বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই ॥ অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হুরগাও গ্রামে হারুন হত্যাকাণ্ড ॥ ৭ জনের ফাঁসি ও ১০ জনের যাবজ্জীবন গ্রিসে প্রবেশের সময় সীমান্তে নবীগঞ্জের এক যুবকের মৃত্যু নির্বাচন কমিশনকে স্বাধীন করে দেওয়া হয়েছে-এমপি আবু জাহির শায়েস্তাগঞ্জে স্কুলছাত্র হত্যা মামলায় সিলেটের আদালতে ৩ জনের মৃত্যুদণ্ড জেলা পরিষদ চেয়ারম্যানকে লাখাই সরকারি কলেজের ফুলেল শুভেচ্ছা মহাসড়কের বাহুবলে পিকআপ-ট্রাক সংঘর্ষে দুইজন নিহত ॥ আহত ১০ বানিয়াচঙ্গে বিনামূল্যে সার ও বীজ বিতরণ ॥ বাবার মত মানুষের সেবা করে যেতে চাই-এমপি রুয়েল গ্রিসে বাংলা বর্ষবরণ উৎসবে বাঙালি সাজে বিদেশিরা লাখাইয়ে ইয়াবা ও টাকাসহ ৩ মাদক ব্যবসায়ী আটক

নবীগঞ্জে কুশিয়ারার করাল গ্রাসে নিঃস্ব হচ্ছে শতশত পরিবার ॥ সরকারীভাবে কার্যকরী পদক্ষেপ নেয়া হচ্ছেনা

  • আপডেট টাইম বুধবার, ৩১ আগস্ট, ২০১৬
  • ৩৮৫ বা পড়া হয়েছে

সংবাদদাতা ॥ নবীগঞ্জ উপজেলার কুশিয়ারা নদীর করাল গ্রাসে বিলীন হচ্ছে, বসতবাড়ি, বনজসম্পদ, চাষাবাদযোগ্য ভূমি, শিক্ষাপ্রতিষ্ঠান, বাজার, উপাসনালয়সহ ভূসম্পত্তি। সব হারিয়ে নি:স্ব হয়েছেন শতশত পরিবার। এসব পরিবার মানবেতর জীবনযাপন করছে। তারপরও কুশিয়ারা নদীর ধ্বংসলীলা রোধকল্পে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছেনা।
কুশিয়ারা নদীর হিংস্র থাবায় সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত ও গৃহহীন হয়েছেন নবীগঞ্জের দীঘলবাক, আহমদপুর, কুমারকাদা, গালিমপুর, মাধবপুর, ফাদুল্লা, মথুরাপুর, জগন্নাথপুর উপজেলার অটঘর, নোয়াগাঁও, রানীগঞ্জ, বানিয়াচং উপজেলার এক বিরাট জনগোষ্ঠী। এলাকা ঘুরে লোকজনদের সাথে আলাপ করে জানা গেছে, এতসব ক্ষতিগ্রস্ত হওয়ার পরও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন কিংবা কোন ধরণের সাহায্য সহযোগিতা করা হয়নি। ভাঙ্গন ঠেকানোরোধে নেয়া হয়নি কোন পদক্ষেপও। এ ব্যাপারে শিক্ষানুরাগী ও দিঘলবাগ উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের চেয়ারম্যান শাহ্ আশ্রব আলী পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব বরাবরে অব্যাহত এই ভাঙ্গন রোধের জন্য পদক্ষেপ নিতে আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে পানি সম্পদ মন্ত্রণালয়ের উন্নয়ন শাখা-৫ এর স্মারক পত্র নং- উঃ৫/বিবিধ-০৭/২০০/২০৭ (তারিখ-১৮-০৬-২০০০) মোতাবেক জরুরী ভিত্তিতে চেয়ারম্যান বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (ঢাকা) বরাবরে পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিলে তা আলোর মুখ দেখেনি। সাবেক অর্থমন্ত্রী মরহুম শাহ্ এ.এস.এম. কিবরিয়া এমপি ও পাউবোর তৎকালীন মহাপরিচালক মোখলেছুজ্জামান দীঘলবাক ইউপি ও তৎপার্শ্ববর্তী কুশিয়ারা নদীর ভাঙ্গনকৃত এলাকা সরেজমিন পরিদর্শন করে জরুরী ভিত্তিতে পদক্ষেপ নিতে কর্তৃপক্ষকে নির্দেশ দেন। এর পরেও ভাঙ্গন রোধের কোন কার্যকরী ব্যবস্থা নেয়া হয়নি। এছাড়া এলাকাবাসীর আবেদনের প্রেক্ষিতে প্রধান প্রকৌশলী পাউবো, তত্ত্বাবধায়ক প্রকৌশল মৌলভীবাজারকে এ বিষয়ে পদক্ষেপ নিতে নির্দেশ দেন। নবীগঞ্জের তৎকালীন ইউএনও বরাবরে দীঘলবাক এলাকার ভাঙ্গন রোধের জন্য আবেদন পত্র পেশ করলে তিনি ০৬/০৭/২০০০ ইং তারিখে কুশিয়ারা নদীর ধ্বংসলীলা সরেজমিনে পরিদর্শন শেষে জরুরী ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করতে ডিসি (হবিগঞ্জ) বরাবরে সুপারিশসহ প্রতিবেদন পেশ করেন। সাংবাদিক ও মানবাধিকার কর্মী শাহ মনসুর আলী নোমান কর্তৃক বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এর সদস্য (পওর) বরাবরে দীঘলবাক এলাকার ভাঙ্গন প্রতিরোধের বিষয়ে আবেদনের প্রেক্ষিতে তিনি প্রধান প্রকৌশলীকে এ বিষয়ে পদক্ষেপ নিতে নির্দেশ দেন। দীঘলবাক উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সাবেক চেয়ারম্যান ও সাবেক শিক্ষানুরাগী সদস্য বলেন, নবীগঞ্জের ৪নং দীঘলবাক ইউনিয়নে কুশিয়ারা নদীর ভাঙ্গন রোধকল্পে ব্যবস্থা গ্রহনের জন্য ইউএনও থেকে শুরু করে প্রধানমন্ত্রীর কার্যালয় পর্যন্ত বিভিন্ন সরকারের সময় দীঘলবাকবাসী স্মারকলিপি, আবেদন পত্র পেশ ও মন্ত্রী, এমপিদের সাথে যোগাযোগ করেও কোন প্রতিকার পাচ্ছেননা। তিনি এশিয়ার অন্যতম গ্যাসকূপ অধ্যুষিত ঐতিহ্যবাহী দীঘলবাক এলাকাকে প্রমত্তা কুশিয়ারা নদীর করাল থাবা ও ধ্বংসলীলা থেকে জরুরী ভিত্তিতে রক্ষাকল্পে পানিসম্পদ মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com