শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

সদর হাপাতালের মসজিদ মার্কেট ভাড়া দিয়ে আয়ের পরিবর্তে ভর্তুকি ॥ অবৈধ বিদ্যুৎ সংযোগ ॥ লাখ লাখ টাকা ভাড়া থেকে বঞ্চিত

  • আপডেট টাইম রবিবার, ৪ জানুয়ারী, ২০১৫
  • ৩৯১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সিভিল সার্জন অফিসের অব্যবস্থাপনার কারণে নির্মিত মসজিদ মার্কেট থেকে প্রতি বছর কয়েক লাখ টাকা ভাড়া থেকে বঞ্চিত হচ্ছে। উপরোন্ত ওই মার্কেটের ভাড়াটেদের স্বার্থ রক্ষায় প্রতি বছরে লক্ষাধিক টাকা বিদ্যুৎ বিল পরিশোধ করা হচ্ছে।
জানা যায়, হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতাল ক্যাম্পাসে সিভিল অফিস স্থানান্তরের পর নামাজ পড়ার জন্য জেলা ও সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মুসলমান কর্মকর্তা কর্মচারীদের নিজস্ব অনুদানের ১৯৯৪ সনে সিভিল সার্জন অফিসের পশ্চিম দিকে খালি জায়গায় একটি মসজিদ নির্মান করা হয়। মসজিদের হেফাজত, সংরক্ষণ, সংস্কার, সম্প্রসারণ ও ইমাম-মোয়াজ্জিনের বেতন পরিশোধের লক্ষ্যে মসজিদের পশ্চিম পাশে ৫টি দোকান বিশিষ্ট একটি মার্কেট নির্মাণ করা হয়। পরবর্তীতে ২০০৫ সনে ওই মার্কেটে আরো ১টি দোকান নির্মাণ করা হলে দোকানের সংখ্যা দাড়ায় ৬টিতে। ওই মার্কেটে বিদ্যুতের সংযোগ দেয়া হয় সিভিল সার্জন অফিস থেকে। ফলে দোকানের ভাড়াটেদের কোন বিদ্যুৎ বিল পরিশোধ করতে হয় না। সমুদয় বিদ্যুৎ বিল সিভিল সার্জন অফিস থেকেই পরিশোধ করা হচ্ছে।
মার্কেট নির্মাণের পর তৎকালীন সিভিল সার্জন অফিসের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীর যোগ সাজসে তাদের নিজম্ব লোকের মাঝে নাম মাত্র ভাড়ায় দোকানগুলো ভাড়া দেয়া হয়। কয়েক দফায় বেড়ে ওই মার্কেটের ৬টি দোকানের সর্বমোট বর্তমানে মাসিক ভাড়া মাত্র ৪৬৬০/- টাকা। অথচ সঠিকভাবে যাচাই-বাচাই করে ভাড়া নির্ধারন করা হলে মাসে এর ভাড়া হবার কথা ৪০/৫০ হাজার টাকা। এদিকে ৬টি দোকানের মধ্যে ১নং দোকানটি জনৈক মর্তুজা হোসেন প্রতি মাসে ১৩৬০/- টাকা হিসেবে ভাড়া গ্রহণ করেন। ২নং দোকানটি মোঃ আতাউর রহমান মাসিক ১৩০৫/- টাকা, ৩নং দোকানটি জাহাঙ্গীর চৌধুরী মাসিক ভাড়া ৬৭০/-, ৪নং দোকানটি শামছুদ্দিন আহমেদ মাসিক ভাড়া ৪২৫/- টাকা, ৫নং দোকানটি জহিরুল হক মাসিক ভাড়া ৬৮০/- টাকা এবং ৬নং দোকানটি আব্দুল মজিদ মাসিক ভাড়া ৪০০/- টাকা হিসেবে গ্রহণ করেন। এর মধ্যে ৩নং দোকানের মালিক জাহাঙ্গীর চৌধুরী গত ৫ বছর ধরে কোন  ভাড়া পরিশোধ করছেন না। অপর ৫টি দোকানের ভাড়াও ২০১৪ সনের জানুয়ারী থেকে কেউ পরিশোধ করছেন না। এছাড়া ৪নং