শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

নবীগঞ্জে ভূমিহীন-জোতদার সংঘর্ষে মহিলা-শিশুসহ আহত অর্ধশতাধিক

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী, ২০১৪
  • ৫০১ বা পড়া হয়েছে
নবীগঞ্জের রাইয়াপুর গ্রামে সংঘর্ষে আহতদের কয়েক জন।

নবীগঞ্জ প্রতিনিধি ॥ গতকাল বুধবার সকালে উপজেলার পল্লীতে সরকারি ভূমির উপর দেওয়া একটি বাঁধ কেটে পানি ছেড়ে দেয়ার ঘটনাকে কেন্দ্র করে ভূমিহীন-জোতদারদের লোকদের মাঝে সংঘর্ষে উভয় পক্ষে মহিলা ও শিশুসহ প্রায় অর্ধশত লোক আহত হয়েছে। গুরুতর আহত ৫ জনকে সিলেট ও ১ জনকে হবিগঞ্জ হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় সংশ্লিষ্ট এলাকায় দুই পক্ষের লোকদের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে।
জানা যায়, উপজেলার কুর্শি ইউনিয়নের রাইয়াপুর মৌজার ৫৮৭ নং দাগে সরকারি খাস ভূমি রয়েছে ২২.৪০ একর। সরকার এলাকার ৭ ভূমিহীন পরিবারকে ২০১১ সালে রেজিষ্টারী কবলার মাধ্যমে ৭ একর ভূমি বন্দোবস্ত দেয়। ভূমিহীনরা ভূমির আংশিক অংশে ঘর নির্মান করে বসবাস করতে থাকে। একই দাগে রাইয়াপুরের জুনেদ আহমদ চৌধুরী গংদের ৩৯টি খতিয়ানের মালিকানা ভূমি রয়েছে ৪৫.১৫ একর। ভূমিহীনদের দাবি ঘর-বাড়ি পানি থেকে রক্ষার জন্য ঘর গুলোর উজানে মাটি দিয়ে একটি বাঁধ দেন তারা। কিন্তু বেশ কয়েকদিন ধরে জোতদাররা বাঁধটি কেটে দেয়ার জন্য বারংবার হুমকি দিচ্ছিলেন। অপরদিকে জোতদারদের দাবি ভূমিহীনরা জোর পূর্বক বাঁধ দেয়ার কারনে তাদের ফসলি জমিতে গভীর নলকুপের পানি না যাওয়ায় ফসলের ক্ষতি হচ্ছে। এ নিয়ে বেশ কিছুদিন ধরে দুই পক্ষের লোকদের মাঝে বিরোধ চলছিল। বিষয়টি নিয়ে একাধিকবার বৈঠকও হয়। কিন্তু কোন মীমাংসা হয়নি। গত মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে নবীগঞ্জের সহকারী কমিশনার (ভূমি), নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জসহ উভয় পক্ষের লোকদের নিয়ে বৈঠক হয়। বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক আগামী শনিবার সরেজমিনে সহকারী কমিশনার (ভূমি)-এর উপস্থিতিতে ভূমির জরিপের সিদ্ধান্ত হয়। কিন্ত শনিবারের জরিপের অপেক্ষা না করে গতকাল সকালে জোতদারদের লোকজন ভূমিহীনদের দেওয়া বাঁধ কেটে পানি ছেড়ে দেয়। ভূমিহীনরা বাঁধ মেরামত করতে গেলে উভয়পক্ষের লোকদের মাঝে ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় ওই এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এতে উভয় পক্ষে মহিলা ও শিশু সহ অন্ততঃ ৩৮ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে জাহেরা বেগম (৪৫), খেলা বেগম (৩৫), সবুজ মিয়া (৫৫), ফয়জুল হক (৫৫) ও নাইওর মিয়া (৫০) কে সিলেট ওসমানী মেডিকেলে এবং সেলিনা বেগম (২৫) কে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। অপর আহতদের নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি ও চিকিৎসা দেয়া হয়েছে। ঘটনার প্রেক্ষিতে এলাকায় দুই পক্ষের লোকজনের মাঝে টানটান উত্তেজনা বিরাজ করছে। সরকারি ভূমি বন্দোবস্ত প্রাপ্ত ভূমিহীনদের পক্ষে মসাহিদ আলী জানান, সরকারি ভূমি বন্দোবস্ত পাওয়ার কারনে জোতদাররা তাদের উপর অন্যায় ভাবে অত্যাচার করছে। জোতদাররা সরকারি ভূমি জবর দখলের পাঁয়তারা করছেন বলে তিনি দাবি করেন। এদিকে ভূমির মালিকদের পক্ষে জুনেদ আহমদ চৌধুরী জানান, সরকারি ভূমির একই দাগে তাদের ব্যক্তিমালিকানার ৩৯টি খতিয়ানে ৪৫.১৫ একর ভূমি রয়েছে। তার দাবি সরকারি ভূমির পাশাপাশি তাদের মালিকানাধীন ভূমি ভূমিহীনরা দখল করতে পাঁয়তারা করছে।
এ ব্যাপারে গতকাল রাতে ফোনে জানতে চাইলে নবীগঞ্জের সহকারী কমিশনার (ভুমি) মোহাম্মদ মাহমুদুল হক বলেন, গত মঙ্গলবার উভয় পক্ষকে নিয়ে বৈঠক হয়েছে। তিনি বলেন জোতদার পক্ষ বৈঠকের সিদ্ধান্ত মানেননি। গত রাতে ফোনে যোগাযোগ করা হলে নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ জাহাঙ্গীর আলম জানান, আগামী শনিবার সরেজমিনে জরিপ করার কথা ছিল। তবে ওই ঘটনায় এখন পর্যন্ত (রাত ৮টা) থানায় কোন পক্ষই মামলা করেনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com