শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

বাংলাদেশ থেকে ৫ লাখ কর্মী নিবে মালয়েশিয়া

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৫ জুন, ২০১৫
  • ৩৫৫ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেক্স ॥ বেসরকারি রিক্রুটিং এজেন্সির (বিজিনেস টু বিজিনেস) মাধ্যমে ৫ লাখ কর্মী মালয়েশিয়া যাবে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। চলতি বছর বেসরকারি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রায় ১৪ লাখ কর্মীর ডাটাবেস থেকে এ কর্মী নেওয়া হবে। মালয়েশিয়ার পুত্রজায়ায় বুধবার বৈঠক শেষে সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রী দাতো ড. আহমাদ জাহিদ হামিদি বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনকে বিষয়টি নিশ্চিত করেছেন। প্রবাসীকল্যাণ মন্ত্রীর নেতৃত্বে ৭ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল ৫ দিনের সফরে মালয়েশিয়ায় রয়েছেন। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কাজী আবুল কালাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়েছে।
২০০৯ সালের পর চার বছর বাংলাদেশের অন্যতম শ্রমবাজার মালয়েশিয়ার দুয়ার বন্ধ ছিল। ২০১৩ সাল থেকে উভয় দেশের মধ্যে সই হওয়া জি টু জি বা সরকারিভাবে এ পর্যন্ত মাত্র সাড়ে সাত হাজারের মতো কর্মী মালয়েশিয়ায় পাঠানো সম্ভব হয়েছে। বাংলাদেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সরকার মনোনীত এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। তাদের ভিসার মেয়াদ হবে তিন বছর। পরে এক বছর করে মেয়াদ বাড়ানো যাবে।
অতীতে (জি টু জি) মালয়েশিয়ায় কর্মী পাঠানোর ক্ষেত্রে যে সব জটিলতা তৈরি হয়েছে আগামীতে যাতে না হয় সে ব্যাপারে দেশটির সরকারকে আরো কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান প্রবাসী কল্যাণমন্ত্রী। এ সময় তিনি মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীকে কর্মী নেওয়ার জন্য মালয়েশিয়ান সরকারের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি পাঠানোর আহ্বান জানান। এর জবাবে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী খুব দ্রুত একটি প্রতিনিধি দল বাংলাদেশে পাঠানোর নিশ্চয়তা দেন। এ প্রতিনিধি দল বাংলাদেশ সফর শেষে বেসরকারিভাবে লোক নেওয়ার সব সম্ভাব্যতা যাচাই বাছাই করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com