বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই ॥ অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হুরগাও গ্রামে হারুন হত্যাকাণ্ড ॥ ৭ জনের ফাঁসি ও ১০ জনের যাবজ্জীবন গ্রিসে প্রবেশের সময় সীমান্তে নবীগঞ্জের এক যুবকের মৃত্যু নির্বাচন কমিশনকে স্বাধীন করে দেওয়া হয়েছে-এমপি আবু জাহির শায়েস্তাগঞ্জে স্কুলছাত্র হত্যা মামলায় সিলেটের আদালতে ৩ জনের মৃত্যুদণ্ড জেলা পরিষদ চেয়ারম্যানকে লাখাই সরকারি কলেজের ফুলেল শুভেচ্ছা মহাসড়কের বাহুবলে পিকআপ-ট্রাক সংঘর্ষে দুইজন নিহত ॥ আহত ১০ বানিয়াচঙ্গে বিনামূল্যে সার ও বীজ বিতরণ ॥ বাবার মত মানুষের সেবা করে যেতে চাই-এমপি রুয়েল গ্রিসে বাংলা বর্ষবরণ উৎসবে বাঙালি সাজে বিদেশিরা লাখাইয়ে ইয়াবা ও টাকাসহ ৩ মাদক ব্যবসায়ী আটক

স্বাধীনতার স্মৃতি বিজরিত সেই মাটিরঘর সংরক্ষণের আকুতি এলাকাবাসীর

  • আপডেট টাইম রবিবার, ২৭ আগস্ট, ২০১৭
  • ৪১৯ বা পড়া হয়েছে

নুরুল আমিন, চুনারুঘাট থেকে ॥ চুনারুঘাটের নিভৃত পল্লীর টিলাবাড়ি গ্রামে এখনো মাথা উঁচিয়ে দাঁড়িয়ে আছে মাটির সেই ঘরটি। স্বাধীনতার স্মৃতি হিসিবে বাড়িওয়ালা ঘরটিকে বাঁচিয়ে রেখেছন নতুন প্রজন্মের জন্য। সেই ঘরখানা আর কতদিন পর্যন্ত ধরে রাখতে পারবেন এ কৌশল গ্রামবাসীর কাছে অজানা। এ ঘর নিয়ে রয়েছে লম্বা এক ইতিহাস। বঙ্গবন্ধু’র ৭ মার্চের ভাষনে-যার যা আছে তা নিয়ে শত্র“র মোকাবেলা করার আহবান জানানোর পর উপজেলার গাজীপুর ইউনিয়নের টিলাবাড়ি গ্রামের লোকজন দেশ মাতাকে রক্ষায় একাত্মতা ঘোষণা করেন। গ্রামটি ত্রিপুরা সীমান্ত ঘেঁষা হওয়ার কারনে আশ-পাশ গ্রামের যুবতী নারীদের নিরাপদ আস্তানায় পরিণত হয়। যুবতী নারীর খবর পেয়ে বাল্লা ক্যাম্পে অবস্থানরত পাক সেনার দুই জোয়ান একদিন ওই গ্রামে চড়াও হয়। গ্রামের যুবক ছবদর আলী, মর্জুজ আলী, ময়না মিয়া, মতলিব মিয়া, শান্ত মিয়া, আঃ আহাদসহ বেশ কয়েকজন যুবক সেই পাক সেনাদের সাথে ভাব জমিয়ে নেন। তারা পাক সেনাদের বসতে দেন, পানি এনে দেন এমনকি তাদেরকে দুপুরের খাবার গ্রহণেরও আমন্ত্রন দিয়ে রাখেন। পাক সেনারা যুবতীদের তালাশ করতে থাকলে ছবদর আলী ওই সেনাদের মাটির ঘরটায় বিছানা করে দেন এবং সেখানে অপেক্ষা করতে বলেন। এরই মাঝে উল্লেখিত যুবকরা ওই সেনাদেরকে কতল করার বুদ্ধি বের করে নেয়। সেই যুবকদের মধ্যে এখন মাত্র বেঁচে আছেন মর্তুজ আলী। তার বয়স ৬৫ বছর। তিনি বলেন, ওই দুই সেনাকে ভাত খাওয়ানোর প্রস্তুতি নেন তারা। এ ফাঁকে গ্রামবাসি মাটির সেই ঘরটিতে চড়াও হয়ে দুই সেনাকে কুপিয়ে হত্যা করে মরদেহ সীমান্তের ১৯৬৭ নং মেইন পিলার বরাবর ত্রিপুরার প্রহরমুড়াতে নিয়ে যান এবং সেখানে হবিগঞ্জের বহুলা গ্রামের ইউনুছ চৌধুরী, গাজীপুরের ছাবু চৌধুরী ও সাবেক সমাজকল্যাণ মন্ত্রী প্রয়াত মোস্তফা শহীদের কাছে লাশ হস্তান্তর করেন। পাক সেনাদের তাণ্ডবের কথা চিন্তা করে গ্রামবাসী সীমানা পেরিয়ে সবাই ভারতে চলে যান।
মর্তুজ আলী বলেন, সেই দুই সেনার মৃত্যুর খবর পেয়ে ৩০/৩৫ জন পাক সেনা সে দিনই টিলাবাড়ি গ্রামে চড়াও হয়ে ৩৫টি বাড়ি পুড়িয়ে দেয় এবং পার্শ্ববর্তী টেকের গ্রামের নিরাপরাধ রহিম উল্লা ও তার পরিবারের ৪ সদস্যকে হত্যা করে। রহিম মিয়ার মরদেহ কোথায়-এখনো তা জানেন না স্বজনরা। টিলাবাড়ি গ্রামের লোকজন বলেন, স্বাধীনতার স্মৃতি বিজরিত টিলাবাড়িতে আজো বিদ্যুৎ পৌছেনি। এ গ্রামে নেই কোন পাঠশালা। রাস্তাঘাটের করুণ দশা। তারা বলেন, মোস্তফা শহীদ এমপি হবার পর টিলাবাড়ি রাস্তায় একটি কালভার্ট নির্মাণ করেছিলেন। গ্রামবাসী স্বেচ্ছাশ্রমে সেই রাস্তায় মাটি কেটে কোন রকম চলাচলের উপযোগী করেছেন। গ্রামবাসী টিলাবাড়ির সেই মাটির ঘরের মর্যাদা চান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com