মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

জাতিসংঘের মহাসচিবের সাথে জুয়েল মিয়ার সৌজন্য সাক্ষাৎ

  • আপডেট টাইম সোমবার, ৩ এপ্রিল, ২০১৭
  • ৪৭৬ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ গত ২৪ মার্চ বিকেলে জাতিসংঘের সদর দফতরে ‘দাস প্রথা নির্মম শিকারে পরিণত ব্যক্তিদের স্মরণ এবং ট্রান্স-আটলান্টিক দাস ব্যবসা’ (ইন্টারন্যাশনাল ডে অফ রিমেম্বেন্স অফ দ্য ভিকটিমস অফ স্লেভারি এন্ড ট্রান্স-আটলান্টিক স্লেভারি ট্রেড’) শীর্ষক এক অধিবেশন জাতিসংঘের মূল অধিবেশন কক্ষে অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনের প্রেসিডেন্ট মিঃ পিটার থমসন। অধিবেশনে জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহের স্থায়ী প্রতিনিধি এবং তাদের প্রতিনিধিবৃন্দ এবং বিভিন্ন সদস্য রাষ্ট্রের যুব প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। বিষয়টির উপর আলোচনায় অংশগ্রহণ করেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুটেরেস, জাতিসংঘে নিয়োজিত যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি, ন্যাশনাল মিউজিয়াম অফ আফ্রিকান আমেরিকান এর ডাইরেক্টর ড. লোনি বাঞ্চ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধিরা বক্তব্য রাখেন। অধিবেশনে বেশ কিছু সংখ্যক যুব প্রতিনিধিও বক্তব্য রাখেন, যাদের অন্যতম ছিলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি বাংলাদেশী বংশোদ্ভুত তরুণ জুয়েল মিয়া। অধিবেশনে আফ্রিকান দেশগুলোর প্রতিনিধিদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। আলোচনায় অংশ নিয়ে বক্তারা উল্লেখ করেন যে, বিভিন্ন সময়ে দাস ব্যবসায়ীরা দাস সংগ্রহের উৎস হিসেবে প্রধানত আফ্রিকান দেশগুলোকেই বেছে নিয়েছিল এবং দাসদের কঠোর শ্রমে বাধ্য করে নিজেদের সভ্যতা গড়ে তোলে এবং অর্থনৈতিক বিকাশ ঘটায়। দাস ব্যবসার মাধ্যমে শ্বেতাঙ্গ বণিক ও ধনিক শ্রেণী মানবতার চরম অবমাননা করেছিল, যদিও আজ তারা সারা বিশ্বে মানবতা ও মানবাধিকারের সেরা প্রবক্তা হয়ে উঠেছে। জুয়েল মিয়া তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, দাস ব্যবসা ছিল মানবতার চরম অবমাননা এবং যারা মানুষকে ও মানুষের শ্রমকে বিনা মূল্যে ব্যবসার পণ্যে পরিণত করেছিল ইতিহাসে তারা কলঙ্কিত হিসেবে চিহ্নিত হলেও যারা এই ন্যাক্কারজনক কাজের সাথে কয়েকশ’ বছর পর্যন্ত জড়িত ছিল, তাদের পরবর্তী বংশধররাও জাতিগতভাবে এ অপরাধের জন্য ক্ষমা প্রার্থনা করেনি। তিনি আরো বলেন, বিশ্বে আজো বিভিন্ন ধরনের দাস ব্যবসা বিদ্যমান, যার অবসান ঘটিয়ে সকল মানুষের সমমর্যাদা প্রতিষ্ঠা করতে হবে এবং সেজন্য তিনি জাতিসংঘের প্রতি উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। অধিবেশন শেষে অংশগ্রহণকারীরা জাতিসংঘ মহাসচিবের সাথে এক নৈশভোজে যোগ দেন।
উল্লেখ্য, হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার অমৃতা মোল্লা বাড়ীর হাজী দুদা মিয়ার পুত্র জুয়েল মিয়া জাতিসংঘের ইয়ুথ এসেম্বলি এবং যুক্তরাষ্ট্রের ইয়ুথ প্রতিনিধি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com