায় এ তথ্য জানা গেছে।
যুক্তরাজ্য (ইউকে) এবং ইউরোপের সর্বত্র এই পাখিটি সচরাচর দেখা যায়। এটি উষ্ণ বাতাসের প্রবাহে উড়ে নিজের শক্তি সঞ্চয় করে এবং খুব উঁচু থেকে ধীরে ধীরে নীচে নামার সময় হালকা ঘুমিয়ে নেয়। বিজ্ঞানীরা এই প্রজাতির ১৯টি পাখিকে তাদের বার্ষিক পরিযান চক্রে দু’বার পর্যবেক্ষণ করে দেখেন। পাখিগুলো একবারের জন্যও ভূমি স্পর্শ করেনি। বাকি পাখিগুলো সবসময় বা অর্ধেক সময়ের জন্য আকাশে উড়ন্ত অবস্থায় ছিল। শুধু খারাপ আবহাওয়া বা এই ধরণের গুরুত্বপূর্ণ সমস্যার জন্য মাঝে মাঝে মাটিতে নেমেছিল।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, অন্যান্য পাখি দীর্ঘ সময় ধরে আকাশে উড়লেও এই কমন সুইফট পাখিগুলো নতুন রেকর্ড তৈরি করেছে।
এখন পর্যন্ত দীর্ঘ সময় যাবৎ আকাশে ওড়ার রেকর্ডটি ছিলো অ্যালপাইন সুইফট পাখির দখলে। এই পাখিগুলো একটানা ছয় মাস আকাশে উড়তে পারে। তবে এই রেকর্ডটি বর্তমানে কমন সুইফট পাখির দখলে চলে গেল। বিশেষজ্ঞরা জানান, এটি খুবই বিস্ময়কর ব্যাপার যে পাখিগুলো ১০ মাস আকাশে উড়ন্ত অবস্থায় থাকে মাটি স্পর্শ করার কোন প্রকার প্রয়োজন ছাড়াই।
বেশিরভাগ সময় ওড়ার পিছনে শক্তি ব্যবহার করার ফলে পাখিদের আয়ু কমে আসে। কিন্তু এই পাখিগুলোর ক্ষেত্রে একথা পুরোপুরি সত্য নয়। কারণ এই পাখিগুলো প্রায় ২০ বছর বেঁচে থাকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com