শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

আজমিরীগঞ্জে পঙ্গু জালাল হোসাইনের এসএসসি পরিক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল

  • আপডেট টাইম শনিবার, ১৪ মে, ২০১৬
  • ৩৭৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ একটি পা দিয়ে ৩ কিলোমিটার দুরত্ব কুড়িয়ে হেটে স্কুলে যাওয়ার পরে এস এস সি ফলাফলে তাক লাগিয়ে দিয়েছে হত দরিদ্র পরিবারের সন্তান দিন মজুর পঙ্গু জালাল হোসাইন। সে আজমিরীগঞ্জ উপজেলার পার্শ্ববর্তী কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলার বড়বাড়ী গ্রামের দিন মজুর আব্দুল মোতালিবের ৩য় পুত্র।
জানা যায়, আব্দুল মোতালিব ও তার স্ত্রী ফিরোজা খাতুন অভাবের তাড়নায় ২০০৫ সালে ৪ ছেলে ও ২ মেয়েকে নিয়ে বাহুবলের মিরপুরস্থ ইটের ভাটায় ইট পোড়ানোর কাজ করতেন। তখন তার ৩য় ছেলে ৫ বছর বয়সী জালাল হোসাইন রাস্তা পারাপারের সময় বাসের ধাক্কায় গুরুতর আহত হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার একটি পা হাটু পর্যন্ত কেটে ফেলা হয়। এরপর আব্দুল মোতালিব তার পরিবার পরিজন নিয়ে তার নিজ গ্রামে চলে যান। সেখানে ৪ ছেলে ও ২ মেয়েকে নিয়ে অভাব অনটন ও ঠানা পোড়নের মধ্য দিয়ে চলছিল জালাল হোসাইনের পিতার সংসার। অন্যান্য ছেলে মেয়েরা পড়ালেখা করতে না পারলেও বিকলাঙ্গ জালাল হোসাইন নিজের ইচ্ছা শক্তির বলে বাড়ির পাশের বড়বাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয়। ৫ম শ্রেণী সাফল্যের সাথে পাশ করে আজমিরীগঞ্জের কাকাইলছেও ইউনিয়নের সৌলরী এস.ই.এস.ডি.পি. মডেল উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি হওয়ার চেষ্টা করে। তখন ওই স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি ও আজমিরীগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের প্রতিষ্ঠাতাকালীন কমান্ডার ফজলুর রহমান চৌধুরীর দ্বারস্থ হয়। তিনি তার ইচ্ছা শক্তি দেখে তাকে বিনা বেতনে স্কুলে ভর্তি হবার সুযোগ করে দেন। তখন জালাল হোসাইন স্কুলের ৩ কিলোমিটার দুরত্বের ঘরদাইরকান্দা গ্রামের তার খালু কৃষক সিদ্দিক আলীর বাড়িতে লজিং থেকে কুড়িয়ে কুড়িয়ে হেটে বাশের লাঠিতে বড় করে স্কুলে এসে ক্লাস করতে থাকে। সৌলরী এস.ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোজাক্কির হোসাইন বলেন, চলতি বছর আমাদের স্কুলের এস.এস.সি. পরিক্ষার্থীরা শতভাগ পাশ করেছে। এতে আমরা খুবই আনন্দিত। তার চেয়েও বেশি আনন্দিত বিকলাঙ্গ জালাল হোসাইনের কৃতিত্বপূর্ণ ফলাফলে।
কৃতি ছাত্র জালাল হোসাইন বলেন, আমি স্কুলের শ্রদ্ধেয় সভাপতি ও শিক্ষক-শিক্ষিকাদের কাছ থেকে সব ধরণের সাহায্য ও সহযোগীতা পেয়েছি। প্রবল ইচ্ছা শক্তি ও মনোবল থাকলে অসাধ্যকে সাধ্য করা সম্ভব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com