শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

আজ মহান বিজয় দিবস পরাধীনতার শৃংখল থেকে বাঙালী জাতির মুক্তির দিন

  • আপডেট টাইম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৩
  • ৬৪৪ বা পড়া হয়েছে

“কবির ভাষায় ঘরের চালের কুমড়া নিয়ে করত মারামারি অথবা মায়ের আঁচল নিয়ে করত কাড়াকাড়ি’ হঠাৎ যুদ্ধের ডাক শুনে সে অস্ত্র নিল হাতে’ দেখে বিস্ময় বিশ্বের কেউ পারে না তার সাথে”
মোঃ কাউছার আহমেদ ॥ আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। বাঙালী জাতীর বিজয় আর গৌরবের দিন। এই দিনটিতেই বাঙালী জাতির তাদের নিজস্ব সত্ত্বার অধিকারী হয়। ব্রিটিশ আর পাকিস্তানের ২’শ বছরের শাসন শোষন আর নির্যাতনের হাত থেকে মুক্তি হয়ে  ছিনিয়ে আনে লাল সূর্যে রক্তে রঞ্জিত পতাকা। এই দিন প্রমানিত হয়েছে আমরা দারিদ্র হতে পারি, আয়াতনে ছোট হতে পানি, কিন্তু জাতি হিসেবে ছোট নই, অবহেলার নই। বিজয় দিবস বাঙালিদের দিয়েছে এক নতুন জীবন, নতুন চেতনা, রচনা করেছে বাঙালীর নতুন ইতিহাস।
হাজারো বছরের শ্রেষ্ট বাঙালী স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে নিরস্ত্র বাঙালী দেশ শুত্র“ মুক্ত করতে সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে। দীর্ঘ নয় মাস পাকহানাদার বাহিনীর সাথে যুদ্ধ করে বাংলার দামাল ছেলেরা ছিনিয়ে আনে স্বাধীনতা। পরাধিনতার শৃংঙ্খল ভেঙ্গে নয় মাস রক্তক্ষয়ী শসস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে ৩০ লাখ শহীদের আত্মত্যাগ ও অসংখ্য মা-বোনের ইজ্জতহানির মধ্য দিয়ে অর্জিত হয় বাংলার স্বাধীনতা। বাংলা পায় তার নিজস্ব ভূখন্ড, স্বার্বভৌমত্বের স্বাধীনতা। জনতার পায় তাদের নিজস্ব অন্ন, বস্যর, শিক্ষা, স্বাস্থ্যর ও বাসস্থানের নিশ্চয়তা।
কিন্তু স্বাধীনতার দীর্ঘ ৪৩ বছর পেরিয়ে গেলেও আমরা কি পৌছুতে পেরেছি আমাদের কাঙ্খিত লক্ষে? যে আশায় বুক বেধে বাংলা কামার, কুমার তাতী, জেলা বৃদ্ধ, বণিতা, শিল্পী কবি সাহিত্যিক স্বাধীনতায় পথ চলতে প্রান বির্সজন দিয়েছেন, পঙ্গুত্ব বরণ করছেন অথবা বেচে আছেন অন্যের দয়ায়। তারা কি পেয়েছেন আশানুরূপ ফল? কি ছিল তাদের আশা-প্রত্যাশা আকাংখা আমরা কি দেখেছি ভেবে?
“যে মাটির বুকে গুমিয়ে আছে লক্ষ মুক্তি সেনা’, “তরা দেনা সেই মাটিতে আমার অঙ্গ মাখিয়ে দেনা”। এটা নিচক কোন গান নয়, স্বাধীনতার প্রেরণা, হৃদয় স্পর্শী এ গান থেকে জেগে উঠে স্বদেশ প্রেম।
সালাম জানাই, নমশকার জানাই, অভিনন্দন জানাই কৃজ্ঞতা জানাই, তাদের যাদের প্রানের বিনিময়ে আমরা স্বাধীন  দেশের নাগরিক তাদের। নতচিত্তে স্মরন করি তাদের যে সব মা-বোন তাদের ইজ্জত বিক্রি করে আমাদের করেছে মুক্ত। ভালবাসা জানাই তাদের যারা পঙ্গুত্ববরণ করে আমাদের করেছেন স্বাধীন। অগনিত ধন্যবাদ জানাই তাদের যারা শসস্ত্র মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন আমাদের করেছেন গৌরবান্তি।
কিন্তু দুঃখের বিষয়ক এই যে, এখনও দেখেছি অনেক যুদ্ধাহত মুক্তিযোদ্ধাকে জীবনের ক্লাান্তি লগ্নে জীবন জীবিকা সংগ্রহের যুদ্ধ করছেন আর হারিয়ে যাচ্ছে। অনেককে দেখেছি পঙ্গুত্ব বরণ করে অসহায় প্রানীর মত বেছে আছেন। এমনটাই কি ছিল স্বাধীনতার কাম্য?
