সোমবার, ১৩ মে ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে হাওরে প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধার হবিগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ ॥ কৃষকদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করছে সরকার হবিগঞ্জে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ পাশের হার ৭২.০৫% কৃষিমন্ত্রীকে জেলা পরিষদ হবিগঞ্জ চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা হবিগঞ্জ গভঃ হাই স্কুলের বিতর্কমুক্ত এলামনাই এসোসিয়েশন গঠনের লক্ষ্যে আহবায়ক কমিটি ঘোষণা নবীগঞ্জ বড় ভাকৈর পশ্চিম ও পূর্ব ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ হবিগঞ্জে এসএসসি পরীক্ষায় ফেল করায় ১ শিক্ষার্থীর মৃত্যু ২ জনের আত্মহত্যার চেষ্টা সাংবাদিকদের সাথে লিগ্যাল এইড অফিসার সম্পা জাহানের মতবিনিময় নবীগঞ্জ আলোকিত ব্যাচ ৯৫ সংগঠনের কমিটি গঠন ॥ হিমেল সভাপতি, মামুন সাধারন সম্পাদক ছালেহ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত নবীগঞ্জে বিশ্ব মা দিবস পালিত

অতিরিক্ত পুলিশ মহা পরিদর্শক হলেন হবিগঞ্জ কৃতি সন্তান কৃষ্ণপদ রায়

  • আপডেট টাইম মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৬৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জের কৃতি সন্তান বর্তমান চট্টগ্রাম রেঞ্জের মেট্টাপলিটন পুলিশ কমিশনার (ডিআইজি) কৃষ্ণ পদ রায় বিপি এম (বার), পিপি এম (বার) কে গত ১৫ ফেব্রুয়ারী ০৫.০০.০০০০.১৩৩.১২.১০৩.২৩-৮৯ স্মারকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশ মূলে গত ১৮ ফেব্রুয়ারী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের স্বারক নং- ৪৪.০০.০০০০.০৯৪.১২.০২৭.২০.২৮২ মূলে রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ মাহবুবুর রহমান শেখ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত পুলিশ মহা পরিদর্শক পদে পদোন্নতি দেওয়া হয়েছে। তার এ পদায়নের খবরে জন্মস্থান নবীগঞ্জের সর্বমহলে আনন্দের বন্যা বইছে। পূর্বে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার কৃষ্ণ পদ রায় বর্তমানে চট্রগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার থেকে পদোন্নতি হয়ে এ দায়িত্ব পেয়েছেন।
নতুন প্রজ্ঞাপনে ঢাকা চট্রগ্রাম, রংপুরসহ ১০ জনকে পুলিশের কমিশনার থেকে অতিরিক্ত পুলিশ মহা পরিদর্শক হিসেবে পদায়ন করা হয়েছে। তবে পরিপত্রে পদোন্নতি প্রাপ্ত উল্লেখিত ১০ জনকে স্বপদে বহাল থেকে তাদের দায়িত্ব পালন করতে বলা হয়েছে।
বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহা পুলিশ পরিদর্শক পদে পদোন্নতি প্রাপ্ত চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের কমিশনার কৃষ্ণ পদ রায় হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার নবীগঞ্জ সদর ইউনিয়নের হালিতলা গ্রামের বাসিন্দা। ওই গ্রামের প্রয়াত গোপাল চন্দ্র রায় ও রত্নগর্ভা রমা রাণী রায়ের প্রথম সন্তান কৃষ্ণ পদ রায়ের লক্ষ্য ছিলো সাংবাদিক হিসেবে জীবনে প্রতিষ্টিত হবেন। লক্ষ্য পুরণের জন্য তিনি কৃতিত্বের সাথে এস.এস.সি ও এইচ.এস.সি পাশের পর ভর্তি হন প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত বাংলাদেশের প্রাচীনতম ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি। এর পর শুরু হয় তার কর্ম জীবন। জীবনের প্রথম দেশের প্রথম সারির ইংরেজী দৈনিক ডেইলী ষ্টারের স্টাফ রিপোর্টার হিসেবে কাজ শুরু করেন। কিছুদিন কাজ করার পর তিনি ১৯৯৫ইং সালে অনুষ্টিতব্য ১৫ তম বিসিএস পরীক্ষায় অংশ নিয়ে বিসিএস পুলিশ ক্যাডারে কৃতিত্বের সাথে উর্ত্তীণ হয়ে যোগ দেন বাংলাদেশ পুলিশ বিভাগে। সাংবাদিক থেকে কৃষ্ণ পদ রায় হয়ে যান পুলিশ কর্মকর্তা। তার প্রথম কর্ম জীবন শুরু হয় বগুড়ায়। সহকারী পুলিশ সুপার পদে সেখানে কিছু দিন কাজ করার পর বদলি হয়ে বিভাগীয় শহর চট্রগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) সহকারী কমিশনার হিসেবে। সেখানে দীর্ঘ সময় কাটে তার কর্ম জীবন। এর পর পদোন্নতি পেয়ে শেরপুর ও চাঁদপুর জেলার পুলিশ সুপার হিসেবে সুনামের সহিত দায়িত্ব পালন করেন। পরে বদলি হয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা জোনের ডেপুটি কমিশনার, ঢাকার ডিবি পুলিশের ডেপুটি কমিশনার এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম) হিসেবে সুনামের সহিত দায়িত্ব পালন করেন। এ দায়িত্ব পালনকালে পদোন্নতি পেয়ে ডিআইজি পদমর্যায় অতিরিক্ত পুলিশ কমিশনার ক্রাইম ও অপারেশন পদে দায়িত্ব পালন করেন।
সর্বশেষ ২০২১ সালের ৭ নভেম্বর থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার হিসেবে পূর্ণ দায়িত্ব পালন করেন। সুনামের সহিত দায়িত্ব পালনের জন্য কৃষ্ণ পদ রায় ২০১২ইং সালে প্রেসিডেন্ট পুলিশ পদক পিপিএম এবং ২০১৫ সালে বাংলাদেশ পুলিশ পদক বিপিএম পদক প্রাপ্ত হন। পুলিশের দায়িত্ব পালনকালে চৌকস এ কর্মকর্তা ২০০২ সাল থেকে ২০০৩ সালে কসবো, ২০০৬ সাল থেকে ২০০৭ সালে লাইবেরিয়া এবং ২০১২ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত সুদানে জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে কমিশনে অত্যান্ত সুনামের দায়িত্ব পালন করেন। নবীগঞ্জের এ কৃতি সন্তান কৃষ্ণ পদ রায় ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তার এ পদায়নের খবরে নবীগঞ্জ উপজেলাসহ জেলার সর্বমহলে আনন্দের বন্যা বইছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com