শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

সাবেক সমাজকল্যাণ মন্ত্রী মোস্তফা শহীদ আর নেই \ আজ শুক্রবার নিজ গ্রামে দাফন

  • আপডেট টাইম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৬
  • ৯৬০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার \ সাবেক সমাজকল্যাণমন্ত্রী, বর্ষীয়ান রাজনীতিবিদ, একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও ৬ বারের নির্বাচিত সাবেক সংসদ সদস্য এডভোকেট এনামুল হক মোস্তফা শহীদ ইন্তোকাল করেছেন (ইন্না….. রাজেউন)। গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় ঢাকার স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস তাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। সাদা মনের এ মানুষটির মৃত্যুর খবরে নির্বাচনী এলাকা চুনারুঘাট-মাধবপুর ও নিজ এলাকা শায়েস্তাগঞ্জসহ সারা জেলায় শোকের ছায়া নেমে আসে। দলীয় নেতাকর্মীদের অনেকেই গতকাল বৃহস্পতিবার ঢাকায় ছুটে যান। তার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী, সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী এডভোকেট প্রমোদ মানকিন চৌধুরী।
গতকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় তার প্রথম জানাজা জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয়। আজ শুক্রবার সকাল ১০টায় তাঁর লাশ হবিগঞ্জের বাসায় আনা হবে। দ্বিতীয় জানাজা সকাল ১১টায় হবিগঞ্জ ঈদগা মাঠে, তৃতীয় জানাজা দুপুর ২টায় মাধবপুর পাইলট হাই স্কুল মাঠে, চতুর্থ জানাজা বিকাল ৪টায় চুনারুঘাট ডিসিপি হাই স্কুল মাঠে এবং সর্বশেষ বিকাল ৫টায় শায়েস্তাগঞ্জের কুটিরগাও গ্রাম অনুষ্ঠিত হবে। পরে নিজ গ্রাম কুটিরগাওয়ে তাকে দাফন করা হবে বলে তার পরিবার সুত্রে জানা যায়।
এর পূর্বে মঙ্গলবার (২৪ ফেব্র“য়ারি) দিনগত রাত সোয়া ১২টার দিকে স্কয়ার হাসপাতালে ৮জনের সমন্বিত চিকিৎসক বোর্ড তাকে ক্লিনিক্যালি ডেড ঘোষণা করে। এনামুল হক মোস্তফা শহীদের ছোট ভাই মঞ্জুরুল হক মাসুদ জানান, মোস্তফা শহীদ দীর্ঘদিন ধরে কিডনি ও ডায়াবেটিকসসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে বারডেম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সোমবার (২২ ফেব্র“য়ারি) এনামুল হক মোস্তফা শহীদকে স্কয়ার হাসপাতালে রেফার করা হয়। মঙ্গলবার রাতে ৮ জনের সমন্বিত চিকিৎসক বোর্ড তাকে ক্লিনিক্যালি ডেড ঘোষণা করেন। সেখানেই তিনি গতকাল বৃহস্পতিবার দুপুর পযন্ত লাইফ সাপোর্টে ছিলেন।
তার মৃত্যুতে হবিগঞ্জ জেলা, মাধবপুর ও চুনারুঘাট উপজেলার আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক দলের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। তারা নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন হবিগঞ্জ জেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব এডঃ মোঃ আবু জাহির এমপি, সাধারণ সম্পাদক এডঃ মোঃ আব্দুল মজিদ খান, চুনারুঘাট-মাধবপুর আসনের এমপি এডঃ মাহবুব আলী, সংরক্ষিত আসনের এমপি আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, জেলা পরিষদ প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরী, জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোঃ আলমগীর চৌধুরী, চুনারুঘাট উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবু তাহের, আওয়ামীলীগ সভাপতি সাবেক পিপি এডঃ আকবর হোসেন জিতু, সাবেক চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর, মাধবপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি শাহ মোঃ মুসলিম, সেক্রেটারি আতিকুর রহমান আতিক, মাধবপুর পৌর মেয়র হীরেন্দ্র লাল সাহা, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলী পাঠান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ সামাদ, জেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন চৌধুরী অসীম, মশিউর রহমান শামীম, মর্তুজ আলী, জেলা যুবলীগ সভাপতি আতাউর