বাঙালী বীরে জাতির বীর দর্পে বেঁচে তাকা তাই তাদের কাম্য তাইতো দেশকে শত্র“ মুক্ত করতে ৭ কোটি বাঙালী ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতা সংগ্রামে ঝাপিয়ে পড়ে বাংলার মুক্তিকামি জনতা। আজ কি আমদের সেই ঐক্য আছে?
কিন্তু স্বাধীনতার আর বিজয়ের বহুবর পর আজ বার পর মনে পরছে পেছনের কথা। যে প্রত্যয় নিয়ে নিরস্ত্র বাঙ্গালী শস্ত্র মুক্তি সংগ্রামে গিয়েছিল, যে স্বপ্নে বুক বেঁধেছিল তার যৎসামন্যই আমরা কি পেয়েছি?। এমন বাংলাদেশের জন্যই কি ৩০ লক্ষ শহীদ আত্মত্যাগ করেছিল?।
আমাদের জীবনে জাল পেতে আছে রাজনৈতিক অস্থিরতা, সন্ত্র¿াস, দুর্নীতি আর কালো টাকার দৌরাত্ম্য। শিক্ষাঙ্গনও আজ রাজনীতির ময়দান। সর্বত্রই এক অস্থিরতা। দারিদ্রতার কড়াল গ্রাসে এখনো বহু মানুষ যুদ্ধ করছে পরাজয় মানছে, আর হারিয়ে যাচ্ছে। মানুষ হয়ে মানুষকে পশুর মতো খুন হচ্ছে। এমনটাই কি ছিল স্বাধীনতা কাম্য বীর বাঙ্গালীদের।
১৯৪৭ সালের আগস্ট মাসে অবিভক্ত ভারতবর্ষ ভেঙ্গে পাকিস্তান ও ভারত নামে দুটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। পাকিস্তানের জাতির পিতা মোহাম্মদ আলী জিন্নাহর দেয়া দ্বি-জাতি তত্ত্বের উপর ভিত্তি করে আমাদের পূর্ব বাংলা পাকিস্তানে অন্তর্ভূক্ত হয়। কারণ পূর্ব বাংলার অধিকাংশ লোক ছিল মুসলমান। সুদীর্ঘ দু’শ বছর ব্রিটিশ সম্রাজ্যের শৃংঙ্খলে আবদ্ধ থাকার পর বাঙালী জাতি মুক্তির স্বপ্ন দেখে। বাঙ্গালী মুসলমানদের কাছে একটি সুবর্ণ সুযোগ আসে দীর্ঘদিনের প্রতারণা ও বঞ্চনা থেকে উদ্ধার লাভের। কিন্তু সংখ্যাগরিষ্ঠতার কারণে পূর্ব বাংলার মুসলমান স্বাধীন দেশ পাকিস্তান লাভ করলেও প্রকৃতপক্ষে স্বাধীনতার স্বাদ থেকে বঞ্চিত হয়। বাংলার অখন্ডতাকে পরিত্যাগ করে ধর্মভিত্তিক পাকিস্তানি রাষ্ট্রের অংশীদারই হয়ে যেন বাঙালীরা মস্তবড় ভূল করে। বাঙালীরা তা শীঘ্রই উপলদ্ধি করে। পশ্চিম পাকিস্তানিরা বাংলাভাষী পূর্ব বাংলার অধিবাসীদের উপর চালায় অত্যাচারের স্টিম রোলাল। তারা উর্দুকে পাকিস্ত—ানের রাষ্ট্রভাষা করে এবং এদেশের মানুষ তা মেনে নিতে বাধ্য করে। এ থেকে দেশের মানুষ মনে জাগে ঘৃণা, জাগে প্রতিবাদ। প্রতিবাদে মুখরিত হয় ছাত্র-জনতা। দাবী বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার মর্যাদা দিতে হবে। এ দাবীতে শুরু হয় আন্দোলন। ১৯৫২ সালের ২১ ফেব্র“য়ারী ভাষা আন্দোলন করতে  গিয়ে পুলিশের গুলিতে নিহত হন-সালাম, রফিক, রবকত, জব্বার প্রমূখ সূর্য সন্তানরা। এ থেকে আন্দোলন আরো বেগবান হয়। স্বাধীকারের সংগ্রামের বাঙালি পরিপক্বতা লাভ করে। ঐতিহাসিক ৬ দফা এবং ১১ দফার আন্দোলনের মধ্যে দিয়ে সংঘঠিত হয় ব্যাপক গণজাগরণ। এই ফলশ্র“তিতে ১৯৬৯ সালে সফল গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরাচার আইয়ূব খানের পতন ঘটে। এর পর মার্শাল’ল হাতে ক্ষমতায় আসে ইয়াহিয়া খান। গণ-আন্দোলনের চাপে ১৯৭০ সালে সাধারণ নির্বাচন ঘোষণা করা হয়। এ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বাঙ্গালির প্রিয়দল আওয়ামীলীগ। বাঙালির প্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের প্রধানমন্ত্রী হবে-এটি প্রায় নিশ্চিত হয়ে যায়। কিন্তু বাধ সাথে পশ্চিম পাকিস্তানের পিপল পার্টির প্রধান জুলফিকার আলী ভূট্টোর। শুরু হয় ষড়যন্ত্রের নীল নকশা। ক্রমশ এ ষড়যন্ত্র তীব্র থেকে তীব্রতর হয়। ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ইয়াহিয়া খান ও জুলফিকার আলী ভূট্টোর মাঝে বৈঠক হয়। কিন্তু এ বৈঠকের সিদ্ধান্ত অমীমাংসিত রেখে ইয়াহিয়া খান ও জুলফিকার আলী ভূ্্ট্েটা চলে যান। ১৯৭১ সালের ২৫শে মার্চ ভয়াল রাতে পাকিস্তানি জেনারেল টিক্কা খান ঢাকা শহরের নিরীহ মানুষের উপর চালায় আক্রমন। বর্বর পাকিস্তানি সৈন্যরা ট্যাংক হামলায় বিধস্ত হয় সমন্ত নগরী। দেশকে শত্র“ মুক্ত চলে ঝাপিয়ে পড়ে বাংলার দামাল ছেলেরা। চলে ৯ মাস রক্তক্ষয়ী সস্ত্র সংগ্রাম। তিরিশ লক্ষ শহীদের রক্ত এবং অসংখ্যা মা-বোনের ইজ্জতের বিনিময়ে আমরা পাই আমাদের প্রাণপ্রিয় স্বাধীনতা। আজ সেই বিজয়ের দিন ১৬ ডিসেম্বর এই দিনই আমরা প্রথম আমাদের আপন স্বদেশে উড়াই আমাদের লাখ শহীদের রক্তের বিনিময়ে চিনিয়ে আনা লাখ সবুজের পতাকা।
ইতিহাস থেকে জানা যায়, ১৯৭০-এর নির্বাচনে আওয়ামীলীগ সারা পাকিস্তানে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলে ক্ষমতা পূর্ব পাকিস্তানে পড়বে দেখে পশ্চিমারা এ গণরায় বানচাল করার ফন্দি ফিকির করতে থাকে। অনেক আলোচনা-পর্যালোচনা ব্যার্থ হবার পর ৭১-এর ২৫ শে মার্চ রাতে পাক বাহিনী এদেশের নিরীহ নিরস্ত্র মানুষের ওপর বর্বরোচিত হামলায় ঝাাঁপিয়ে পড়ে। শেখ মুজিবুর রহমান পাকিস্তানাী বাহিনীর হাতে বন্দী হবার পূর্বেই স্বাধীনতার ঘোষণা দেন। এরপর শুরু হয় মুক্তিযুদ্ধ। পাকিস্তানী বাহিনী এদেশে হত্যা, লুট, নারী ধর্ষণ, ঘর-বাড়ী পোড়ানো সব কিছুই নির্বিচারে করতে থাকে।
অপরদিকে স্বাধীনতার জন্য এদেশের আবাল-বৃদ্ধ-বণিতা, যে যে ভাবে পারে সে ভাবে গেরিলা যুদ্ধে অংশ নেয়। দীর্ঘ ৯ মাস চলে যুদ্ধ। প্রতিবেশী রাষ্ট্র ভারতের সর্বাত্মক সহায়তায় মুক্তিবাহিনী ক্রমান্বয়ে কোনঠাসা করে ফেলে হানাদার বাহিনীকে। অবশেষে ভারত বাংলাদেশকে স্বীকৃতি দান করে এবং মুক্তিবাহিনীকে সাহায্যে করার জন্য সেনাবাহিনী পাঠায়। মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর সম্মিলিত আক্রমনে অল্প দিনের মধ্যে হানাদার বাহিনীর পরাজয় অবশ্যম্ভাবী হয়ে ওঠে। তারা বুঝতে পারে যে পরাজয় নিশ্চিত। তখন হানাদার  বাহিনীর প্রধান লেঃ জেনারেল নিয়াজী ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সাহায্যে আত্মসমর্পণের প্রস্তাব দেয়। নিয়াজীর মিত্রবাহিনীর সাথে যোগাযোগের পর ১৬ ডিসেম্বর বিকেল ৩টার দিকে ভারতের লেঃ জেনারেল জগজিৎ সিং-অরোরা হেলিকপ্টার যোগে আসেন এবং চুক্তি খসড়া প্রণয়ন করা হয়।
এদিকে আত্মসমর্পণের খবর সারা দেশে দ্রুত ছড়িয়ে পড়লে চারপাশ থেকে উৎফুল্ল জনতা এসে ভীড় জমায় তৎকালীন রেসকোর্স ময়দানে। লোকারণ্য এ ময়দান ‘‘জয় বাংলা” “জয় মুক্তিবাহিনী” শ্লোগানে শ্লোগানে মুখরিত হয়ে উঠে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com