বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই ॥ অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হুরগাও গ্রামে হারুন হত্যাকাণ্ড ॥ ৭ জনের ফাঁসি ও ১০ জনের যাবজ্জীবন গ্রিসে প্রবেশের সময় সীমান্তে নবীগঞ্জের এক যুবকের মৃত্যু নির্বাচন কমিশনকে স্বাধীন করে দেওয়া হয়েছে-এমপি আবু জাহির শায়েস্তাগঞ্জে স্কুলছাত্র হত্যা মামলায় সিলেটের আদালতে ৩ জনের মৃত্যুদণ্ড জেলা পরিষদ চেয়ারম্যানকে লাখাই সরকারি কলেজের ফুলেল শুভেচ্ছা মহাসড়কের বাহুবলে পিকআপ-ট্রাক সংঘর্ষে দুইজন নিহত ॥ আহত ১০ বানিয়াচঙ্গে বিনামূল্যে সার ও বীজ বিতরণ ॥ বাবার মত মানুষের সেবা করে যেতে চাই-এমপি রুয়েল গ্রিসে বাংলা বর্ষবরণ উৎসবে বাঙালি সাজে বিদেশিরা লাখাইয়ে ইয়াবা ও টাকাসহ ৩ মাদক ব্যবসায়ী আটক

বাহুবল সাব-রেজিস্ট্রি অফিসে নকল নবিশ সংকট

  • আপডেট টাইম মঙ্গলবার, ৯ মে, ২০২৩
  • ১৩৩ বা পড়া হয়েছে

মনিরুল ইসলাম শামীম, বাহুবল থেকে ॥ বাহুবলে জমি ক্রয় বা হস্তান্তর দলিল রেজিস্ট্রির ৪ বছর পরও মূল দলিল পাচ্ছে না ক্রেতারা। এ নিয়ে চরম দুর্ভোগে রয়েছে সংশ্লিষ্টরা। পর্যাপ্ত এক্সট্রা মোহরার বা নকলনবিশ না থাকার কারণে এ সংকট তৈরি হয়েছে বলে সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে। সরেজমিন অনুসন্ধানকালে ভুক্তভোগী উপজেলার খরিয়া গ্রামের জনৈক খলিল মিয়া বলেন, বিগত ২০১৯ সনের শুরুর দিকে একটি জমি হস্তান্তর দলিল রেজিস্ট্রি করেছিলাম, আজও মূল দলিল পাইনি। সাব-রেজিস্ট্রি অফিসের লোকজন বলছেন “মূল দলিল পেতে আরো ৫/৬ মাস সময় লাগবে।” একই অভিযোগ করেছেন বানিয়াগাঁও গ্রামের শামছুদ্দিন, তেলিকান্দি গ্রামের মুশাহিদ আলী, শাহপুর গ্রামের আবিদ মিয়া প্রমুখ। ভুক্তভোগীদের অভিযোগ, মূল দলিল পেতে বিলম্ব হওয়ায় দলিলের সত্যায়িত অনুলিপি (সই-মোহরকৃত নকল দলিল) উঠাতে হয়। এতে সরকার নির্ধারিত ফি ছাড়াও দিতে হয় উৎকোচ।
জানা যায়, বাহুবল সাব-রেজিস্ট্রি অফিসে প্রতি মাসে গড়ে ৪০০ বেশি দলিল রেজিস্ট্রি হয়ে থাকে। দলিল রেজিস্ট্রি ও অন্যান্য প্রক্রিয়া সম্পাদনের পর তা বালাম-বহিতে নকলনবিশরা লিপিবদ্ধ করে থাকেন। এ অফিসে বর্তমানে ৯ জন নকলনবিশ কর্মরত আছেন। তারা মাসে গড়ে প্রায় তিনশ’ দলিল বালাম বহিতে লিপিবদ্ধ করতে পারেন। এছাড়া তাদের নকল দলিলও (সত্যায়িত অনুলিপি) লিপিবদ্ধ করতে হয়। এসব কারণে বালাম বহিতে অন্তর্ভূক্ত দলিলের সংখ্যা কমবেশি হয়ে থাকে।
উপজেলা সাব-রেজিস্টার সুশান্ত ঘোষ এর সাথে এ বিষয়ে যোগাযোগ করা হলে তিনি বলেন, মূলত এক্সট্রা মোহরার পর্যাপ্ত না থাকায় মূল দলিল সরবরাহ করতে বিলম্ব হচ্ছে। আরো অন্ততঃ ৪ জন এক্সট্রা মোহরার নিয়োগদানের জন্য উর্ধ্বতন মহলে চাহিদা প্রেরণ করেছি। তিনি আরো বলেন, বর্তমানে ২০১৮ সানের জুন মাসে সম্পাদিত মূল দলিল সরবরাহ করা হচ্ছে। চাহিদানুযায়ী এক্সট্রা মোহরার সংযুক্ত হলে জনগণ দ্রুত সময়ে মূল দলিল পেতে সক্ষম হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com