শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

অদক্ষ চালকদের কারণে হাইওয়ে পুলিশের উদ্যোগ

  • আপডেট টাইম শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৬
  • ৪১২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার \ সড়ক দূর্ঘটনা কমাতে ঢাকা-সিলেট মহাসড়কের ঝুঁকিপূর্ণ স্থানে সড়ক নির্দেশনা বোর্ড লাগিয়েছে হাইওয়ে পুলিশ। এমনকি যানবাহনগুলোর গতি নিয়ন্ত্রন ও তল­াশীর চেকপোষ্ট বসিয়ে গতি নিয়ন্ত্রনের চেষ্টা করা হচ্ছে। মহাসড়কের শায়েস্তাগঞ্জ নতুনব্রীজ থেকে মাধবপুর পর্যন্ত বাড়ানো হয়েছে লোকবল ও চেকপোষ্টের সংখ্যা। এতে মহাসড়কের ওই লাইনে এক-চতুর্থাংশ দুর্ঘটনা কমে গেছে বলে হাইওয়ে পুলিশ দাবি করছে। তবে নতুনব্রীজ থেকে নবীগঞ্জের সৈয়দপুর পর্যন্ত মহাসড়কে দুর্ঘটনারোধ ও যানবাহনের গতি নিয়ন্ত্রনে দেখা গেছে বিপরীত চিত্র। ফলে এ লাইনে দুই একদিন অন্তর কোন না কোন দুর্ঘটনা ঘটছেই। এছাড়া এ লাইনে কর্মরত পুলিশ সদস্যদের দায়িত্ব জ্ঞান নিয়েও প্রশ্ন উঠেছে। গতকাল শুক্রবার ঢাকা-সিলেট মহাসড়কের বাহুবল উপজেলার চারগাঁও নামক স্থানে সড়ক দুর্ঘটনায় ঘটনাস্থলেই ১ জন নিহত ও ১০ জন আহত হয়েছে। সিলেটগামী সৌদিয়া পরিবহনের একটি যাত্রীবাহি বাস (ঢাকা মেট্রো ব ১১-০২৭৯) উপজেলার চারগাঁও নামকস্থানে পৌছলে মহাসড়কে থাকা পুলিশের চেকপোষ্ট দেখে চালক হার্ড ব্রেক করলে গাড়িটি উল্টে রাস্তা থেকে নিচে পড়ে গিয়ে এ হতাহতের ঘটনা ঘটে। চেকপোষ্টে নির্দিষ্ট সময় দায়িত্ব শেষে বক্সগুলো সরিয়ে নেয়ার কথা থাকলেও পুলিশ তা করেনি। যার ফলে এই দূর্ঘটনা ঘটে।
আজিজুর রহমান নামে চারগাঁও এলাকার এক বাসিন্দা জানান, চেকপোষ্ট বক্স আছে অথচ দায়িত্বে কেউ নেই এমনটা যদি হয় তবেতো দূর্ঘটনা ঘটবেই।
হাইওয়ে পুলিশ বলছে, বেপরোয়া গাড়ি চালানো, সড়ক নির্দেশনা এবং হাইওয়ে পুলিশের নির্দেশ না মানা এ তিনটি বিষয় হল দুর্ঘটনার মূল কারণ। এর মধ্যে বেপরোয়া গাড়ি চালানোর বিষয়টির প্রতি পুলিশ নজর দিয়ে থাকে। অন্য দুইটি বিষয় পুলিশের হাতে নেই। এ দুইটি বিষয় যারা যানবাহন চালান (চালকদের) হাতে। মহাসড়কে যারা গাড়ি চালান তারা যদি সড়ক নির্দেশনা (সাংকেতিক চিহ্ন) ও পুলিশের নির্দেশনা না মানেন তাহলে হাইওয়ে পুলিশের একার পক্ষে দুর্ঘটনা রোধ সম্ভব নয় বলে মনে করেন মহাসড়কে দায়িত্বপালণকারী পুলিশের সদস্যরা। উলে­খিত দুর্ঘটনাটি এ তিনটি কারণেই ঘটেছে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা। সিরাজুল ইসলাম নামে এক ব্যক্তি জানান, পুলিশের চেকপোষ্ট দেখে চালক হার্ড ব্রেক না করে আগেভাগেই গতি নিয়ন্ত্রন করতে পারতো। সিলেটগামী সৌদিয়া পরিবহনের ওই চালক পুলিশের নির্দেশনা না মেনে বেপরোয়া গতিতে গাড়ি চালিয়েছে ফলে পুলিশের চেকপোষ্টের কাছাকাছি এসে হার্ড ব্রেক ধরে এবং যথারীতি গাড়িটি উল্টে খাদে পড়ে যায়। এতে চেকপোষ্টের দোষ কোথায়?
