শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

ব্রিটিশ বাঙ্গালীদের ইউরোপীয় ইউনিয়নের পক্ষে ভোট দেবার আহবান সৈয়দ আশরাফের

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৩ জুন, ২০১৬
  • ৪০০ বা পড়া হয়েছে

লন্ডন প্রতিনিধি ॥ ব্রিটিশ বাঙ্গালীদের ইইউ’র পক্ষে ভোট দেবার আহবান জানালেন বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রী ও আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। গতকাল বিকেলে ইষ্টলন্ডনের ওয়াটার লিলি ব্যানকুইটিং হলে বাংলাদেশ আওয়ামীলীগের ৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় তিনি ব্রিটিশ বাঙ্গালীদের এ আহ্বান জানান। সৈয়দ আশরাফ বলেন- ১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধে বৃটেন আমাদের সমর্থন করেছে এই বৃটেনে আমি আপনাদের সাথে বর্ণবাদ বিরোধী আন্দোলন করেছি। বৃটেনবাসীর ইইউ ত্যাগ করা উচিত হবে না। প্রধানমন্ত্রী আমাদের পাঠিয়েছেন ইইউ’র পক্ষে কাজ করার জন্যে। ইতিমধ্যেই আমরা কয়েকটি মিটিং করেছি। তাই ২৩ জুনের গণভোটে যেন ব্রিটিশ বাংলাদেশীরা ইইউ’র পক্ষে ভোট দেন। যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈমুদ্দিন রিয়াজের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক হুইপ উপাধ্যক্ষ আব্দুস সহিদ এমপি। সাবেক সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামীলীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী। সাবেক হুইপ আব্দুস সহিদ বলেন, প্রধানমন্ত্রী আমাদের পাটিছেন হাঁ’র পক্ষে ভোট চাইতে, ব্রিটিশ বাঙ্গালীরা যেন ভুল না করেন। ব্রিটিশদের ইইউ ত্যাগ করা ভুল হবে।
বিশেষ অতিথির বক্তব্য সিলেট জেলা আওয়ামীলীগের সেক্রটারী ও লন্ডনস্থ বাংলাদেশ সেন্টারের সাবেক সভাপতি শফিকুর রহমান চৌধুরী বলেন, এই লন্ডনে সৈয়দ আশরাফের নেতৃত্বে আমরা বর্ণবাদ বিরোধী আন্দোলন করে পূর্বলন্ডন থেকে বর্ণবাদিদের বিতারিত করেছি, বৃটেন ইইউ ত্যাগ করলে আবারও বর্নবাদ মাথা ছাড়া দিয়ে উঠবে। বর্ণবাদের উত্থান ঘটলে ক্ষতিগ্রস্থ হবে ব্রিটিশ বাঙ্গালীরা।
সমাবেশে আরো বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী সহ যুক্তরাজ্য আওয়ামীলীগের নেতৃবৃন্দ। এসময় অতিথিবৃন্দ যুক্তরাজ্য আওয়ামীলীগের নেতাকর্মীদের সাথে নিয়ে জাতিরজনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।
উল্লেখ্য যে, আজ ২৩ জুন বৃটেন ইউরোপীয়ান ইউনিয়নে থাকবে কি-না এনিয়ে অনুষ্ঠিত হবে গণভোট। এটিকে বলা হচ্ছে বেক্সিট। এই গণভোট নিয়ে ব্রিটিশ রাজনীতিকরা দু’ভাগে বিভক্ত হয়ে পড়েছেন। প্রধানমন্ত্রী ডেভিড কেমেরুন ও বিরোধী দলীয় প্রধান সহ অধিকাংশ এমপি ইইউ’র পক্ষে থাকতে প্রচারনা চালিয়ে গেলেও সাবেক লন্ডন মেয়র বরিস জনসন সহ অধিকাংশ এমপি ইউরোপ থেকে বেরিয়ে আসার পক্ষে প্রচারনা চালিয়ে যাচ্ছেন। যদিও হাউজ অব কমন্সের তিন বাঙ্গালী এমপি ইইউ’র পক্ষে কাজ করছেন বৃটেনের ব্রিটিশ বাঙ্গালীরা দু’ভাগে বিভক্ত হয়ে পড়েছেন। অন্য দিকে অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল ইউকিপ বৃটেন ত্যাগ করা পক্ষে প্রচারনা চালিয়ে যাচ্ছে। ইউপিক প্রধান সাবেক মিনিষ্টার নাইজেল ফরাজ বলছেন, ব্রিটিশদের ইইউ ত্যাগ না করলে ভবিষ্যতে আমাদের কঠিন সমস্যায় পড়তে হবে। এখন পর্যন্ত জনমত জরিপে ইইউ ত্যাগ করার পক্ষে অধিকাংশ ব্রিটিশ নাগরিক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com