শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হাইজিন প্রসারে জাতীয় কৌশলপত্র ২০১২ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

  • আপডেট টাইম মঙ্গলবার, ৯ জুন, ২০১৫
  • ৫২৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ পিএসইউ, ওয়াটারএইড বাংলাদেশ ও আইডিয়া’র যৌথ উদ্যোগে গত ৮ জুন “হাইজিন প্রসারে জাতীয় কৌশলপত্র ২০১২” সিলেট বিভাগীয় পর্যায়ের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব এবং সঞ্চালনা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) এমডি আল আমিন। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মো: জামাল উদ্দীন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক।
হাইজিন প্রসারে জাতীয় কৌশলপত্র ২০১২ অবহিতকরণ এর উপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন ফ্রিল্যান্স কনসালটেন্ট শাহজাহান আলী, বিশেষ আলোচক হিসাবে উপস্থিত ছিলেন হেড অব পলিসি এন্ড এ্যাডভোকেসী শামীম আহমদ, ওয়াটারএইড এর প্রোগ্রাম ম্যানেজার সঞ্জয় মুখার্জী।
প্রধান অতিথির বক্তব্যে জামাল উদ্দীন আহমদ বলেন, “আপনারা যারা এখানে উপস্থিত আছেন, আজকের এই কৌশলপত্রে আপনাদের সমর্থন দিবেন এবং তৃণমূলে তার কার্যকর বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। তিনি বলেন হাইজিনের কারণে আমরা শুধু ১৯৫ বিলিয়ন টাকা হারাচ্ছিনা এর বাহিরেও আমাদের মোট জিডিপি’র ৫.৩% হারাচ্ছি। যা শুধু ব্যক্তিগত উদাসীনতার কারণেই নয় এর বাইরেও অনেকগুলো কারণ রয়েছে। আমাদের হাত ধোয়া এবং মুখ ধোয়ার ক্ষেত্রে একটি দীর্ঘমেয়াদী চর্চাগত অভ্যাসের মাধ্যমে এবং তার জন্য একটি সামগ্রিক প্রচেষ্টার প্রয়োজন রয়েছে। তিনি আরও বলেন পরিবর্তনটা নিজ থেকে শুরু করা দরকার। তিনি বলেন, এ প্রসঙ্গে আমরা প্রশাসনিকভাবে ৫টি কম্পেনেন্টকে (এডুকেশন, নিউট্রিশন, স্যানিটেশন, ইমুউনাইজেশন এন্ড কন্ট্রাসেপশন) সমন্বয় করে একটি উন্নয়ন প্যাকেজ গ্রহণ করা হয়েছে।”।
এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- সিলেট জেলা পরিসদের চিফ এক্সিকিউটিব মতিউর রহমান, ডেপুটি ডিরেক্টর ফ্যামিলি প্ল্যানিং লুৎফুন নাহার জেসমিন, সিলেট ডপিএইচই এর এক্সিকিউটিব ইঞ্জিনিয়ার স্বপন কান্তি পল, সোসাল ওয়েলফার এর ডেপুটি ডিরেক্টর ইব্রাহিম আল আমান, সিলেট জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাজিয়া খাতুন, সিলেটের এডিসি জেনারেল সাবেরা আক্তার, হবিগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দিলিপ কুমার বনিক, হবিগঞ্জ সিভিল সার্জন ডঃ নাসির উদ্দিন ভূইয়া, দৈনিক হবিগঞ্জ এক্সপ্রেস সম্পাদক মোঃ ফজলুর রহমান, হবিগঞ্জ এসডিএম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সুব্রত দাশ বৈষ্ণব প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com