রহমান সেলিম, চেম্ভার প্রেসিডেন্ট মোতাচ্ছিরুল ইসলাম, যুবলীগ সেক্রেটারী বুরহান উদ্দিন চৌধুরী, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এডঃ সুলতান মাহমুদ, সাবেক সভাপতি মোস্তফা কামাল আজাদ রাসেল, বর্তমান সভাপতি ডাঃ ইশতিয়াক রাজ চৌধুরী, সাধারণ সম্পাদক মুকিদুল ইসলাম মুকিদ, চুনারুঘাট রিপোর্টার্স ইউনিটির সভাপতি নুরুল আমিন, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, চুনারুঘাট প্রেসক্লাবের সভাপতি কামরুল ইসলাম, সেক্রেটারি জামাল হোসেন লিটন, সাহিত্য সংস্কৃতি পরিষদের আহŸায়ক বিদ্যুৎ পাল, বিএনপি সভাপতি সৈয়দ লিয়াকত হাসান, সেক্রেটারি মোজাম্মেল হক তালুকদার, ওয়াহেদ আলী, আরহাজ্ব আবেদ হাসনাত চৌধুরী সনজু, মাওঃ তাজুল ইসলাম, সিরাজুল ইসলাম, এজাজ ঠাকুর চৌধুরী, আইূয়ব আলী তালুকদার, বাঘাসুরা ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন আহমেদ, সুজাতপুর ইউপি চেয়ারম্যান এনাম খান চৌধুরী ফরিদসহ যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ ও শ্রমিকলীগসহ বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দ।
এনামুল হক মোস্তফা শহীদের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ঃ
এনামুল হক মোস্তফা শহীদ ১৯৩৮ সালের ২৮ মার্চ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার উবাহাটা ইউনিয়নের কুটিরগাঁও গ্রামে মরহুম ডা. আব্দুল হক ও মরহুমা খুদেজা খাতুনের ঔরসে জন্মগ্রহণ করেন। তিনি স্থানীয় কুদ্রতিয়া মাদ্রাসায় বাল্যশিক্ষার পাঠ চুকিয়ে ১৯৫২ ইংরেজি সনে হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিক পাস করেন। ১৯৫৬ সালে হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজ থেকে বিএ পাস করেন। ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৭৬ সালে হাইকোর্টে এনরোলমেন্ট লাভ করেন। ১৯৭৪ সালের ৪ মার্চ সিলেটের জালালপুর রাইমাট গ্রামের মিনু মমতাজকে বিয়ে করেন। তিনি ২ ছেলে সন্তানের জনক। সাবেক এ মন্ত্রী একাধারে সফল রাজনীতিক, শিক্ষক, লেখক, সংস্কৃতিকর্মী ও সাংবাদিক ছিলেন।
৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬৬’র ৬ দফা, ৬৯ এর গণ অভ্যুত্থান, ৭১’র মুক্তিযুদ্ধে ছিল তার অসামান্য অবদান। এজন্য তাঁকে কয়েকবার জেলেও যেতে হয়েছে।
তিনি ৫২’র ভাষা আন্দোলনের সময় হবিগঞ্জ ভাষা সংগ্রাম কমিটির আহŸায়ক ছিলেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মোস্তফা শহীদ ৭১’র মুক্তিযুদ্ধের সময় হবিগঞ্জ মহকুমা সর্বদলীয় সংগ্রাম পরিষদের নির্বাহী সদস্য ছিলেন।
তিনি ভারতে সিএনসি বিশেষ ট্রেনিংয়ে ইয়ুথ ক্যাম্পের পরিচালক এবং বিভিন্ন সেক্টরে সিভিল এয়ারফোর্স উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৪ সালের ৪ এপ্রিল হবিগঞ্জের মাধবপুর উপজেলার তেলিয়াপাড়া ডাকবাংলোয় বাংলাদেশ-ভারতের যৌথ বৈঠকে মুক্তিযুদ্ধের রণাঙ্গনকে ১১টি সেক্টরে ভাগ করার সময় আলোচনায় অন্যরকম দায়িত্ব পালন করেন।
তিনি ১৯৬০ থেকে ৬৮ সাল পর্যন্ত হবিগঞ্জ জে কে অ্যান্ড এইচ কে উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ছিলেন। সাংস্কৃতিক অঙ্গণে ছিলেন উচ্চমানের অভিনেতা। তখনকার হবিগঞ্জ আর্ট কাউন্সিলের (জেলা শিল্পকলা একাডেমী) সেক্রেটারি ছিলেন। তিনি ১৯৭০ এর প্রাদেশিক নির্বাচন, ১৯৭৩, ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ এর জাতীয় নির্বাচনে হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনে আওয়ামী লীগ প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০১৪ সালের ১৪ মার্চ পর্যন্ত সমাজকল্যাণমন্ত্রীর দায়িত্ব পালন করেন। লেখক এনামুল হক মোস্তফা শহীদের লেখা ‘খোয়াই নদীর বাঁকে’ বইটি বেশ আলোড়ন সৃষ্টি করে। এ ছাড়াও তিনি ছিলেন মাসিক অভিযাত্রীর সম্পাদক। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ২০১৩ সালের এনামুল হক মোস্তফা শহীদ একুশে পদকে ভূষিত হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com