শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

হবিগঞ্জে কমিউনিটি পুলিশিং মহাসমাবেশে পুলিশ প্রধান ॥ আইনশৃংঙ্খলা ও সমাজের উন্নয়ন করতে হলে দাঙ্গা কমাতে হবে

  • আপডেট টাইম শুক্রবার, ১৩ নভেম্বর, ২০১৫
  • ৪২০ বা পড়া হয়েছে

এম কাউছার আহমেদ/এম এ আই সজিব  ॥ বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল বিপিএম, পিপিএম এ কে এম শহীদুল হক বলেছেন, সামাজিক দায়বদ্ধতা থেকে আমি কমিউনিটি পুলিশিং এর সৃষ্টি করেছি। নিরাপদ সমাজ গড়তে জনগণকে এ সামাজিক আন্দোলনে অংশগ্রহণ করতে হবে। জনগণের শক্তি ও প্রশাসন এক থাকলে কোন অপশক্তি মাথা উচু করে দাড়াতে পারবে না। পুলিশ এবং জনগণের মধ্যে সেতুবন্ধ তৈরী করতে হবে। তাহলেই দেশ এগিয়ে যাবে। কমে আসবে অপরাধ প্রবনতা। তিনি বলেন, দালাল মুক্ত থানা গড়তে পারলে সাধারণ মানুষ সহজেই আইনের ন্যায় বিচার পাবে। আর এ দায়িত্ব নিতে হবে কমিউনিটি পুলিশিং এর নেতৃবৃন্দকে। আমরা কমিউনিটি পুলিশিংকে আরো শক্তিশালী করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। উদ্যোগ গ্রহণ করা হয়েছে বিভিন্ন প্রকল্পের।
Habiganj Pic-3আইজিপি শহীদুল হক বলেন, হবিগঞ্জ দাঙ্গাপ্রবন এলাকা। এখানে তুচ্ছ ঘটনা নিয়েই ঘটে ভয়াবহ সংঘর্ষের ঘটনা। বিষয়টি গড়ায় থানা-কোর্ট পর্যন্ত। শুরু হয় দৌড়ঝাপ। খচর হয় অর্থ, অপচয় হয় সময়। এক সময় বাদী-বিবাদী উভয় ক্লান্ত হয়ে যায়। আমরা কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে এসব গ্রাম্য দাঙ্গা কমিয়ে আনতে চাই। কমাতে চাই সামাজিক অপরাধ প্রবনতা। সব বিষয়ে মামলা না করে কমিউটি পুলিশিং এর মাধ্যমে আমরা উক্ত বিষয় গুলো সামাজিকভাবে নিষ্পত্তি করতে চাই। তাহলে জনজীবনে আসবে স্বস্থি। নিরাপদ হবে আমাদের বসবাসের স্থান। এ জন্য প্রয়োজন সাধারণ মানুষের স্বতস্ফুত অংশগ্রহন। গতকাল বৃহস্পতিবার বিকেলে হবিগঞ্জ জেলা কমিউনিটি পুলিশিং কর্তৃক আয়োজিত মহা-সমাবেশে Habiganj Picপ্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।
জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি এডঃ আবুল খায়েরের সভাপতিত্বে অতিরিক্তি পুলিশ সুপার শহীদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত মহ-সমাবেশে বক্তব্য রাখেন সিলেট বিভাগের ডিআইজি পিপিএম মিজানুর রহমান, সিলেট মেট্টোপলিটনের কমিশনার কামরুল হাসান, হবিগঞ্জের জেলা প্রশাসক সাবিনা আলম, পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র, জেলা কমিউনিটি পুলিশিং এর সাধারণ সম্পাদক নবীগঞ্জ উপজেলা চেয়ারমান আলমগীর চৌধুরী, সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, পিপি আকবর হোসেন জিতু, হবিগঞ্জ রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক আতাউর রহমান সেলিম, জেলা কমিউনিটি পুলিশিং এর সদস্য আরব আলী, হবিগঞ্জ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মোতাচ্ছিরুল ইসলাম, হবিগঞ্জ পৌর কমিউনিটি পুলিশিং নেতা এডঃ নিলান্দ্রী পুরকায়স্থ টিটু, নবীগঞ্জ পৌর মেয়র অধ্যাপক তোফাজ্জুল ইসলাম চৌধুরী, শায়েস্তাগঞ্জ কমিউনিটি পুলিশিং নেতা এডঃ হুমায়ূন করিব শওকত, আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আতর আলী, বাহুবল উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই, হবিগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র পিয়ারা বেগম, লাখাই কমিউনিটি পুলিশিং নেতা মাহফিজুল আলম, সিডিসির সভানেত্রী শ্রীমতি রাণী, কমিউনিটি পুলিশিং নেতা মোহাম্মদ আলী টিপু, হবিগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ।
