মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে আওয়ামী লীগের দুই নেতার নির্বাচনী সভাকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আহত ২০ রাজধানীর উত্তরা এলাকায় পুলিশের বিশেষ অভিযান ॥ নবীগঞ্জের কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী শাফি গ্রেফতার বাংলাদেশের স্বাধীনতা অর্জনে নাট্যকর্মীদের অবদান অনস্বীকার্য- এমপি আবু জাহির পুলিশের দায়েরকৃত মামলায় যুবদল ও ছাত্রদলের চার নেতা কারাগারে জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলেয়া আক্তারকে হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা খোশ আমদেদ মাহে রমজান সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চুনারুঘাটের প্রবাসী যুবক নিহত প্রবাসে সাংবাদিকতায় অনন্য অবদান রাখায় নবীগঞ্জের সাংবাদিক মতিউর মুন্নাকে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের সম্মাননা প্রদান মাধবপুরে নিখোঁজের ৪ দিন পর নদী থেকে হৃদয়ের লাশ উদ্ধার ক্যান্সারে আক্রান্ত সাবেক চেয়ারম্যান সত্যজিত দাশকে বাচাতে এগিয়ে আসুন

সরকার কর্তৃক বরখাস্ত হলেও দলীয় পদে বহাল তবিয়তে মুকুল

  • আপডেট টাইম সোমবার, ১৩ জুলাই, ২০২০
  • ৪৪৭ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও গজনাইপুর ইউনিয়নের সাময়িক বরখাস্তকৃত চেয়ারম্যান ইমদাদুর রহমান মুকুল দলীয় স্ব-পদে বহাল তবিয়তে রয়েছেন। তার অতীত কর্মকাণ্ড নিয়ে অনেকেই মুখ খুলতে শুরু করেছেন। দুর্নীতির দৃশ্যমান অভিযোগে চেয়ারম্যান পদ থেকে ৭ জুলাই মুকুলকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। বিগত চার বছর ধরে ২২৯ জন হত দরিদ্র লোকের খাদ্যবান্ধব কর্মসূচীর (১০ টাকা) কেজির চাল আত্মসাত করেন তিনি। উচ্চ পর্যায়ের তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় বরখাস্ত হন। এমন ঘটনায় সারাদেশে তাৎক্ষণিক কঠোর নীতি গ্রহণ করে কেন্দ্রীয় আওয়ামীলীগ। তবে আওয়ামী লীগের সভাপতির পদে বহাল থেকে হুংকার দিচ্ছেন ইউপি চেয়ারম্যান মুকুল। দুর্নীতির বাইরেও অনেক চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। আপন সহোদরের শিক্ষক স্ত্রীকে মারধর, স্কুল, কলেজে ব্যক্তিগত সিন্ডিকেট, হাটবাজার ইজারা বাণিজ্য, পাহাড়-টিলা খাটাসহ দিনারপুরের পাহাড়ি অঞ্চলকে অপরাধের রামরাজ্যত্বে পরিণত করার বিস্তর অভিযোগ নিয়ে সরব উপজেলার জনপদ। চেয়াম্যানের দাপট ও দুর্নীতিতে অতিষ্ঠ গজনাইপুর ইউনিয়ন পরিষদের সদস্যরাও শেষ মুহূর্তে প্রতিবাদে সরব হন। সংরক্ষিত নারী সদস্যরা মুকুল আতঙ্কে তটস্থ ছিলেন।
উপজেলা আওয়ামী লীগ ও অভিযোগ সূত্রে প্রকাশ, নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও গজনাইপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমদাদুর রহমান মুকুলের বিরুদ্ধে দৃশ্যমান দুর্নীতির অভিযোগ ছাড়াও মাসিক ভিজিডির চাল আত্মসাতের অভিযোগ নিয়ে তদন্ত চলছে। গরীবের চাল আত্মসাতের অনিয়ম দুর্নীতির দায়ে সরকার ইউপি চেয়ারম্যান মুকুলকে সাময়িক বরখাস্ত করলেও তার দলীয় পদ নিয়ে নিরব হবিগঞ্জ জেলা আওয়ামীলীগ। তদন্তে সুপারিশের ভিত্তিতে এখনো সরকারি টাকা উদ্ধারে মামলা হয়নি।
