সোমবার, ১৩ মে ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে হাওরে প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধার হবিগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ ॥ কৃষকদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করছে সরকার হবিগঞ্জে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ পাশের হার ৭২.০৫% কৃষিমন্ত্রীকে জেলা পরিষদ হবিগঞ্জ চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা হবিগঞ্জ গভঃ হাই স্কুলের বিতর্কমুক্ত এলামনাই এসোসিয়েশন গঠনের লক্ষ্যে আহবায়ক কমিটি ঘোষণা নবীগঞ্জ বড় ভাকৈর পশ্চিম ও পূর্ব ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ হবিগঞ্জে এসএসসি পরীক্ষায় ফেল করায় ১ শিক্ষার্থীর মৃত্যু ২ জনের আত্মহত্যার চেষ্টা সাংবাদিকদের সাথে লিগ্যাল এইড অফিসার সম্পা জাহানের মতবিনিময় নবীগঞ্জ আলোকিত ব্যাচ ৯৫ সংগঠনের কমিটি গঠন ॥ হিমেল সভাপতি, মামুন সাধারন সম্পাদক ছালেহ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত নবীগঞ্জে বিশ্ব মা দিবস পালিত

এমপি’র তালিকায় ক্রমশ সংখ্যালগু হচ্ছেন আইনজীবীরা ॥ ব্যাতিক্রম হবিগঞ্জ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০২৪
  • ৫৪ বা পড়া হয়েছে

॥ শাহ ফখরুজ্জামান ॥
৭ জানুয়ারীর নির্বাচনের দুইদিন আগে রাতের বেলা। হবিগঞ্জ-২ আসনের এমপি এডভোকেট ময়েজউদ্দিন শরীফ রুয়েল এর ক্যাম্পিংয়ে গিয়েছিলাম আজমিরীগঞ্জ উপজেলার পাহাড়পুর এলাকায়। দেখা হয় অনেক প্রবীণ লোকজন ও বীর মুক্তিযোদ্ধাদের সাথে। একজন প্রবীণ ব্যক্তি আলোচনার সূত্র ধরে উল্লেখ করেন রুয়েলের পিতা জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম এডভোকেট শরীফ উদ্দিনের কিছু অবদানের কথা। এর মাঝে একটি ছিল আজমিরীগঞ্জের একজন আওয়ামী লীগ নেতাকে হত্যা মামলায় হয়রানী করতে আসামী দিয়ে গ্রেফতার করা হলে তারা ছুটে আসেন শরীফ উদ্দিন এর কাছে। তিনি তখন সব দায়িত্ব নিয়ে কয়েক মাস পর জামিন করেন ওই নেতার। কোন টাকা পয়সা নেননি।
হবিগঞ্জ শহরের আমীর চান কমপ্লেক্সের স্বত্বাধিকারী আবুল কাশেম স্মৃতি হাতড়ে উল্লেখ করেন তার পিতা একটি মামলায় শরীফ উদ্দিনকে ২ হাজার টাকা ফি দিলে ৪শ টাকা রেখে ১ হাজার ৬’শ টাকা ফেরত দিয়ে দেন। এই বিষয়টি এখনও তাকে প্রবলভাবে নাড়া দিয়ে যায়।