Habiganj Pic-4সভায় প্রধান অতিথির বক্তব্যে আইজিপি নাশকতার বিষয় উল্লেখ করে বলেন, যারা এদেশে নাশকতা করে নৈরাজ্য সৃষ্টি করতে চায় তাদেরকে কঠোর হাতে দমন করা হচ্ছে। নাশকতা করে কেউ পার পাবেনা বলেও হুশিয়ারি উচ্চারণ করেন। তিনি কমিউনিটি পুলিশের ভূমিকা উল্লেখ করে বলেন, কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশ জনগণের সাথে সম্পৃক্ত হবে। আর পুলিশ জনগণের সাথে সম্পৃত হতে পারলে দেশের প্রতিটি থানা হবে দালাল মুক্ত। সমাজে সচেতনাতা সৃষ্টি করতে না পারলে সমাজ থেকে সকল ধরনের অপরাধ দুর করা সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি। তাই প্রয়োজন সমাজের সকল শ্রেণীর পেশার মানুষের সচেতনা বৃদ্ধি করা। জনগণ সচেতন হলে কমিউনিটি পুলিশের মাধ্যমে দেশের সামাজিক অবয় রোধ করা সম্ভব হবে এবং সামাজিক বিবেক জাগ্রত হবে তিনি উল্লেখ করেন। তিনি হবিগঞ্জ কমিউনিটি পুলিশের কার্যক্রমের কথা উল্লেখ করে বলেন, কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে আগামী দুই মাসের মধ্যে হবিগঞ্জ জেলা থেকে সকল ধরনের সন্ত্রাস, মাদক ও চোরাচালান রোধ করা হবে। তিনি আরো বলেন, পুলিশ জনগনের সাথে যত দ্রুত সম্পৃক্ত হবে তত দ্রুত সামাজিক অপরাধসহ সকল ধরনের অপরাধ দমন করা সম্ভব হবে। তাই পুলিশকে সাধারণ মানুষের সাথে সম্পৃক্ত হয়ে কাজ করতে হবে। এক সময় জনগণ পুলিশ দেখলে ভয় করতো আর এখন জনগণ পুলিশকে তার বন্ধু মনে করে কাছে আসে। তাই প্রত্যেক পুলিশের মধ্যে সব সময় জনসাধরনের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করতে হবে বলে পুলিশ বিভাগের প্রতি আহ্বান জানান। এছাড়াও পুলিশ সদস্যের বিরুদ্ধে যদি কোন ধরনের অপরাধের সাথে সম্পৃক্ততার অভিযোগ পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাসহ তাকে চাকরিচূত্য করা হবে বলে জানান তিনি।
Habiganj Pic-1সাক্ষাতকারে পুলিশ প্রধান আইজিপি এ কে এম শহীদুল হক বলেন, বাংলাদেশে চোরাগুপ্তা হামলা করে বিদেশী নাগরিক হত্যার সাথে জড়িতদের সনাক্ত করা হয়েছে। চিহ্নিত করা হয়েছে তাদের জঙ্গী সংগঠন। শীঘ্রই তাদেরকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে।
পুলিশ প্রধান এ কে এম শহীদল হক এর আগে দুপুরে বাহুবল উপজেলার পুটিজুড়িতে নব-নির্মিত পুলিশ তদন্ত কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ ছাড়াও তিনি শুক্রবার সকালে হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে সিলেট বিভাগের প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে বিশেষ আইন-শৃংখলা সভায় অংশ গ্রহণ করার কথা রয়েছে।
সমাবেশে অন্যানর মাঝে উপস্থিত ছিলেন, জেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি কামরুল হাসান, জেলা কৃষকলীগ সভাপতি হুমায়ূন করিব রেজা, জেলা ছাত্রলীগ সভাপতি ইসতিয়াজ আহমেদ চৌধুরী রাজ, সাধারণ সম্পাদক মুকিদুল ইসলাম মুকিত, পৌর যুবলীগ সভাপতি শফিকুজ্জামান হিরাজ।
সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করার জন্য জেলা বিভিন্নস্থান থেকে হাজার হাজার নারী পুরুষের সমাগম ঘটে। মাঠের চারপাশে সিসি ক্যামেরাসহ কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার ছিল। অনুষ্ঠান শেষে রাতে জাতীয় শিল্পী নকুল কুমার বিশ্বাসসহ স্থানীয় শিল্পীরা গান পরিবেশন করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com