বুধবার, ০১ মে ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই ॥ অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হুরগাও গ্রামে হারুন হত্যাকাণ্ড ॥ ৭ জনের ফাঁসি ও ১০ জনের যাবজ্জীবন গ্রিসে প্রবেশের সময় সীমান্তে নবীগঞ্জের এক যুবকের মৃত্যু নির্বাচন কমিশনকে স্বাধীন করে দেওয়া হয়েছে-এমপি আবু জাহির শায়েস্তাগঞ্জে স্কুলছাত্র হত্যা মামলায় সিলেটের আদালতে ৩ জনের মৃত্যুদণ্ড জেলা পরিষদ চেয়ারম্যানকে লাখাই সরকারি কলেজের ফুলেল শুভেচ্ছা মহাসড়কের বাহুবলে পিকআপ-ট্রাক সংঘর্ষে দুইজন নিহত ॥ আহত ১০ বানিয়াচঙ্গে বিনামূল্যে সার ও বীজ বিতরণ ॥ বাবার মত মানুষের সেবা করে যেতে চাই-এমপি রুয়েল গ্রিসে বাংলা বর্ষবরণ উৎসবে বাঙালি সাজে বিদেশিরা লাখাইয়ে ইয়াবা ও টাকাসহ ৩ মাদক ব্যবসায়ী আটক

আজমিরীগঞ্জে ড্রেজার মেশিনে অবৈধ ভাবে বালু উত্তোলন

  • আপডেট টাইম শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪
  • ২১ বা পড়া হয়েছে

আজমিরীগঞ্জ প্রতিনিধি ॥ আজমিরীগঞ্জে কালনী কুশিয়ারা নদী থেকে অবৈধ ভাবে বালু উক্তোলন করা হচ্ছে। অবৈধভাবে বালু উক্তোলন কোন ব্যক্তি বা বেসরকারি প্রতিষ্ঠান নয় সরকারি প্রতিষ্ঠানে কাজের দোহাই দিয়ে চলছে অবৈধভাবে কালনী কুশিয়ারা নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উক্তোলনের কাজ। একই এলাকা থেকে গত কয়েক বছর পূর্বে বালু উত্তোলন ও আনলোড করার দায়ে ড্রেজার মেশিনে অগ্নিসংযোগ দিয়ে পুড়িয়েছিলেন তৎক্ষালীন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাঈমা খন্দকার এর কিছুদিন পর একই অভিযোগে আরেকটি ড্রেজার মেশিন ভাংচুর করেন সাবেক উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুলতানা সালেহা সূমি ও সর্বশেষ সাবেক উপজেলা সহকারি কমিশনার (ভূমি) উত্তম কুমার দাস একই অভিযোগে নদীতে অভিযান চালিয়ে কয়েকজনকে আটক করে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন জেল জরিমানা প্রদান করেন। এতে করে পুনরায় কাকাইলছেও এর বদরপুর, বদলপুরের পিরোজপুর গ্রাম সহ সরকারি কোটি টাকা ব্যায়ে নির্মিত কৃষকের ফসল রক্ষা বাঁধ নদী ভাঙ্গনের হুমকিতে পড়বে বলে আশংকা করেছেন স্থানীয়রা। সরেজমিনে পৌর এলাকার ভাটী সমীপুর এলাকা সংলগ্ন কাকাইলছেও সড়কে গিয়ে দেখা গেছে নদীর পাড় থেকে কৃষি জমি ও সড়কের উপর দিয়ে প্রায় কয়েক শত মিটার মোটা পাইপ বসিয়ে ড্যাম্পিং ষ্টেশনে ফেলা হচ্ছে বালু।
জানা গেছে, সম্প্রতি পৌরসভার ডাম্পিং স্টেশনের ভবন ও ভবনে যাবার রাস্তা নির্মাণের কাজ দরপত্র আহবানের মাধ্যমে শুরু করা হয়। দরপত্রের মাধ্যমে কাজটি যে প্রতিষ্ঠান করছেন সেই প্রতিষ্ঠানের কাছ থেকে উপজেলার কাকাইলছেও ইউনিয়নের সৌলরীর বাসিন্দা মোসাব্বির চৌধুরী নামে এক ব্যাক্তি বালু সরবরাহ ও ভরাটের দায়িত্ব নেন। এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে নদীতে আনলোড মেশিন বসিয়ে বালু ভরাটের কাজ শুরু করেন মোসাব্বির চৌধুরী। এ বিষয়ে মোসাব্বির চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, পৌর কতর্ৃৃপক্ষ ও প্রশাসনের অনুমতি নিয়েই আমি বালু ভরাট করছি। স্থানীয় বাসিন্দা রেজুয়ান রহমান ও দুলাল মিয়াসহ একাধিক ব্যাক্তি জানান, গত কয়েক বছরে নদী ভাঙ্গনের ফলে আমাদের কারো ৫৬ শতাংশ কারে ৭০ শতাংশ আবার ফসলি জমি আবার কারো বাড়িঘর নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এখন যদি আবারো বালু খেকোরা সক্রিয় হয় তবে যা আছে তাও নদীতে বিলীন হয়ে গেলে আমাদের অবস্থা কি হবে। পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী হাফিজুর রহমান বলেন, উক্ত প্রকল্পটি জনস্বাস্থ্যের আওতাধীন। প্রকল্পটি বাস্তবায়ন করবে এবিএম নামক কোম্পানি। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুয়েল ভৌমিক বলেন, পৌরসভার ড্যাম্পিং স্টেশনের রাস্তা নির্মাণের কাজ শুরু হয়েছে। তবে বালু তোলা বা আনলোড করতে কাউকে অনুমতি দেয়া হয়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com