গতকাল শুক্রবার বেলা সাড়ে ৪টায় সড়ক দুর্ঘটনা নিয়ে ঢাকা-সিলেট মহাসড়কের শাহপুরে গাড়িচালক ও যাত্রীদের সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের। এ সময় আব্দুল করিম নামে এক বাস চালক বলেন, মহাসড়কের ওপর যত্রতত্র গড়ে ওঠা বাজার আর চলাফেরায় অসাবধানতার কারণেই দুর্ঘটনা হচ্ছে।
মনির হোসেন নামের এক ট্রাক চালক জানান, দূর্ঘটনার বড় কারণ হলো পথচারীর অসতর্কতা। দ্বিতীয় কারণ হলো রাস্তাঘাটের ঝুঁকিপূর্ণ বাক ও দোকানপাট। তৃতীয় কারণ হল মহাসড়কে চালানো হচ্ছে তিন চাকার লক্কর ঝক্কর যানবাহন।
মহাসড়কের অলিপুরে আলমগীর হোসেন নামের এক যাত্রী বলেন, সাধারণত দিনে চলাচলকারী বাসগুলোর চালকেরা একটু বেশি বেপরোয়া থাকেন। তবে দূরপালার চেয়ে আঞ্চলিক রুটের চালকেরা দুর্ঘটনার জন্য বেশি দায়ী। তিনি বলেন, যখন ডে-কোচে যাই তখন ভয় লাগে। গাড়িগুলোর গতি দেখে মনে হয় কেউই আইন মানেন না।
হাইওয়ে পুলিশের কর্মকর্তারা বলছেন, বেপরোয়া গাড়ি চালানোর জন্য মোটর আইনের ১৪২ ও ১৪৩ ধারায় জরিমানা মাত্র ৩০০ টাকা। অথচ সিঙ্গাপুরে জরিমানা পাঁচ হাজার ডলার। জরিমানা কম হওয়ার কারণে কোনো চালক ভ্রুক্ষেপ করেন না। বেশি জরিমানার বিধান থাকলে সড়কে নেমেই চালকেরা আগে গাড়ির গতি নিয়ে ভাবতেন। পুলিশের পক্ষ থেকে জরিমানার অঙ্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।
হাইওয়ে পুলিশের এক পরিসংখ্যানে দেখা গেছে, বেশির ভাগ সড়ক দুর্ঘটনা হচ্ছে সড়ক বা মহাসড়কের পাশে তৈরি হওয়া বাজার ও স্ট্যান্ডগুলোতেই। দুর্ঘটনার জন্য যেসব কারণকে চিহ্নিত করা হয়েছে তার মধ্যে রয়েছে বেপরোয়া গাড়ি চালানো, দায়ী ব্যক্তিদের শাস্তি না হওয়া, ত্র“টিপূর্ণ রাস্তা ও যানবাহন, ট্রাফিক আইন প্রয়োগে দুর্বলতা এবং চালকদের যথাযথ প্রশিক্ষণ না থাকা।
চলতি মাস থেকে শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানা পুলিশ মাধবপুর থেকে বাহুবলের ডুবাঐ পর্যন্ত অবৈধ যানবাহনের বিরুদ্ধে টহল জোরদার করে। তাদের পাশাপাশি থানা পুলিশও নির্দিষ্ট জায়গায় মহাসড়কে নিষিদ্ধ নসিমন, করিমন, পাওয়ার ট্রলি ও সিএনজি অটোরিক্সাসহ অবৈধ যানবাহন আটকে চেকপোষ্ট বসিয়েছে। পুলিশের এমন কড়াকড়িতে মহাসড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধ হওয়ার কথা থাকলেও বন্ধ হচ্ছে না।
হাইওয়ে পুলিশের দাবি, সড়ক দুর্ঘটনা রোধে জেলা পুলিশের পক্ষ থেকে বেশ কিছু সুপারিশ করা হয়েছিল। এ সব সুপারিশের মধ্যে চালকদের সচেতন করা, গতিনিয়ন্ত্রণ যন্ত্র বসানো, যথাযথ পরীক্ষার মাধ্যমে লাইসেন্স দেয়া, চালকের পর্যাপ্ত বিশ্রামের ব্যবস্থা করা, দুর্ঘটনাপ্রবণ এলাকায় সড়কে সিসি ক্যামেরা বসানো, অতিরিক্ত ওজন বহন রোধ করা, নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা, ত্র“টিমুক্ত যানবাহন চলাচল নিশ্চিত করা, দুর্ঘটনাপ্রবণ স্থান চিহ্নিত করা, সড়কের দুই পাশ থেকে বাজার উচ্ছেদ করা, ধীর গতির গাড়ি মহাসড়কে চলতে না দেয়া ছিল অন্যতম সুপারিশ। কিন্তু সব মহল থেকে এসব নিয়ে নানা কথা বলা হলেও সেই সুপারিশ আর বাস্তবায়িত হয়নি।
অনুসন্ধানে জানা গেছে, মহাসড়কের একটি বড় অংশ এখনও জেলা পুলিশ নিয়ন্ত্রণ করে। তাদের লোকবলসহ লজিস্টিক সাপোর্টের অভাব রয়েছে। এমতাবস্থায় হাইওয়ে কিংবা জেলা পুলিশের একার পক্ষে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করা সম্ভব নয়। হাইওয়ে পুলিশের পাশাপাশি কমিউনিটি পুলিশকে মহাসড়কে কাজে লাগালে দুর্ঘটনা অনেক কমে আসবে বলে মন্তব্য করেছেন অনেকে।
মহাসড়কের শাহপুরে দায়িত্বপালণকারী জেলা পুলিশের এক কর্মকর্তা জানান, আমরা তিন চাকার যানবাহনকে মহাসড়কে উঠতে দিচ্ছি না। আর উঠলেও সেগুলো থেকে যাত্রী নামিয়ে দিয়ে অন্য যানবাহনে পাঠাচ্ছি। গতি নিয়ন্ত্রনের ব্যাপারে ওই কর্মকর্তা জানান, চালকরা চেকপোষ্টের কাছাকাছি এসেও গতি নিয়ন্ত্রন করতে চায় না। কোন কোন চালক গতি কমালেও তাদের সাথে বাকবিতণ্ডায় লিপ্ত হয়। এ জন্য পুলিশের পাশাপাশি চালকদের প্রশিক্ষণ দেয়া উচিত বলে মনে করেন ওই কর্মকর্তা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com