মুকুল কাণ্ডে অজানা আতংক বিরাজ করছে সর্বত্র। তাকে চোরাই সিন্ডিকেটের গডফাদার হিসেবে অভিহিত করেন দলের লোকজন। তাই মুখ খুলতে ভয়পান। তবে বঞ্চিত-লাঞ্ছিত মানুষ প্রতিবাদে সরব। দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি থাকলেও বহাল তবিয়তে ইমদাদুর রহমান মুকুল। প্রধানমন্ত্রীর খাদ্য বান্ধব কর্মসূচীর (১০) টাকা কেজির চাল ও হতদরিদ্রদের বরাদ্দকৃত মাসিক ভিজিডির চাল আত্মসাতের অভিযোগ নিয়ে জনতার মুখোমুখি চেয়ারম্যান মুকুল। একাধিক তদন্তে দৃশ্যমান দুর্নীতির অভিযোগ প্রমানিত হয়। বরখাস্ত হলেও বিধি মোতাবেক দেওয়ানী ও ফৌজধারী অপরাধে ব্যবস্থা নেয়নি প্রশাসন। এনিয়ে হতাশ ক্ষতিগ্রস্ত লোকজন। এছাড়াও বরখাস্তকৃত চেয়ারম্যান আওয়ামীলীগ সভাপতির পদে বহাল থাকায় সমালোচনা শুরু হয়েছে। দৃশ্যমান দুর্নীতি প্রমানিত হওয়ায় তাকে বরখাস্ত করে মন্ত্রণালয়। ৭ জুলাই খাদ্য বান্ধব কর্মসূচীতে কমিটির সভাপতি হিসেবে তালিকায় ১১৮৫ জন উপকারভোগীর মধ্যে ২২৯টি নাম অর্ন্তভুক্তিতে অসঙ্গতি, নিয়ম বর্হিভূতভাবে ডিলারকে দিয়ে তালিকা প্রস্তুত করা, মৃত ব্যক্তিকে ও একই ব্যক্তির নাম একাধিকবার অন্তর্ভুক্ত এবং বরাদ্দকৃত চাল সঠিক ব্যক্তির মাঝে বিতরণ না করার অভিযোগে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব ইফতেখার আহমদ চৌধুরী কর্তৃক স্বাক্ষরিতপত্রে চেয়ারম্যান মুকুল বরখাস্ত হন। তবে আইনি পদক্ষেপ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। দুর্নীতির দায়ে সরকার কর্তৃক বরখাস্ত হলেও উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে বহাল তবিয়তে আছেন ইমদাদুর রহমান মুকুল।
প্রশ্ন উঠেছে গত (১৪ এপ্রিল) করোনা পরিস্থিতিতে ১০ টাকা কেজির সরকারি চাল বিক্রিতে ওজনে কম দেয়ায় বানিয়াচং উপজেলার কাগাপাশা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি নজরুল ইসলাম খানকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হলেও মুকুলকে কেন দলীয় পদে এখানো রাখা হয়েছে। এছাড়া চাল বিতরণে অনিয়মের দায়ে জেলা আওয়ামী লীগের নির্দেশে নূরপুর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক উপ-প্রচার সম্পাদক প্রভাবশালী আ’লীগ নেতা মুখলিছ মিয়াকে দল থেকে বহিষ্কার করে আওয়ামী লীগ। নবীগঞ্জের ভুক্তভোগী জনসাধারণ চেয়ে আছে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সিদ্ধান্তের দিকে।
নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলা আওয়ামী লীগের একাধিক নেতার সাথে আলাপকালে তারা জানায়, জেলা আওয়ামী লীগের কোনো নির্দেশনা না থাকায় আ’লীগ সভাপতির অনিয়ম-দুর্নীতি অতঃপর সরকার কর্তৃক বরখাস্তের কর্মকাণ্ড নিয়ে সভা আহবান করা যাচ্ছে না। যদিও দুর্নীতিবাজ লোকদের দলীয় পদ থেকে বহিষ্কারের দাবীও গণমাধ্যমকর্মীদের কাছে তোলেন কোনো কোনো নেতা।
উল্লেখ্য, গজনাইপুর ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের চাল প্রাপ্তির উপকারভোগী রয়েছেন ১ হাজার ১৮৫ জন তার মধ্যে ২২৯টি নামে গরমিল পাওয়া যায় তদন্তে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com