শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

ভূমিকম্পে কেঁপে উঠল সারা দেশ : নিহত ৪ ॥ হবিগঞ্জে কয়েকটি ভবনে ফাটল

  • আপডেট টাইম রবিবার, ২৬ এপ্রিল, ২০১৫
  • ৬২৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জসহ সারা দেশে এবং দেশের বাইরে কয়েকটি দেশে তীব্র ভূমিকম্প হয়েছে। হবিগঞ্জে বড় ধরণের ক্ষয়ক্ষতি না হলেও শায়েস্তাগঞ্জ ইউনিয়ন ভূমি অফিস ও সাব পোস্ট অফিস ভবনে ফাটল সৃষ্টি হয়েছে। গতকাল শনিবার দুপুর ১২টা ১১মিনিটে হঠাৎ কেপে উঠে সারা দেশ। আতংক সৃষ্টি হয় জনমনে। বাসাবাড়ি থেকে লোকজন এবং শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা বাইরে বেরিয়ে আসে। এ সময় পুকুর ও নদনদীর পানিতে প্রচণ্ড ঢেউ সৃষ্টি হয়। ছাত্রছাত্রীসহ আশপাশের লোকজন দল বেধে পুকুরের ঢেউ দেখতে যান।
হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) মোহাম্মদ আবদুর রউফ জানান, ভূমিকম্পে ক্ষয়ক্ষতি নিরূপনের জন্য সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। প্রাথমিকভাবে কয়েকটি ভবনে ফাটলের খবর পাওয়া গেছে।
এদিকে দেশজুরে এ ভূমিকম্পে হতাহতের ঘটনা ঘটেছে। পাবনায় এক স্কুল শিক্ষিকা আতংকে মারা যান। এছাড়াও সাভারে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক সোহেল রানা বলেন, আমরা কতজনকে গ্রহণ করেছি এই মুহূর্তে তার হিসাব নেই। প্রাথমিকভাবে যাদের গ্রহণ করা হয়েছে তাদের বেশিরভাগই মাল্টিপল ইনজুরির শিকার। দুপুর দেড়টার দিকে আনুমানিক ২৫ বছর বয়সী পোশাক শ্রমিক এক তরুণ মারা যান।
এদিকে ভূমিকম্পের সময় ঢামেক হাসপাতালের পাঁচতলা ভবনের বারান্দা থেকে লাফিয়ে চিকিৎসাধীন জাহেদা বেগম (২২) নামের এক রোগীর মৃত্যু হয়েছে। তার স্বামীর নাম সেলিম। তারা চাঁদপুরের সন্দেশপুর এলাকার বাসিন্দা।
নিহতের বোন সাদিয়া জানান, জাহেদা মানসিকভাবে অসুস্থ ছিলেন। শনিবার দুপুরে হঠাৎ করে ঢামেক হাসপাতালের ২ নং নতুন ভবনের পঞ্চম তলার বারান্দা থেকে লাফিয়ে পড়েন জাহেদা। পরে গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক দুপুর ১টা ২৫ মিনিটের দিকে মৃত ঘোষণা করেন। এদিকে পাবনার গোপালপুর এলাকায় ভূমিকম্পে আতংকিত এক মহিলা ঘর থেকে ছুটে বেরিয়ে যাবার সময় আঘাত পেয়ে মারা গেছেন। তার নাম রোকেয়া খানম (৬৫)।
আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, ভূকম্পনের কেন্দ্রস্থল ছিল ঢাকা থেকে ৭৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে নেপালের লামজুংএ। ভূকম্পনের উৎপত্তিস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৯ (ইউএসজিএস)।
আবহাওয়া অফিস আরো জানায়, ভারতের দিল্লি, পশ্চিমবঙ্গ, বিহারসহ কয়েকটি প্রদেশেও ভূকম্পন অনুভূত হয়েছে। এছাড়া ভূকম্পনে নেপালে মোবাইল সেবা বন্ধ হয়ে গেছে। ভূকম্পনের সময় রাজধানীসহ বিভিন্ন এলাকায় গার্মেন্ট কারখানা, অফিস ও বাসা-বাড়ি থেকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে বহু লোক আহত হওয়ার খবর পাওয়া গেছে। গাজীপুর বাঘের বাজার এলাকায় একটি বহুতল গার্মেন্ট ভবন দেবে গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com