বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

মাদুরে বসে চলে শিক্ষার্থীদের পাঠদান ঝড় বৃষ্টি এলেই বেজে উঠে ছুটির ঘন্টা

  • আপডেট টাইম সোমবার, ১৭ আগস্ট, ২০১৫
  • ৫৫৫ বা পড়া হয়েছে

রিফাত উদ্দিন, মাধবপুর থেকে ॥ মাধবপুর উপজেলার প্রাচীনতম বহরা সরকারি প্রাথমিক বিদ্যালটি করুণ দশায় পতিত হয়েছে। শ্রেণিকক্ষ ও আসবাবপত্র সংকটের কারণে বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদান চরমভাবে ব্যাহত হচ্ছে। শ্রেণিকক্ষের অভাবে বিদ্যালয়টিতে দুই শিফ্ট চালু থাকলেও স্থান সংকুলান না হওয়ায় পরিত্যক্ত বিদ্যালয় ভবনের খোলা বারান্দায় মাদুরে বসে চলে শিক্ষার্থীদের ঝুঁিকপূর্ণ পাঠদান। শ্রেণিকক্ষের অভাব থাকায় অনেক শিক্ষার্থী বাইরে দাঁড়িয়ে থাকতে হয়। এ অবস্থায় অনেক শিশুকে বিদ্যালয়মুখী করা যাচ্ছেনা।
অর্ধশত বছরের পুরোনো বিদ্যালয়টিতে সরেজমিনে গিয়ে জানা যায়, বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৪ শতাধির্ক। তাদের পাঠদানের জন্য রয়েছে ৮ জন শিক্ষক শিক্ষিকা। দুটি ভবনের মধ্যে একটি ভবন প্রায় এক যুগ পূর্বেই পরিত্যক্ত ঘোষণা করা হয়। ঘরটির টিন কাঠ দেয়াল ধ্বসে খসে পড়ছে। ঝুঁকিপূর্ণ হলেও বারান্দায় শতাধিক শিক্ষার্থী মাদুরে বসে পাঠদান চালিয়ে যাচ্ছে। অপর ভবনে শিক্ষকের অফিস কক্ষ ও কমন রুম। দুটি শ্রেণিকক্ষে গাদাগাদি করে বসা ছাত্রছাত্রী। স্থান সংকুলান না হওয়ার কারণে অনেকে ছাত্রছাত্রী বাইরে দৌঁড়া-দৌড়ি ও হইহুল্লোর করতে দেখা যায়। পরিত্যক্ত ঝুঁকিপূর্ণ ভবনে ক্লাস হচ্ছে বাধ্য হয়েই। সামান্য বৃষ্টি হলেই ভিজে যায় ছাত্রছাত্রীদের বই ও খাতা। আতংকে থাকেন অভিভাবক শিক্ষার্থী ও শিক্ষক। তাই ঝড় বৃষ্টি শুরু হলেই বেজে উঠে ছুটির ঘন্টা। স্কুলের পাশের বাসিন্দা জয়নাল আবেদিন জনু মিয়া জানান, প্রাচীনতম বিদ্যালয়টির শ্রেণিকক্ষ ও আসবাবপত্র সংকট থাকার কারণে শিশুরা এ বিদ্যালয়ে আসতে চায় না। এতে অভিভাবকদের বিড়ম্ভ¢নায় পড়তে হয়। এতে অনেকেই বাধ্য হয়ে বাড়ির কাছে স্কুল থাকা সত্ত্বেও দুরের  অন্য গ্রামের স্কুলে তাদের ছেলে মেয়েদের ভর্তি করছেন। প্রধান শিক্ষক মোঃ আব্দুর রশিদ জানান, পরিত্যক্ত বিদ্যালয় ভবনটি অপসারণ করে নতুন আধুনিক বিদ্যালয় ভবন নির্মানের জন্য কর্তৃপক্ষের কাছে একাধিকবার জানানো হয়েছে। এখন পযন্ত ভবন নির্মাণ না হওয়ায় শিক্ষার্থীরা চরম দুর্ভোগের মধ্যে রয়েছে। বিদ্যালয়ে শৌচাগার না থাকায় শিক্ষক ও শিক্ষার্থীদের মারাত্মক অসুবিধার মধ্যে পড়তে হয়। মাধবপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মমতা কর্মকার ভবন সংকটের কথা স্বীকার করে বলেন, শিক্ষা কমিটির রেজুলেশন অনুযায়ী বহরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য একটি ভবন নির্মানের প্রস্তাব প্রেরণ করা হয়েছে। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি এহতেসাম উল বার চৌধুরী লিপু ছাত্র-ছাত্রীদের অসুবিধা বিবেচনা করে জরুরীভিত্তিতে এখানে একটি দ্বিতল বিদ্যালয় ভবনের দাবি জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com