শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

হুমকীর মুখে চুনারুঘাটের রেমা- কালেঙ্গা ও সাতছড়ি অভয়ারণ্য

  • আপডেট টাইম রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩
  • ১০৫ বা পড়া হয়েছে

নুরুল আমিন, চুনারুঘাট থেকে ॥ চুনারুঘাটের সংরক্ষিত বনাঞ্চলের বন্য প্রাণীরা দিন দিন অনিরাপদ হয়ে পড়ছে। বনমজুর ও বনসম্পদ আহরণকারীদের অবাধ বিচরনের কারণে বনের প্রাণীকুল মারাত্মক ভাবে হুমকীর সম্মুখিন। সম্প্রতি বনের অভ্যন্তরে আরও দুটি পাকা ঘর নির্মাণ করে ব্যবসা প্রতিষ্ঠান খোলার প্রস্ততি সম্পন্ন হয়েছে।
এ কারণে বনাঞ্চলের প্রাণীকুল নিরাপত্তার অভাবে লোকালয়ে ছুটে আসছে। এ ছাড়া অনেক প্রাণী ক্ষিপ্ত ও লোভী গ্রামবাসির হাতে ধরা পড়ছে। গত ২৪ এপ্রিল চুনারুঘাট উপজেলার গাজীপুর ইউনিয়নের ফাটাবিল গ্রামের একটি ঘর থেকে পা বাঁধা অবস্থায় একটি মায়া হরিণ উদ্ধার করে বনরক্ষিরা হরিণটিকে দুপুরের দিকে বনে ছেড়ে দেয়। একদিন পর গহীন জঙ্গলে হরিনটি মৃত্যুর কুলে ঢলে পড়ে। মায়া জাতীয় হরিণটি গ্রামের পাশে অবস্থিত রেমা বন থেকে তাড়া খেয়ে লোকালয়ে প্রবেশ করেছিলো। গত ৩/৪ মাস পুর্বে একই বন থেকে চলে আসা অপর একটি মায়া হরিণ চনখলা গ্রামে ধরা পড়েছিলো। গ্রামবাসিরা সেই হরিনটি জবাই করে গোস্ত ভাগ করে নেয়। গত বুধবার সাতছড়ি জাতীয় উদ্যান ও তেলমাছড়া বনভিটের মধ্য দিয়ে চলাচলকারী গাড়ী চাপায় একটি কিং কুবরা ও বিরল প্রজাতির সবুজ সাপ মারা গেছে।
চুনারুঘাট উপজেলার রেমা-কালেঙ্গা, সাতছড়ি অভয়ারণ্য দেশের অন্যতম বনাঞ্চল। এখানে বাঘ, বানর, মেছোবাঘ, শুকুর, হনুমান, হরিণ, নানান জাতের বানর, অজগর সাপসহ বিভিন্ন প্রজাতির পশুপাখীর বসবাস। এ সাতছড়ি বনের মধ্যদিয়ে সিলেট-ঢাকা মহাসড়ক (পুরাতন) অবস্থিত। এ সড়ক পথে হবিগঞ্জ ও মাধবপুরের মধ্যে যাত্রীবাহী, বালুবাহী, পর্যটনবাহী ও জ্বালানীকাঠ বহনকারী যান-বাহন দ্রুতগতিতে চলাচল করে। বনের অভ্যন্তরে হরহামেশাই চলাচল করে জ্বালানী কাঠ সংগ্রহকারী বনমজুর ও গাছপাচারকারী লোকজন। এ বনে উচ্চ শব্দে সাউন্ড বক্স বাজানোর কারণে বনে পশুরা আতংকে দিন কাটায়। রেমা-কালেঙ্গা অভায়ারণ্যে দিন রাত বনমজুরা আসা যাওয়া করে। কাঠ চোরাকারবারীদের তৎপরতাও বেড়ে গেছে সম্প্রতি। এতে ভীত সন্ত্রস্ত প্রাণীকুল লোকালয়ে ছুটে আসে এবং গ্রামবাসির হাতে ধরা পড়ে। গত তিন মাসে ওই দুই বনের বেশ কয়েকটি মেছোবাঘ, মায়া হরিণ ও সাপ গ্রামবাসির হাতে নিহত হয়েছে।
একটি সুত্র জানান, বনজসম্পদ রক্ষা, বন সম্প্রসারণের জন্য প্রতিবছর সরকারের কোটি কোটি টাকা গচ্ছা যায় কিন্তু আশংকাজনক হারে কমে যাচ্ছে বনের গাছ-গাছালী ও বনে বসবাসকারী পশুপাখি।
বনবিভাগের লোকজন বলছেন, লোকবলের অভাবে বন-জঙ্গল পাহাড়া দেয়া তাদের পক্ষে কঠিন তবে সাতছড়িতে পাকাঘর নির্মাণ আপাতত বন্ধ রয়েছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com