শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

নবীগঞ্জের তিন ইউনিয়নে গ্যাস সংযোগ সিদ্ধান্তের গুজব ॥ নীতিমালা অনুযায়ী নবীগঞ্জের ঘরে ঘরে সংযোগ দিতে উত্তোলিত গ্যাসের ১ শতাংশই যথেষ্ট

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৭ আগস্ট, ২০১৪
  • ৫১১ বা পড়া হয়েছে

এম এ বাছিত, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জের বিবিয়ানার গ্যাস সরবরাহ নিয়ে মিথ্যা গুজবে ভাসছে উপজেলার জনপদ। উপজেলার তিনটি ইউনিয়নে গ্যাসের দাবি বাস্তবায়ন নিয়ে যে আলোচনা চলছে এর কোন ভিত্তি নেই। শেভরন ও উপজেলা প্রশাসন ৩ ইউনিয়নে গ্যাস সংযোগের আশ্বাসের বিষয়টি উড়িয়ে দিয়েছেন। এদিকে নবীগঞ্জের ঘরে ঘরে গ্যাস সংযোগের দাবিতে প্রবাসী স্থানীয় ভাবে বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে। সম্প্রতি জাতীয় প্রেসক্লাব ক্যাম্পাসে মানববন্ধন করা হয়। কিন্তু কিছুতেই আশার প্রদীপ জ¦লছেনা। তবে নীতিমালা অনুযায়ী উত্তোলিত গ্যাসের ১% স্থানীয় পর্যায়ে সরবরাহ করার নিয়ম রয়েছে। বিশেষজ্ঞদের মতে নবীগঞ্জ উপজেলার ঘরে ঘরে গ্যাস সংযোগ প্রদান করলেও ১% গ্যাসের প্রয়োজন হবে না। স্থানীয় পর্যায়ে ১% গ্যাসের ন্যায্য দাবির যৌক্তিকতা নিয়ে পর্যালোচনা চলছে। ২০১০ সালে একনেক অনুমোদিত হওয়ায় বিবিয়ানার গ্যাস নবীগঞ্জ শহরে এলাকার ৪ শতাধিক গ্রাহককে দেয়া হয়েছে।
উপজেলা প্রশাসন ও শেভরন সূত্র জানায়, বিবিয়ানার গ্যাস নিয়ে জনপদের দাবি সংক্রান্ত বিষয়টি লিখিত ভাবে হবিগঞ্জ জেলা প্রশাসককে অভিহিত করা হয়। এনিয়ে কয়েক মাস পূর্বে জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মোঃ আবুল কালাম আজাদকে নবীগঞ্জের গ্যাস সংযোগ সংক্রান্ত স্থানীয় দাবির বিষয়টি অভিহিত করেন। প্রধানমন্ত্রীর সচিব স্থানীয় পর্যায়ে ১% গ্যাসের নীতিমালার আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার বিষয়ে প্রধানমন্ত্রীকে অভিহিত করার আশ^াস দেয়া দেন। এব্যাপারে প্রধানমন্ত্রী অথবা জ¦ালানী মন্ত্রণালয় থেকে এর অগ্রগতি বিষয়ে জেলা প্রশাসনকে আদৌ অভিহিত করা হয়নি। নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ লুৎফর রহমান বলেন, স্থানীয়দের গ্যাস সংক্রান্ত দাবির বিষয়টি জেলা প্রশাসক কার্যালয় থেকে উর্ধতন কর্তৃপক্ষকে অভিহিত করা হয়েছে। এনিয়ে শেভরন এবং জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়েছে। নীতিমালার ভিত্তিতে ১% গ্যাসের বিষয়ে শেভরন জানিয়েছে গ্যাস সংক্রান্ত বিষয়ে সরকার এবং পেট্রো বাংলার সাথে চুক্তি রয়েছে। ইনাতগঞ্জ, দীঘলবাঁক এবং আউশকান্দি ইউনিয়নে অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস পাওয়ার যৌক্তিক দাবি উপজেলা প্রশাসন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অভিহিত করেছে। কারণ এ ৩টি ইউনিয়ন গ্যাস ক্ষেত্রের কাছাকাছি অবস্থান। এতে সরবরাহ করতে ব্যয়ও কম হবে। তবে এনিয়ে কোন প্রকার সিদ্ধান্ত গৃহীত হয়নি। সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ মাহমুদুল হক বলেন, গ্যাসের দাবি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা চলছে। গ্যাস সরবরাহ সংক্রান্ত কোন তথ্য হবিগঞ্জ জেলা প্রশাসন এবং উপজেলা প্রশাসন এখনো পায়নি। ৩টি ইউনিয়নে গ্যাস সংযোগ সংক্রান্ত তথ্য সঠিক নয়। জালালাবাদ গ্যাসের জনৈক কর্মকর্তা বলেন, গ্যাসের বিষয়ে তদারকি ছাড়া সিদ্ধান্ত গ্রহণে কোন ক্ষমতা জালালাবাদ গ্যাসের নেই। শেভরন সূত্র জানায়, গত ২২ জুলাই শেভরন বাংলাদেশের প্রেসিডেন্ট জাপরি ষ্ট্রং স্বাক্ষরিত পত্রে বিবিয়ানার সার্বিক তথ্য এবং জনপদের উন্নয়নে গৃহীত বিভিন্ন পদক্ষেপ হবিগঞ্জ জেলা প্রশাসক ছাড়াও সরকারের উচ্চ পর্যায়ে অভিহিত করা হয়েছে। প্রেরিত পত্রের অনুলিপি প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মোঃ আবুল কালাম আজাদ, জ¦ালানী সচিব আবু বক্কর সিদ্দিকী, পেট্রো বাংলার চেয়ারম্যান মোঃ হোসাইর মনসুর এবং ডিরেক্টর মোঃ ইমাদ উদ্দিনকে উল্লেখিতপত্রে বিবিয়ানার সর্বশেষ অবস্থান অবহিত করা হয়। এতে গ্যাস সরবরাহ সংক্রান্ত কোন তথ্য পরিলক্ষিত হয়নি। শেভরনের মিডিয়া ইনচার্জ বদরুদ্দোজা বদর বলেন, বিবিয়ানার গ্যাসক্ষেত্র থেকে প্রতিদিন পেট্রো বাংলাকে ৭শ মিলিয়ন সিএফসি গ্যাস সরবরাহ করা হচ্ছে। যা বাংলাদেশের জ¦ালানী খাতের প্রায় ৫৫ শতাংশ।
উল্লেখ্য, শেভরন ৩টি ফিল্ড থেকে প্রতিদিন গড়ে প্রায় ৮’শ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে। এছাড়াও ২৫ জুন জাতীয় সংসদে হবিগঞ্জ ও সিলেট জেলার দায়িত্বে নিয়োজিত সংসদ সদস্য এডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী প্রশ্নের জবাবে জ¦ালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ লিখিত ভাবে বলেন, স্থানীয় পর্যায়ে গ্যাস সরবরাহের জন্য বিভিন্ন ব্যাসের ৫৩.৫৭ কিলোমিটার পাইপ লাইন স্থাপিত হয়েছে। ১৮৬৩টি সংযোগের মাধ্যমে গ্যাস সরবরাহ হচ্ছে। বিবিয়ানার গ্যাস ফিল্ড এলাকায় জালাবাদ গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিষ্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড এর কোন গ্যাস বিতরণের নেটওয়ার্ক নেই। শুধুমাত্র স্বল্প সংখ্যক আবাসিক ও বাণিজ্যিক শ্রেণির গ্রাহকের জন্য পাইপ লাইন স্থাপন আর্থিক ভাবে লাভজনক নহে। সরকারী অনুদান ছাড়া বিবিয়ানা এলাকায় পাইপ লাইন সম্প্রসারণ সম্ভব নয়। সরকারী অনুদান পাওয়া গেলে বর্ণিত এলাকাসমূহে সংযোগ প্রকল্প গ্রহণ করা যাবে।
উল্লেখ্য, কুর্শি ইউনিয়নের সীমান্তবর্তী আউশকান্দি মহাসড়কের নিকটে সরবরাহকারী প্রতিষ্ঠান জালালাবাদ গ্যাস লাইনের আরএসএস (ষ্টেশন) স্থাপন করে। ২০১২ সালে ৬ মাস কর্মদিবসের চুক্তিতে ঠিকাদারী প্রতিষ্ঠান ফরেন ইতালিয়ান কোম্পানী ওই কাজ সম্পন্ন করে। ষ্টেশন নির্মাণের পর দ্রুতগতিতে সিভিল ওয়ার্কিং (হিটারের) কাজ চালু হয়।
শেভরণ, জালালাবাদ এবং স্থানীয় সূত্র জানায়, ১৯৯৭ সালে আবিস্কৃত কুশিয়ারা নদীর বিবিয়ানা প্রশাখায় ত্রিমাত্রিক ভূতাত্বিক জরিপ চালিয়ে গ্যাসের সন্ধান পায় মার্কিন কোম্পানী অক্সিডেন্টাল। প্রাথমিক ভাবে ৪০ একর ভূমি অধিগ্রহণ করে ওই বছরই ড্রিলিং কাজ শুরু করে। সরকারী অনুমোদন সাপেক্ষে ’বিবিয়ানাগ্যাস ত্রে’ নামে খননের প্রাথমিক কাজ শুরু হয়। ৫টি কুপ খননের পর ২০০০ সালে অক্সিডেন্টাল বিবিয়ানার দায়িত্ব ইউনিকলের নিকট হস্তান্তর করে। ইউনিকল ২০০৫ সালে অপর মার্কিন কোম্পানী শেভরনের নিকট সার্বিক দায়িত্ব ছেড়ে দেয়। ২০০৭ সালে ৫ মার্চ জাতীয় গ্রীডে বিবিয়ানার গ্যাস সঞ্চালনের কাজ শুরু হয়। ২০১০ সালে নবীগঞ্জ পৌর এলাকায় গ্যাস সরবরাহের দাবি একনেকে অনুমোদিত হয়। এরই প্রেক্ষিতে গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান সিলেটস্থ জালালাবাদ গ্যাস আউশকান্দি এলাকায় মহাসড়কের সন্নিকটে স্থাপিত স্টেশন থেকে প্রায় ৭ কি: মি: পাইপ লাইন সম্প্রসারণ করে। ২০১৩ সালে পৌর এলাকায় গ্যাস সংযোগ প্রদান করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com