রাজনীতিবিদরা যদি আইনজীবী হন তাহলে জনগণকে এভাবেই তারা সেবা দিতে পারেন। সরাসরি সম্পর্ক হয় জনগণের সাথে। শেরে বাংলা একে ফজলুল হক, হোসেন শহীদ সৌওরাওয়ার্দীসহ দেশ বরেণ্য আইনজীবীরাই এক সময় রাজনীতির মূল কুশীলব ছিলেন। ফলে অতীতকালে আইন প্রণেতা হওয়াসহ রাজনীতিতে আইনজীবীদের কদর ছিল সবছেয়ে বেশী। জনগণকে শুধু আইনী সেবা দেয়া নয়, তাদের জন্য কি আইন দরকার অথবা আইনের প্রয়োগের সুবিধা অসুবিধার দিকটা আইনজীবীরাই সবছেয়ে ভাল দেখেন এবং উপলদ্ধি করতে পারেন। যদিও আইন প্রণেতা হওয়ার জন্য আইনজীবী হওয়াটা মূখ্য নয়। কারন নতুন আইন বা আইন পরিবর্তনের প্রয়োজনীয়তাটা জনগণ বা সমাজ থেকে আইন প্রণেতারা উপলদ্ধি করে সংসদে উপস্থাপন করলে সেটিকে আমলারা আইনে রূপ দেন। বিধিমালা তৈরি করেন। আবার আইনের প্রয়োগের অসংগতি হলে উচ্চ আদালত পর্যবেক্ষণ ও সিদ্ধান্ত ধারা জটিলতা দূর করেন। এমনকি উচ্চ আদালত আইন বাতিলও করতে পারেন। ফলে আইন প্রণেতা হওয়ার ক্ষেত্রে আইনজীবী হওয়ার প্রয়োজনীয়তাটা দিন দিন হ্রাস পেয়েছে। যদিও আমাদের দেশে আমলাদের উপর নির্ভর না করেই কিভাবে আইন প্রণেতারা নিজেই আইন তৈরির কাজটি করতে পারেন তার উদাহরণ ছিলেন ড. কামাল হোসেন, সুরঞ্জিত সেন গুপ্ত আর মওদুদ আহমেদরা।
বাংলাদেশ স্বাধীন হওয়ার পর রাজনীতিবিদদের হাতেই ছিল রাজনীতি। আর এই রাজনীতিবিদদের অধিকাংশ ছিলেন পেশাদার আইনজীবী। ফলে সংসদে আইনজীবীদের পরিমাণই বেশি ছিল। কিন্তু দিন দিন অবস্থার পরিবর্তন হয়ে ব্যবসায়ী, আমলাসহ বিভিন্ন শ্রেণী পেশার কাছে চলে গেছে এই রাজনীতি। এমনকি প্রবাসীরাও এসে আইন প্রণেতার স্থান দখল করছেন। ফলে এখানে দেশ ও জনগণের কল্যাণের ছেয়ে ব্যাক্তিগত সুবিধা ও বিভিন্ন মিশন বাস্তবায়ন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।
স্বাধীনতার দুই বছর পর প্রথম নির্বাচনে ১৯৭৩ সালে সংসদে ব্যবসায়ী ছিলেন ১৫ শতাংশ। তবে ১৯৯০ সালের পর থেকেই রাজনীতিতে পরিবর্তন আসতে শুরু করে। এখানে আসতে থাকেন ব্যবসায়ীরাও। ১৯৯৬ সালে ব্যবসায়ী এমপির হার হয় ৪৮ শতাংশ, ২০০১ সালের সংসদে এ হার দাঁড়ায় ৫১ শতাংশ। ২০০৮ সালে মোট এমপির ৬৩ শতাংশই ছিলেন ব্যবসায়ী। আর দশম জাতীয় সংসদে অর্থাৎ ২০১৪ সালে অনুষ্ঠিত নির্বাচনে যারা এমপি নির্বাচিত হন তাদের মধ্যে ১৭৭ জন কোনো না কোনো ব্যবসায় সম্পৃক্ত ছিলেন, যা শতকরা হিসেবে ৫৯ শতাংশ। এবার ব্যবসায়ীর সংখ্যা ৬১ শতাংশ। ভারতে ব্যবসায়ীর সংখ্যা মাত্র ২৩ শতাংশ। সেখানে ৩৯ শতাংশ জনপ্রতিনিধি রাজনীতিবিদ।
এবার জাতীয় সংসদে যারা নির্বাচিত হয়েছেন, তাদের ১৮৩ জন ব্যবসায়ী। প্রথম জাতীয় সংসদে আইনজীবীদের সংখ্য উল্লেখযোগ্য থাকলেও এবার মাত্র ২৫জন আইনজীবী সংসদ সদস্য হয়েছেন। যার মধ্যে সুপ্রীম কোর্টের ১৪জন। অন্যরা নিজেদের এলাকায় আইনজীবী সমিতির সদস্য। এবার নির্বাচনে ১৫০ জন আইনজীবী ভোটের লড়াইয়ে অংশ নেন। ২৫জন নির্বাচিত হলেও অনেকেই একশ ভোটের গন্ডিও অতিক্রম করতে পরেননি।
