শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

গ্রাম বাংলার বসন্তের আগুন শিমুল এখন যেন ইতিহাস!

  • আপডেট টাইম বুধবার, ৪ মার্চ, ২০১৫
  • ৪২২ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ ঋতুরাজ বসন্তের আগমণে সুসজ্জিত হয় প্রকৃতি। ফুলে ফলে ভরে উঠে গাছপালা। লাল সবুজের সমাহারে সজ্জিত হয় গ্রামবাংলা। অপরূপ সৌন্দর্য্য চোখ ধাঁধাঁয়। কিন্তু কালের বিবর্তনে কিছু কিছু রূপ হারিয়ে যাচ্ছে। এর মধ্যে একটি হচ্ছে লাল শিমুল। আকর্ষণীয় এ ফুলের সৌরভ না থাকলেও প্রকৃতি সাজাতে এ ফুলের বিকল্প নেই। ড্রইং রুমের ফুলদানিতে স্থান না পেলেও এ শিমুল গাছ গ্রামবাংলার মানুষের অর্থনৈতিক সমৃদ্ধিতে এক বিরাট ভূমিকা পালন করে আসছিলো। সারিবদ্ধভাবে বা বিক্ষিপ্তভাবে কাঁটাযুক্ত শিমুল গাছ গ্রামবাংলার সর্বত্রই কমবেশি নজরে পড়ত।
লালচে তাম্র বর্ণের মাটিতে টিলা আকারের স্থানে শিমুল গাছ বেশি জন্মে থাকে। বীজ থেকে চারা ফুটে বের হবার পর থেকে ৭/৮ বছরের মধ্যেই শিমুল গাছে ফুল ফোটে ও ফল ধরে। তবে গাছের বয়োপ্রাপ্তি হয় ১০/১২ বছর পর। এসময় থেকেই শিমুল গাছ থেকে অর্থনৈতিক উপকারিতা পাওয়া যায়। এর ফুল গুচ্ছ আকারের লালচে বর্ণের হয়ে থাকে। এ ফুলের তেমন কোন আকর্ষিত করবার মতো সৌরভ না থাকলেও পথচারীরা ক্ষণিকের তরে হলেও এর দিকে দৃষ্টি নিক্ষেপ না করে পারে না।
শিমুল গাছ সাধারণ ৭০/৮০ হাত লম্বা ও ৬/৭ হাত বা তদুর্ধ মোটা আকারের হয়ে থাকে। বন্যার পানি বা খরায় এর কোন ক্ষতি হতনা। বাঁচেও শতাব্দির পর শতাব্দি কাল পর্যন্ত। মাঘ ফাল্গুন মাসে এ গাছে ফুল ধরে এবং চৈত্র বৈশাখের মাঝামাঝি সময়ে ফল পরিপক্ষ হয়। এগুলি সংগ্রহ করে রোদে শুকিয়ে নিলে এর ভিতর থেকে বেড়িয়ে আসে সাদা ধবধবে তুলা। একটি বড় আকারের শিমুল গাছ থেকে বছরে কমপক্ষে ৩/৪ মন এমনকি তারও বেশি তুলা পাওয়া যায়।
জেলায় এখন আর আগের মত যত্রতত্র চোখে পড়ে না শিমুল গাছ। পথে-ঘাটে চলতে গিয়ে ক্ষণে ক্ষণে শতবৃক্ষ ছাপিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা ফাগুনের আগুন লাল লাল ফুলে শোভিত শিমুল বৃক্ষ। দেখা যায় না আলতা মেশানো টকটকে লাল ফুলের ডালা সাজিয়ে মেঘমালাকে আমন্ত্রণ জানাতে। এখন শিমুলগাছ যেন ইতিহাস।
আম, জাম, লিচু, জলপাই ও কাঁঠাল নিয়ে মানুষের যেমন আগ্রহ, যেমন আছে চারা রোপণের ব্যস্ততা, শিমুল গাছের বেলায় তেমনটি আর হয়ে ওঠে না। এনিয়ে নবীগঞ্জের দিনারপুর এলাকার জনৈক লোকের সাথে আলাপ হয়। তিনি বলেন-বিশেষত, শিমুলের কাঠের দাম না থাকা এবং অনেকখানি জায়গা দখল করে নেয়ায় এ গাছের প্রতি কারো তেমন একটা আগ্রহ নেই’।
নবীগঞ্জ শহরের জনৈক ব্যবসায়ী জানান, ‘এক সময় অনেক শিমুলগাছ ছিল। দামও কম ছিলো। এখন শিমুল গাছও নেই, তুলাও নেই। পাওয়া গেলেও দাম অনেক বেশি। বাজারে এখন গার্মেন্টস তুলার ব্যবহারটাই বেশি।’
কেউ কেউ শিমুল গাছ বিলুপ্ত হওয়া নিয়ে নানারকম কথা বলছেন। কেউ বলছেন, এমন একদিন আসবে যখন হয়তো শিশুদের এমন করেই বোঝাতে হবে ‘আজ থেকে অনেক অনেক দিন আগের কথা, সে সময় একটা বৃক্ষ ছিলো, নাম শিমুল। ওতে লাল ফুল ধরতো। হতো দামি তুলো। একদিন সেই বৃক্ষটা মনের দুঃখে হারিয়ে গেল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com