বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই ॥ অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হুরগাও গ্রামে হারুন হত্যাকাণ্ড ॥ ৭ জনের ফাঁসি ও ১০ জনের যাবজ্জীবন গ্রিসে প্রবেশের সময় সীমান্তে নবীগঞ্জের এক যুবকের মৃত্যু নির্বাচন কমিশনকে স্বাধীন করে দেওয়া হয়েছে-এমপি আবু জাহির শায়েস্তাগঞ্জে স্কুলছাত্র হত্যা মামলায় সিলেটের আদালতে ৩ জনের মৃত্যুদণ্ড জেলা পরিষদ চেয়ারম্যানকে লাখাই সরকারি কলেজের ফুলেল শুভেচ্ছা মহাসড়কের বাহুবলে পিকআপ-ট্রাক সংঘর্ষে দুইজন নিহত ॥ আহত ১০ বানিয়াচঙ্গে বিনামূল্যে সার ও বীজ বিতরণ ॥ বাবার মত মানুষের সেবা করে যেতে চাই-এমপি রুয়েল গ্রিসে বাংলা বর্ষবরণ উৎসবে বাঙালি সাজে বিদেশিরা লাখাইয়ে ইয়াবা ও টাকাসহ ৩ মাদক ব্যবসায়ী আটক

বামিংহামে প্রথমবারের মত হাজার ফুট পতাকা উত্তোলন

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭
  • ৪৫৩ বা পড়া হয়েছে

মকিস মনসুর, যুক্তরাজ্য থেকে ॥ যুক্তরাজ্যের বামিংহামের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক স্মলহীথ পার্কে ব্রিটিশ বাংলদেশী ইয়ং কালচারাল সোসাইটি ‘মাটি’র পক্ষ থেকে প্রবাসে বেড়ে উঠা নবপ্রজন্মকে বাংলাদেশের হাজার বছরের ইতিহাসের প্রতীক, বাঙ্গালীর অহংকার পতাকা ও জাতীয় সংগীতের সাথে পরিচয় করিয়ে দেয়ার মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতার ৪৬ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। বাংলাদেশের ৪৬তম স্বাধীনতা দিবসে ব্যতিক্রমি এ আয়োজনে বাংলাদেশ ও ব্রিটেনে ব্যাপক সাড়া জাগে।
বহির্বিশ্বে প্রথমবারের মত হাজার বর্গফুট পতাকা উত্তোলনের এ কর্মসূচীতে অংশ নিতে এদিন স্মলহীথ পার্কে দল মত নির্বিশেষে news2-pic-1বিপুল সংখ্যাক নারী-পুুরুষ ও শিশুর উপস্থিতি ঘটেছিল। বাংলাদেশের পতাকার পাশাপাশি হাজার বর্গফুট ব্রিটিশ পতাকাও সম্মিলিতভাবে উত্তোলন করা হয়। ৪৭টি লাল-সবুজ বেলুন উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করেন বার্মিংহামে বসবাসরত প্রবাসী মুক্তিযুদ্ধের সংগঠক ও মুক্তিযোদ্ধারা। এরপর আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন বার্মিংহামস্থ সহকারী হাইকমিশনার মোহাম্মদ জুলকার নায়েন। তার সাথে ছিলেন ব্রিটিশ এমপি জেস ফিলিপ। এ সময় সম্মিলিত কণ্ঠে জাতীয় সঙ্গীত আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি সুরের প্রতিধ্বনিতে পুরো স্মলহীথ জুড়ে বাঙালীরা স্বাধীনতা দিবস উদযাপনের আমেজ পান।
বহির্বিশ্বে প্রথমবারের মত এক হাজার বর্গফুট বাংলাদেশী ও ব্রিটিশ পতাকা উত্তোলনের এ ব্যতিক্রমী কর্মসূচী যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে সকল মত ও পথের নারী-পুরুষ-শিশুসহ প্রায় সহস্রাধিক দেশপ্রেমী মানুষ দেশের টানে গানের সুরে সুরে সম্মিলিতভাবে তুলে ধরেন। পতাকায় মৃদু বাতাসে ঢেউতোলা দৃশ্য অজানা এক আবহ সৃষ্টি হয় স্মল হীথ পার্কজুড়ে।
সম্মিলিতভাবে হাজার বর্গফুট পতাকা প্রদর্শনের পূর্বে ব্রিটিশ পার্লামেন্টে সন্ত্রাসী হামলা ও বাংলাদেশের সিলেটে সন্ত্রাসী ঘটনার নিন্দা জানিয়ে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। দ্বিতীয় পর্বে স্থানীয় নওয়াব ইম্পেরিয়াল হলে অনুষ্ঠিত হয় মাটির গান। এতে স্থানীয় শিল্পীরা দেশাত্মবোধক গান পরিবেশন করেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন মাটির কো-অর্ডিনেটর ও হাজার ফুট পতাকা উত্তোলনের উদ্যোক্তা আশরাফুল ওয়াহিদ দুলাল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com