রাজনীতির জাতীয় চিত্রে আইনজীবীদের অবস্থা ক্রমশ নিম্নগতি হলেও হবিগঞ্জ জেলা ব্যাতিক্রম। হবিগঞ্জ জেলার ৪টি আসনে যারা এমপি নির্বাচিত হন তাদের অধিকাংশই হন আইনজীবী। বিগত দু’টি সংসদ নির্বাচনে ৪ এমপির ৩জনই ছিলেন আইনজীবী। এমনকি এক মেয়াদ আগে এখানকার সংরক্ষিত নারী আসনের এমপিও ছিলেন আইনজীবী। এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪টি আসনেই আইনজীবী নির্বাচিত হওয়ায় নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। হবিগঞ্জ-৩ (হবিগঞ্জ সদর, লাখাই ও শায়েস্তাগঞ্জ) আসনে নৌকার প্রার্থী ও তিনবারের এমপি জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট মো. আবু জাহির হবিগঞ্জ বারের সদস্য। হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে বিজয়ী স্বতন্ত্র প্রার্থী এডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীও হবিগঞ্জ বারের সদস্য। হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে বিজয়ী নৌকার প্রার্থী হাইকোর্টের আইনজীবী এডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল উচ্চ আদালতের আইনজীবী। হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনে বিজয়ী সুপ্রীম কোর্টের আইনজীবী স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। হবিগঞ্জ-১ আসনে পরাজিত এডভোকেট ওমাঃ নুরুল হক হবিগঞ্জ বারের সদস্য। হবিগঞ্জ-২ আসনে পরাজিত সাবেক এমপি এডভোকেট মোঃ আব্দুল মজিদ খান ও এডভোকেট মনমোহন দেবনাথ হবিগঞ্জ বারের সদস্য। হবিগঞ্জ-৪ আসনে পরাজিত সাবেক এমপি এডভোকেট মোঃ মাহবুব আলী উচ্চ আদালতের একজন আইনজীবী।
শতবছরের ঐতিহ্যবাহী হবিগঞ্জ বার হবিগঞ্জে আইনজীবীদের সফলতায় গর্বিত। এই বার অতীত থেকেই শুধু এমপি নির্বাচনেই নয় বরং সমাজের বিভিন্নস্তরে নেতৃত্ব দিয়ে আসছে। এই বারের অনেক সদস্য মহান ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা। প্রধান বিচারপতি থেকে শুরু করে মন্ত্রী এমপি হয়েছেন অনেক। তালিকায় থাকা নামগুলো দেখলেই আমাদের শ্রদ্ধা আসে। মহান মুক্তিযুদ্ধে সর্বদলীয় সংগ্রাম কমিটির আহ্বায়ক মরহুম এডভোকেট মোস্তফা আলী, একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক সাবেক সমাজ কল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ, মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম এডভোকেট মোঃ শরীফ উদ্দিন, এডভোকেট চৌধুরী মোঃ আব্দুল হাই, মরহুম এডভোকেট মোঃ জনাব আলী, মরহুম এডভোকেট মোঃ আতিক উল্লাহ এই বারের গর্বিত সদস্য ছিলেন।
হবিগঞ্জের রাজনৈতিক দলগুলোর শীর্ষ ও গুরুত্বপূর্ণ পদেও আইনজীবীরা আসীন আছেন। এখানকার রাজনীতির চর্চা আমাদেরকে আশাবাদী করে আইনজীবীরাই আইন প্রণয়ন ও জনগণের অধিকার নিয়ে গুরুত্বপূূর্ণ ভূমিকা রেখে যাবেন।
লেখকঃ সাংবাদিক ও আইনজীবী

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com