সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৪:৪১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের নদী খোকোদের তালিকা প্রকাশ ॥ শীঘ্রই উচ্ছেদ অভিযান মাধবপুরে ছোট ভাইয়ের পিটুনীতে বড় ভাই খুন এমপি আবু জাহিরের প্রচেষ্টায় হবিগঞ্জ সদর ও শায়েস্তাগঞ্জ উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ ॥ আজ এক যোগে উদ্বোধন নবীগঞ্জে সন্ত্রাসী মুছা ১০ দিনেও অধরা কর আদায়ের উপর নির্ভর করে পৌরসভার উন্নয়ন-মেয়র ছাবির চৌধুরী নবীগঞ্জে নারী প্রতারক গ্রেপ্তার মানুষ বাঁচে তার কর্মে, বয়সের মধ্যে নয়-মিলাদ গাজী এমপি নবীগঞ্জে সাবেক ইউপি সদস্যের দাফন সম্পন্ন ॥ শোক প্রকাশ ‘হবিগঞ্জের মানুষ অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী-মেয়র মিজান দুর্নীতি আর লুটপাটের মহাসাগরে নিমজ্জিত আওয়ামীলীগের পতন হবেই- জিকে গউছ
নবীগঞ্জে কালবৈশাখীর তাণ্ডবে ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে চাল ও টাকা বিতরণ

নবীগঞ্জে কালবৈশাখীর তাণ্ডবে ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে চাল ও টাকা বিতরণ

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে স্মরণকালের ভয়াবহ কাল বৈশাখীর তাণ্ডবে ক্ষয়ক্ষতির পরিমাণ সরকারীভাবে নিরুপণ করা হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে চাল ও নগদ টাকা বিতরণ করা হয়েছে। সরকারী হিসাব অনুযায়ী মোট ৯৪৩টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। তন্মধ্যে সম্পুর্ণ ৫১৬টি এবং ৪২৭টি পরিবার আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সরকারী হিসাবে তালিকা করা হয়েছে। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে কালিয়ারভাঙ্গা ইউনিয়ন। গতকাল উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সম্পুর্ণ ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারের মধ্যে ২০কেজি করে চাল ও নগদ ৫শ টাকা করে দেয়া হয়। এছাড়া আংশিক ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে শুধুমাত্র ২০ কেজি করে চাল দেয়া হয়। এছাড়া সরকারী হিসাব অনুযায়ী নবীগঞ্জ উপজেলায় মোট ১৬হাজার ৬৫০ হেক্টর জমিতে বোরা চাষাবাদ করা হয়েছে। তন্মধ্যে ৪০% উত্তোলন করা হয়েছে। বাকী ৬০% এর মধ্যে ১হাজার ২৯৮ হেক্টর জমির ফসল ক্ষয়ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।
তবে বেসরকারী হিসাবে ক্ষয়ক্ষতির পরিমাণ আরো কয়েকগুন বেশী এবং যে পরিমাণ সাহায্য বিতরণ করা হয়েছে তা খুবই অপ্রতুল বলে ক্ষতিগ্রস্তরা জানান।
এদিকে ঝড়ে ঘরবাড়ি হারা পরিবারগুলোর দুর্দশা চরমে পৌছেছে। অনেক নিরাশ্রয় পরিবার অন্যত্র আশ্রয় নিয়ে মানবেতর দিনযাপন করছে। এ ক্ষতি কাটিয়ে উঠা অনেক পরিবারের সম্ভব হবে না জানান ক্ষতিগ্রস্তরা। গতকাল নবাগত উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মাসুম বিল্লাহ ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেন।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com