দোকান ব্যতীত বাকী ৫টি দোকানই উচ্চ হারে সাব ভাড়া দেয়া হয়েছে। এর মধ্যে ১নং দোকানটি মর্তুজা হোসেন বছরে মাত্র ১৬ হাজার ৩২০/- টাকায় সিভিল সার্জন অফিস থেকে ভাড়া গ্রহন করলেও ওই দোকানটি তিনি বছরে ১ লাখ ৫৬ হাজার টাকা হিসেবে সাব ভাড়া প্রদান করেছেন। এতে একটি দোকান থেকেই সিভিল সার্জন অফিস বছরে ১ লাখ ৩৯ হাজার ৬৮০/- টাকা থেকে বঞ্চিত। এভাবে অপর ৪টি দোকান থেকে প্রায় একই হারে ভাড়া প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে সিভিল সার্জন অফিস। ৬নং দোকানটির ভাড়াটে জনৈক আব্দুল মজিদের নামে বরাদ্দ থাকলেও ওই দোকানটি পরিচালনা করছেন হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের ব্রাদার আব্দুল আউয়াল।
সরেজমিন গিয়ে দেখা যায়, ৬টি দোকনের মধ্যে ৪টি ফার্মেসী ও ২টি ট্রাভেল্স। ফার্মেসী গুলো দিবা-রাত্রি খোলা রাখা হয়। এ গুলোর প্রত্যেকটিতে একাধিক ফ্রিজ, ফটোষ্ট্যাট ব্যবহার করা হচ্ছে। অনুসন্ধানে জানা যায়, প্রতিটি ফ্রিজ বা ফটোষ্ট্যাট ব্যবহারে প্রতিমাসে হাজার টাকার বেশী বিদ্যুৎ ব্যবহৃত হচ্ছে। বর্তমানে ওই ৬টি দোকানের যে পরিমাণ ভাড়া নির্ধারণ রয়েছে এর একটি দোকানেই প্রায় সেই পরিমাণ টাকার বিদ্যুৎ ব্যবহৃত হচ্ছে। যা সরকারী কোষাগার থেকে পরিশোধ করছে সিভিল সার্জন অফিস। ফলে সিভিল সার্জন অফিস মার্কেট থেকে আয়ের পরিবর্তে উল্টো প্রতি মাসে বিপুল পরিমাণ টাকা ভর্তুকী দিচ্ছে। পাশাপাশি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডও প্রতি বছর লক্ষাধিক টাকার বিদ্যুৎ বিল থেকে বঞ্চিত হচ্ছে।
উল্লেখ থাকা আবশ্যক, সিভিল সার্জন মসজিদ মার্কেটের ২টি দোকানের সমপরিমাণ আয়াতনের হাসাপাতাল এলাকায় জেলা পরিষদ ১টি দোকান ভাড়া দিয়েছে। বছরে ওই দোকানের ভাড়া ৪ লাখ টাকা পরিশোধ করছেন ভাড়াটে। সে অনুযায়ী ওই মার্কেটের ৬টি দোকানের ভাড়া হওয়ার কথা ১২ লাখ টাকা। কিন্তু আদায় হচ্ছে মাত্র ৫৫ হাজার ৯২০/- টাকা।
এ ব্যাপারে সিভিল সার্জনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, মার্কেট নির্মানের সময়ই অফিস থেকে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়। তিনি জানান, বকেয়া ভাড়া পরিশোধ সহ ভাড়া বৃদ্ধি এবং অন্যান্য সমস্যা সামাধানে তাদের ভাড়াটেদের পৃৃথকভাবে নোটিশ করা হয়েছে। এছাড়া এসব সমস্যা সমাধানে মসজিদ কমিটির একাধিক সভা অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ সভায় হবিগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান শহীন উদ্দিন চৌধুরীর নেতৃত্বে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com